ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের নতুন রণকৌশলে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া কী?


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২২, ২০১৭, ০৭:৫৯ পিএম
ট্রাম্পের নতুন রণকৌশলে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া কী?

আফগানিস্তানে নতুন রণকৌশল ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। সে অনুসারে, নতুন করে কয়েক হাজার সেনা পাঠানো হবে দেশটিতে। যদিও সংখ্যাটি এখনো নিশ্চিত করে জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, আফগানিস্তানে যাচ্ছে আরো ৪ হাজার মার্কিন সেনা। ট্রাম্পের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া এসেছে অন্য দেশগুলোর পক্ষ থেকে।

এর আগে মার্কিন কমান্ডার-ইন-চিফ হিসেবে দেয়া প্রথম আনুষ্ঠানিক বক্তব্যে ১৬ বছর ধরে চলা যুক্তরাষ্ট্রের দীর্ঘকালীন আফগানিস্তান যুদ্ধের ব্যাপারে নির্বাচনী প্রতিশ্রুতি থেকে সরে আসার কথা জানান ট্রাম্প। নির্বাচনের সময় তিনি জানিয়েছিলেন, ক্ষমতায় গেলে আফগানিস্তান যুদ্ধে ইতি টানবে যুক্তরাষ্ট্র।

তবে চলতি বছরের জানুয়ারি মাসে ক্ষমতাগ্রহণের পর থেকেই এই মার্কিন প্রেসিডেন্ট বলে আসছেন, তিনি অনুধাবন করেছেন যে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করলে সেখানে আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের (আইএস) জন্য একটি শূন্যতা তৈরি হবে।

বক্তব্যে আফগানিস্তান সংকট নিরসনে পাকিস্তান, ভারত এবং ন্যাটো মিত্রদের সহায়তাও চেয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। যদিও একহাত নিয়েছেন পাকিস্তানকে। দেশটিকে তিনি ‘বিশৃঙ্খলা, সহিংসতা এবং সন্ত্রাসীদের নিরাপদ স্বর্গ’ হিসেবে আখ্যা দিয়েছেন। এদিকে ট্রাম্পের নতুন রণনীতিকে স্বাগত জানিয়েছে মার্কিন মিত্ররা। সামরিক ও আর্থিক সহায়তা দেয়ার ঘোষণাও দিয়েছে অনেকে। আবার কেউ কেউ বিরোধিতাও করেছেন।

ট্রাম্পের নতুন কৌশলকে স্বাগত জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি বলেন, এই কৌশল আফগান বাহিনীর প্রশিক্ষণ কার্যক্রমকে আরো জোরদার করবে। এতে আফগানিস্তানের বিমানবাহিনীর সক্ষমতা আরো বাড়বে বলেও মনে করেন ঘানি। তালেবানদের উদ্দেশে এই আফগান প্রেসিডেন্ট বলেন, ‘তোমরা এই যুদ্ধে কখনো জিততে পারবে না।

যদিও ট্রাম্পের বক্তব্যের পরই তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তান হবে মার্কিন সেনাদের কবরস্থান। ট্রাম্পের নতুন আফগানিস্তান কৌশলকে ‘অস্পষ্ট’ এবং ‘নতুন কিছুই না’ আখ্যা দিয়ে মঙ্গলবার এই মন্তব্য করেন তিনি। তার ভাষায়, ‘যুক্তরাষ্ট্র যদি আফগানিস্তান থেকে তাদের সেনা প্রত্যাহার না করে, তবে ২১ শতকের এই সুপার পাওয়ারটির জন্য শিগগিরই আফগানিস্তান আরেকটি কবরস্থানে পরিণত হবে।’

পাকিস্তানকে ‘সন্ত্রাসীদের নিরাপদ স্বর্গ’ বলে ট্রাম্প যে মন্তব্য করেছেন, তার উড়িয়ে দিয়েছেন দেশটির সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। তিনি বলেন, পাকিস্তান তার নিজ ভূখণ্ডে সন্ত্রাসীদের বিরুদ্ধে সব সময় অভিযান চালিয়ে আসছে। পাকিস্তানে সন্ত্রাসীদের কোনো আস্তানা নেই।’

এদিকে ন্যাটোর পক্ষ থেকে সংস্থাটির মহাসচিব জেনস স্টোলেনবার্গ ট্রাম্পের নতুন রণনীতিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য থাকবে আফগানিস্তান যাতে আর কখনো সন্ত্রাসীদের নিরাপদ স্বর্গ হতে না পারে তা নিশ্চিত করা।’ বর্তমানে আফগানিস্তানে ন্যাটোর ১২ হাজার সদস্য রয়েছে। আফগান বাহিনীকে প্রশিক্ষণের কাজে নিয়োজিত আছে তারা।

চিরাচরিত পন্থায় ট্রাম্পের নীতিকে সমর্থন করেছে ভারত। সশস্ত্র গোষ্ঠিগুলোকে পাকিস্তান যাতে আশ্রয় না দেয়- সে ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের কাছে দাবি উত্থাপন করেছে তারা। পাকিস্তানের নাম উল্লেখ না করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের মতো একই উদ্বেগ ভারতেরও। তালেবানের পতনের পর আফগানিস্তানে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ভারত সরকার।

যুক্তরাজ্যও স্বাগত জানিয়েছে মার্কিন প্রশাসনের নতুন আফগানিস্তান নীতিকে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফেলন বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুকে স্বাগত।’

চীন অবশ্য তার মিত্র পাকিস্তানের পক্ষেই দাঁড়িয়েছে। ট্রাম্পের নতুন নীতির তীব্র নিন্দা জানিয়েছে তারা। সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের ‘মহান ত্যাগ’ এবং ‘গুরুত্বপূর্ণ অবদানের’ প্রশংসা করেছে চীনা প্রশাসন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘আমরা বিশ্বাস করি, সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের অবদানকে স্বীকৃতি দেয়া উচিৎ আন্তর্জাতিক সম্প্রদায়ের।’

আফগানিস্তানে ট্রাম্পের নতুন কৌশলকে ইতিবাচকভাবে দেখতে পারছে না রাশিয়াও। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের পক্ষ থেকে এই বিবৃতি জানানো হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ার্সে হামলার ঘটনা নাইন ইলেভেনের পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। আনুষ্ঠানিকভাবে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ অভিযান শেষ হয় ২০১৪ সালে। তবে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনো আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও