২৫ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ৫:০৮ পূর্বাহ্ণ

ডিম ছাড়াই তৈরি করুন অসম্ভব সুস্বাদু খেজুরের কেক


গো নিউজ২৪ | ওমেন`স ডেস্ক আপডেট: ২৮ নভেম্বর ২০১৫ শনিবার
ডিম ছাড়াই তৈরি করুন অসম্ভব সুস্বাদু খেজুরের কেক

বিকেলের নাস্তা হোক বা সকালের নাস্তা বা স্কুলের টিফিন কিংবা অতিথি আপ্যায়ন কেক খুবই জনপ্রিয়। কিন্তু চেনা এই কেকটাকেই যদি ভিন্ন রূপ দেয়া সম্ভব হয় তাহলে কেমন হয় বলুন তো? ভাবছেন কীভাবে? কেকের স্বাদের সাথে আজ যোগ করা হচ্ছে খেজুরের স্বাদ ও পুষ্টি।

 

 

খুবই সহজে এবং একেবারেই ঝামেলা ছাড়া তৈরি করতে পারেন অসম্ভব মজাদার এই খেজুরের কেক। সবচাইতে মজার ব্যাপার হচ্ছে এই কেক তৈরিতে আপনার ডিম লাগবে না একটিও। চলুন তাহলে দেরি না করে শিখে নেয়া যাক রেসিপিটি।

উপকরণ:
– ২০০ গ্রাম কন্ডেন্সড মিল্ক
– ১ কাপ ময়দা
– আধা কাপ তেল
– ১০০ গ্রাম মিষ্টি দই
– ১০-১২ টি বা ১০০ গ্রাম খেজুর
– ১ চা চামচ বেকিং সোডা
– আধা কাপ দুধ
– ২ টেবিল চামচ বা ২৫ গ্রাম বাদাম কুচি

পদ্ধতি:
– প্রথমেই ওভেন ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে প্রি হিট করতে দিন। এরপর প্যানে দুধ দিয়ে জ্বাল দিয়ে ফুটিয়ে নিন। এরপর চুলার আঁচ বন্ধ করে সাথে সাথে বীচি ছাড়ানো কেটে নেয়া খেজুর দিন দুধে।
– ব্লেন্ডারে দুধের মিশ্রণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর এতে তেল দিয়ে আবার ব্লেন্ড করুন। এরপর মিশ্রনে কন্ডেন্সড মিল্ক ও দই দিয়ে ভালো করে ব্লেন্ড করে মিশিয়ে নিন ও মিশ্রণটি একটি বাটিতে ঢালুন।
– এবারে ময়দা ও বেকিং সোডা চেলে নিন চালুনি দিয়ে যাতে কোনো দলা না থাকে। এরপর তা দুধের মিশ্রনে দিয়ে ভালো মতো মিশিয়ে কেক ব্যটার তৈরি করে নিন। এতে বাদাম কুচি দিয়ে মিশিয়ে নিন।
– একটি কেক মোল্ডে বাটার ও ময়দা ডাস্ট করে নিয়ে এতে ব্যটার ঢেলে দিন এবং ওভেনে বেক করুন ২৫ থেকে ৩০ মিনিট। এরপর একটি কাঠি ঢুকিয়ে দেখে নিন কেক তৈরি হয়েছে কিনা।
– ব্যস এরপর চারপাশ ছুরি দিয়ে ছাড়িয়ে কেক বের করে স্লাইস করে পরিবেশন করুন অসম্ভব মজাদার ও স্বাস্থ্যকর ডিমছাড়া খেজুরের কেক।

 

গো নিউজ২৪ আ/রা