ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টাইগারদের বিপক্ষে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জিং স্কোর


গো নিউজ২৪ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: মে ২৪, ২০১৭, ০৭:২৯ পিএম
টাইগারদের বিপক্ষে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জিং স্কোর

ত্রিদেশীয় সিরিজে এর আগে আরেকবার নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। ম্যাচটিতে রান ব্যাবধানে পরাজিত হয় মাশরাফি বাহিনী। 

তবে আজকে (বুধবার) আবারো সেই ব্ল্যাক ক্যাম্পসের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ম্যাচটিতে টস হেরে প্রথমে ব্যাটিং করে ২৭০ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। অর্থাৎ জয়ী হতে হলে টাইগারদের করতে হবে ২৭১ রান।

নিউজিল্যান্ডর বিপক্ষে আজকের ম্যাচটিতে বাংলাদেশের শুরুটা একেবারে ভালো হয়নি। ম্যাচের তৃতীয় বলে লোপ্পা ক্যাচ ফেলেছেন তিনি। তবে তার পরই উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান। বিপক্ষ দলের ২৩ রানের মাথায় উইকেট ভাঙেন তিনি।  

ম্যাচটিতে শূন্য রানে স্কয়ার লেগে নাসিরের হাতে জীবন পাওয়া ল্যাথাম ঠিকেই অর্ধশতক তুলে নেন। তবে ২৮.১ ওভারে ব্রুমকে (৬৩) স্কয়ার লেগেই মাশরাফির হাতে ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন সেই নাসিরই। এরপর ৩১.১ ওভারের সময় ব্রুমকে ফেরান নাসির। এছাড়া  সাকিব আল হাসান  ও অধিনায়ক মাশরাফি ২ টি করে উইকেট তুলেন। ম্যাচটিতে শুরু থেকে জ্বলতে থাকা নিউজিল্যান্ড শেষের দিকে এসে একেবারে থমকে যায়। মূলত সাকিব-মাশরাফি ও নাসির হোসেন তাদের থামাতে বাধ্য করেন। 

ব্যাট হাতে ঝড় তুলতে পারদর্শী কোরি অ্যান্ডারসন। বাংলাদেশের বিপক্ষেও হয়তো সেই ঝড় তোলার মিশনে নেমেছিলেন তিনি। উইকেটে এসে থিতু হওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু সাকিব আল হাসানের কাছে ধরাশায়ী হওয়ায় সেই ঝড় আর তোলা হয়নি অ্যান্ডারসনের। কিউই এই অলরাউন্ডারের দৌড় থেমেছে ২৪ রানে। সাকিবের বলে স্কোয়ার লেগে বাউন্ডারি হাঁকাতে গিয়ে অ্যান্ডারসন ধরা পড়েন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে।

আগের ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন জিমি নিশাম। ব্যাট হাতে ফিফটিও করেছিলেন। বাংলাদেশকে হতাশ করে নিউজিল্যান্ডের জয়ের নায়ক বনে গিয়েছিলেন তিনি। ব্যাট হাতে এবার পারলেন না। নিশামকে দ্রুতই থামালেন মাশরাফি। ৪২তম ওভারে মাশরাফির করা তৃতীয় বলটি হাওয়ায় ভাসিয়ে দেন নিশাম। ক্যাচটি লুফে নিতে ভুল করেননি মাহমুদউল্লাহ।

বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও হাল ধরতে পারেন মিচেল স্যান্টনার। তাকে সে কাজটা করতে দেননি সাকিব আল হাসান। হতাশই করলেন। স্যান্টনারকে রানের খাতাই খুলতে দেননি সাকিব। বোল্ডআউট হয়ে সাজঘরে ফেরেন স্যান্টনার। নিউজিল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান কলিন মুনরোকে ব্যক্তিগত দ্বিতীয় শিকারে পরিণত করেন বাংলাদেশ অধিনায়ক। দুর্দান্ত এক ডেলিভারিতে মুনরোকে মুশফিকুর রহীমের তালুবন্দি করান মাশরাফি। কিউই এই ব্যাটসম্যান করতে পেরেছেন মোটে ১ রান।

ম্যাট হেনরিকে (৫) ফেরান রুবেল হোসেন। ৭ রানে অপরাজিত ছিলেন জিতান প্যাটেল। চারে ব্যাট করতে নামা রস টেলর হার মানেননি বাংলাদেশি বোলারদের কাছে। ৫৬ বলে ৬টি চারের সাহায্যে ৬০ রানে অপরাজিত থাকেন টেলর।

বাংলাদেশের তিন বোলার নিয়েছেন দুটি করে উইকেট। মাশরাফি, নাসির ও সাকিব। ১০ ওভারে ৫২ রান খরচ করেছেন মাশরাফি। ৯ ওভারে নাসির দিয়েছেন ৪৭ রান। আর ৮ ওভার হাত ঘুরিয়ে সাকিব দিয়েছেন ৪১ রান। ১০ ওভারে ৪৬ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন মোস্তাফিজ। রুবেল হোসেনও ১০ ওভার বোলিং করেছেন; ৫৬ রান খরচায় ঝুলিতে জমা করেছেন ১ উইকেট।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ : টম ল্যাথাম (অধিনায়ক), লুক রনকি, রস টেলর, নেইল ব্রুম, কলিন মুনরো, কোরি অ্যান্ডারসন, ম্যাট হেনরি, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, হামিশ বেনেট ও জিতান প্যাটেল।

গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ