ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তৃণমূলেই ভরসা, বাড়ছে কদর


গো নিউজ২৪ | ইলিয়াস আরাফাত, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: জুলাই ২৭, ২০১৭, ০৮:১৬ পিএম
তৃণমূলেই ভরসা, বাড়ছে কদর

আগামী বছরের ফেব্রুয়ারি থেকে আগস্টের মধ্যেই অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। সেই নির্বাচনের পরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আগামী বছরের শেষে কিংবা ২০১৯ সালের শুরুতে এ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এই দুই নির্বাচনে সামনে রেখেই রাজনীতির মাঠে ছড়িয়ে পড়েছে উত্তাপ। দলগুলো তাদের প্রার্থী বাছাইয়ে প্রস্তুতিও শুরু করেছে। সম্ভাব্য প্রার্থীদের নিয়ে চলছে বিশ্লেষণ। সিটি ও জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজশাহী মহানগরীর রাজনীতির মাঠের চিত্র তুলে তুলেছেন গোনিউজের স্টাফ করেসপন্ডেন্ট রাজশাহী অফিসের প্রধান ইলিয়াস আরাফাত

একাদশ জাতীয় সংসদ ও সিটি করপোরেশন নির্বাচন ঘিরে রাজশাহীতে চাঙা হয়ে উঠছে বিভিন্ন দলের তৃণমূলের রাজনীতির। নেতাকর্মীরা আগাম ভোটের মাঠে নামাতে তৃণমূলের বিভিন্ন ইউনিটসহ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে সক্রিয় করে তুলছেন। 

ইতোমধ্যেই সম্মেলন, বর্ধিত সভা, উঠান বৈঠক ও মতবিনিময় করে তৃণমূলকে চাঙা করার কাজ শুরু করেছেন নেতারা। পুরানো কমিটিগুলো ভেঙে দিয়ে নতুন কমিটি গঠন করা হচ্ছে। সঙ্ঘবদ্ধ শক্তিশালী তৃণমুল নেতাকর্মীদের নিয়েই মাঠে নামার চিন্তায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের পদপ্রার্থীরা।

সরকারবিরোধী প্রচারণার জবাব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে সাধারণ ভোটারদের নৌকার পক্ষে উৎসাহিত করতে আগাম মাঠে নামানো হচ্ছে তৃণমূলের নেতাকর্মীদের। শোকের মাস আগস্টজুড়ে নানা কর্মসূচির মাধ্যমে তাদের সক্রিয় করতে নানা পরিকল্পনা নিয়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

একইভাবে তৃণমূল নেতাকর্মীদের মূল শক্তি হিসেবে মনে করছে বিএনপি ও ঝিমিয়ে পড়া জাতীয় পার্টি। এ দুদলের নেতাকর্মীরা ইতোমধ্যে মাঠে নেমেছেন। নানা ভাবে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা সৃষ্টি করে যাচ্ছেন।

বিশেষ করে তৃণমূলকে চাঙা করতে ভেতর ভেতর জোরেসোরে কাজ করছেন বিএনপির নেতাকর্মীরা। সরকারের কঠোর হস্তক্ষেপসহ হামলা, মামলার কারণে স্থানীয় শীর্ষ নেতারা দলীয় কর্মকাণ্ড থেকে দূরে সরে যাওয়ার পর তৃণমূল নেতাকর্মীরাই সামাল দিয়েছে দলকে। তাই তাদের ওপর ভর করেই সিটি নির্বাচন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করার ছক কষছেন উপজেলা ও জেলা পর্যায়ের নেতারা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের বিগত জাতীয় সম্মেলনে ‘তৃণমূল নেতাকর্মীরাই দলের প্রাণ; তারাই ধরে রেখেছে আওয়ামী লীগকে- এমন মন্তব্য করে তৃণমূলের গুরুত্ব তুলে ধরেছিলেন দলীয় প্রধান শেখ হাসিনা। তৃণমূল নেতাকর্মীদের সিদ্ধান্ত মেনেই দল পরিচালনার ইঙ্গিতও করেছিলেন।

সিটি ও একদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাই তৃণমূল নেতাকর্মীদের সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন ক্ষমতাসীন দলের নেতারা। যার উজ্জ্বল দৃষ্টান্ত এখন রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ।

একাধিক সূত্রমতে, সম্প্রতি রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ বর্ধিত সভা করে তুণমূলের রাজনীতিকে সক্রিয় করে আগাম ভোটের মাঠে নামানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে যেসব ইউনিটে কমিটি নেই সেগুলোতে নতুন কমিটি করা, ঝিমিয়ে পড়া কমিটি সংযোজন বিয়োজন করে সক্রিয়া করা, যেসব নেতাকর্মী মান অভিমান করে নিষ্ক্রিয় রয়েছেন তাদের সঙ্গে আলোচনা করে সক্রিয় করে তোলা।

জেলা ও নগর কমিটির নির্দেশনার পর আওয়ামী লীগের বিভিন্ন ইউনিট ছাড়াও অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো মতবিনিময় ও বর্ধিত সভা শুরু করে দিয়েছে। একই সঙ্গে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের ইউনিট কমিটি ঢেলে সাজানোসহ তাদের চাঙা করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ ও বঙ্গবন্ধু সৈনিক লীগসহ আরও কয়েকটি সহযোগী সংগঠনের নেতাকর্মীরা একযোগে আগাম ভোটের মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে।

সূত্রমতে, নগর ছাত্রলীগের বেশিরভাগ ওয়ার্ডে দীর্ঘ ১৫ থেকে ২০ বছর ধরে কোনো কমিটি ছিল না। নগরীর ৩৭টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে সম্প্রতি ৩০টি ওয়ার্ডে কমিটি দেয়া হয়েছে। বাকিগুলোতেও কমিটি দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া শিগগিরই সব কয়টি থানা শাখায় নতুন কমিটি দেয়া হবে। ইতোমধ্যেই থানা সম্মেলন শেষে করেছে নগর ছাত্রলীগ। এছাড়াও রাজশাহী জেলা ও বিশ্ববিদ্যালয় কমিটিও বর্ধিত সভা করে তাদের ইউনিটগুলোকে সক্রিয় করতে উদ্যোগ নিয়েছে।

রাজশাহী নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান রাজিব বলেন, আগামী সিটি ও জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ইউনিট কমিটিগুলো সক্রিয় করে তুলতে কেন্দ্র ও স্থানীয় নেতাদের কাছ থেকে নির্দেশনা এসেছে। সে নির্দেশনা অনুযায়ী তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের চাঙা করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ বলেন, ইতোমধ্যেই মূল দলসহ সকল ইউনিটকে বর্ধিত সভা করে ভোটের মাঠে নামার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যেই উপজেলা পর্যায়ে বর্ধিত সভা শুরু হয়েছে। এর পর পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটির বর্ধিত সভা করা হবে।

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু বলেন, আগামী সিটি করপোরেশন ও জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নেত্রীর নির্দেশে নগর আওয়ামী লীগ কাজ শুরু করেছে। শোকের মাস আগস্টজুড়ে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এসব কর্মসূচির মাধ্যমে তৃণমূলের নেতাকর্মীদের সক্রিয় করে ভোটের মাঠে নামানো হবে।

আজিজুল আলম বেন্টু আরো বলেন, বিএনপিসহ তাদের অনুসারিরা ইতোমধ্যেই সরকারবিরোধী ও আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে প্রচারণায় নেমেছে। এসব প্রচারণার জবাব দিতে মাঠে নামছে আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীরা। তারা সর্বোচ্চ সক্রিয় থেকে সরকারের সফলতা তুলে ধরে সাধারণ ভোটারদের নৌকার পক্ষে উৎসাহিত করবেন।

মূলত, তৃণমূলকে চাঙা করতে অপ্রকাশ্যে কাজ করছেন বিএনপির নেতাকর্মীরা। তারা কমিটি পুনর্গঠন করছেন। দ্বন্দ্ব-কোন্দল নিরসন করে নেতাকর্মীদের মধ্যে উৎসাহ সৃষ্টির চেষ্টা করে যাচ্ছেন। বিএনপির চেয়ারপারসনের উপদেষ্ট, সাবেক সংসদ সদস্য ও মেয়র মিজানুর রহমান মিনু, রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, নগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন, রাজশাহী জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জেল হোসেন তপু, সাধারণ সম্পাদক মতিউর রহমান মণ্টুসহ সবাই মাঠে নিরলসভাবে কাজ করছেন।

নগরীতে বিভিন্ন ওয়ার্ড ও জেলায় বিভিন্ন ইউনিয়নে সংগঠন গোছাতে ব্যস্ত সময় পার করছেন বিএনপির আঞ্চলিক শীর্ষ পর্যায়ের এসব নেতা।

রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, বিএনপি একটি অনেক বড় দল। এর অঙ্গ সংগঠন প্রচুর। অঙ্গ সংগঠনগুলোর যেগুলো কমিটি পুরানো হয়ে গেছে সেগুলো ঢেলে সাজানো হচ্ছে।

রাজশাহী জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু বলেন, জাতীয় নির্বাচনের সময় কাছে আসছে। তৃণমূলের নেতাকর্মীরা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। সেভাবেই দল গোছানো হচ্ছে।

এদিকে, দীর্ঘদিন ধরে ঝিমিয়ে পড়া রাজশাহী মহানগর জাতীয় পার্টির রাজনীতি আগের চেয়ে চাঙা হয়ে উঠেছে। বিশেষ করে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য শাহাবুদ্দিন বাচ্চু মহানগর জাপার সভাপতি নির্বাচিত হওয়ার পরে সাড়া পড়ে গেছে নেতাকর্মীদের মধ্যে। সিটি ও জাতীয় নির্বাচন ঘিরে ইতোমধ্যে নগরীতে প্রতিটিতে ওয়ার্ড কমিটি নতুনভাবে গঠন করা হয়েছে।

মহানগর জাপার নেতা সরদার জুয়েল বলেন, শাহাবুদ্দিন বাচ্চুর নেতৃত্বে রাজশাহী মহানগরের সব কমিটি নতুনভাবে গঠন করা হয়েছে। কেন্দ্র যেভাবে নিদের্শনা দিচ্ছে সেভাবেই কাজ করা হচ্ছে।

জাতীয় পার্টির নেতা শাহাবুদ্দিন বাচ্চু জানান, মহানগরের সব কমিটি নতুন করে ঢেলে সাজানো হয়েছে। আগামীতে নির্বাচন আসছে। তাই দলকে চাঙা করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

গোনিউজ/এন

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন