ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
রাজশাহী-৫ আসন

দারা-নাদিমকে হটাতে চান মাসুদ-সিদ্দিক


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৭, ০৫:১১ পিএম আপডেট: আগস্ট ১৪, ২০১৭, ১১:৩৫ এএম
দারা-নাদিমকে হটাতে চান মাসুদ-সিদ্দিক

সিটি ও জাতীয় নির্বাচনের হাওয়ায় ভাসছে রাজশাহী। সিনিয়র নেতাদের পাশাপাশি এবার তরুণ নেতাদের ভিড় বেড়েছে। বিশেষ করে পুঠিয়া ও দুর্গাপুর উপজেলায় পুরাতনদের হঠাতে উদ্যোগী হয়েছেন উভয় দলের তরুণরা। তারা পুঠিয়া-দুর্গাপুর আসন দখলে মাঠে নেমে পড়েছেন। ভোটাররাও তরুণদের দিকে বাড়িয়ে দিচ্ছেন আগ্রহের হাত। ক্ষমতাসীন দলের তরুণ নেতারা আত্মবিশ্বাসে ভরপুর। তবে বিপক্ষ শিবিরেও চলছে দারুণ প্রস্তুতি। পুরাতনকে হটিয়ে নতুন নেতারা ভোটারদের কাছে কী আশার বাণী নিয়ে আসবেন তা-ই এখন দেখার বিষয়। রাজশাহী-৫ আসনের তরুণ নেতাদের নির্বাচিনী প্রস্তুতির খরব জানাচ্ছেন গোনিউজের স্টাফ করেসপন্ডেন্ট ও রাজশাহী অফিসের প্রধান ইলিয়াস আরাফাত

পুঠিয়া আর দুর্গাপুর উপজেলা নিয়ে রাজশাহী-৫ আসনের সংসদীয় এলাকা। এ আসনের বর্তমান সংসদ সদস্য (এমপি) পুঠিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ দারা।

বিগত ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা দারা প্রথম আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন। ফের ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগ থেকে দ্বিতীয়বার মনোনয়ন পেয়ে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি হন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও মনোনয়ন চাইবেন এ নেতা।

বিএনপির পুরাতন, নতুন

তবে পুরাতনকে হটিয়ে এ আসনের দখল নিতে বদ্ধপরিকর তারুণ্যে ভরপুর নেতারা। এর মধ্যে অন্যতম জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রলীগ নেতা আহসানুল হক মাসুদ। তবে সাবেক এমপি তাজুল ইসলাম মোহাম্মদ ফারুক, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও দুর্গাপুর উপজেলার সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদও এ আসনের দখল নিতে মুখিয়ে আছেন।

আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এমন পরিকল্পনাই করছেন ক্ষমতাসীন দলের নেতারা। তবে বসে নেই ক্ষমতার বাইরের রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরাও। তারা আরো মরিয়া হয়ে উঠছেন আসন দখল করতে। তবে উভয় পক্ষের নেতাদেরই টার্গেট পুরাতনকে হাটিয়ে নতুনদের জয়গান। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে ভোটের প্রস্তুতি নিয়ে প্রচারে নেমেছেন দুই দলের সম্ভব্য প্রার্থীরা। ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক নেতা যেমন মাঠ চষে বেড়াচ্ছে। তেমন বিএনপির নেতাদের মধ্যেও তোড়জোর লক্ষ্য করা গেছে। বিশেষ করে তৃণমূলের সমর্থন আদায় ও নিজের অবস্থান জানান দিতে নির্বাচনী এলাকায় দৌড়াদৌড়ি করছেন বড় দুই দলের প্রায় হাফডজন মনোনয়ন প্রত্যাশী।

মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে তরুণদের নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ বেশিই। তারা নির্বাচনী এলাকায় ইতোমধ্যে সাড়া ফেলেছেন। ব্যানার, ফেস্টুন ও পোস্টার সাঁটানোসহ গণসংযোগ করে তারা আলোচনায় উঠে এসেছেন।

বিশেষ করে সাবেক ছাত্রলীগ নেতা ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা আবু বকর সিদ্দিক এলাকায় দাপিয়ে বেড়াচ্ছেন। তাদের নিয়ে কৌতুহলও বাড়ছে। তৃণমূলের নেতাদের সক্রিয় করে তুলতে সাংগঠনিক তৎপরতা চালিয়ে যাচ্ছেন এই দুই তরুণ নেতা। এ কারণেই দলীয় নেতাকর্মীরা ছাড়াও ভোটারদের দৃষ্টি কাড়তে পারছেন তারা।

আওয়ামী লীগের পুরাতন, নতুন

পেছনে ফিরলে দেখা যায়, ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজশাহী-৫ আসনে এমপি ছিলেন রাজশাহী জেলা বিএনপির সাবেক সভাপতি নাদিম মোস্তফা। তত্ত্বাবধায়ক সরকারের আমলে কয়েকটি মামলার আসামি হয়ে তিনি আত্মাগোপনে চলে যান। সে কারণে ২০০৮ সালের নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। তবে তার পরিবর্তে মনোনয়ন পেয়েছিলেন জেলা বিএনপির সহসভাপতি নজরুল ইসলাম মণ্ডল। 

আগামী নির্বাচন ঘিরে আবারো মাঠে নেমেছেন নাদিম মোস্তাফা ও নজরুল ইসলাম মণ্ডল। তারাও দলের মনোনয়ন চেয়ে পাবেন বলেই আশা করছেন। এই আশা নিয়েই তারা মাঠে নেমে পড়েছেন। বাড়াচ্ছেন সাংগঠনিক তৎপরতা।

তবে যাই হোক না কেন, পুরাতন প্রার্থীদের ছাপিয়ে যাবেন নতুনরা। এমন প্রতাশ্যা তরুণদের। এরমধ্যে একধাপ এগিয়ে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা আবু বকর সিদ্দিক। তার বিশ্বাস, ক্ষমতার পালাবদলে ভোটাররা তাকেই বেছে নেবেন। দলীয় কর্মীদের কাছ থেকে যে সাড়া পাচ্ছেন তাতে এমন বিশ্বাস দিন দিনই বাড়ছে তরুণ এ নেতার।

তৃণমূলে বিভক্তি, শঙ্কায় নৌকা-ধানের শীষ
চ্যালেঞ্জের মুখে ফারুক-ব্যারিস্টার আমিনুল
মিনুকে টপকে হ্যাট্রিক করতে যাচ্ছেন বাদশা!
মনোনয়ন প্রত্যাশীদের বেশিরভাগই বহিরাগত

গোনিউজ/এন

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন