ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

ঝড় তোলার অপেক্ষায় ৮ দেশের ৮ তারকা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০১৭, ০৬:২৭ পিএম আপডেট: মে ২৬, ২০১৭, ১২:৩২ পিএম
ঝড় তোলার অপেক্ষায় ৮ দেশের ৮ তারকা

আগামী ১ জুন পর্দা উঠছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির। আসরটিতে প্রথম ম্যাচেই মুখোমুখি হবে বাংলাদেশ ও ইংল্যান্ড। এর আগে ২৭ মে পাকিস্তানের বিপক্ষে এবং ৩০ মে ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

১ জুন মুখোমুখি হবে ইংল্যান্ডের। নিজেদের দ্বিতীয় ম্যাচে ৫ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তৃতীয় ম্যাচে খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। চ্যাম্পিয়নস ট্রফি উপলক্ষ্যে ইতিমধ্যে প্রতিটি দলই স্কোয়াড ঘোষণা করেছে। সব দলেই আছে সেরা প্রতিভাবান তারকা খেলোয়াড়। ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার জন্য রয়েছে একজন করে আইকন খেলোয়াড়ও। ব্যাট হাতে তারা জ্বলে উঠবে প্রতিপক্ষ বোলারদের বিরুদ্ধে।

গো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো আট দলের সেরা ব্যাটসম্যান কারা রয়েছেন:


ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

সম্প্রতি আইপিএল মাতিয়ে এসেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিশ্চিত তার দিকে তাকিয়ে থাকবে অজি ক্রিকেট টিম।  ব্যাটিংয়ে প্রতিপক্ষ বোলারদের নাজেহাল করতে পটু ওয়ার্নার। ৯৩টি একদিনের ম্যাচে রান করেছেন ৩ হাজার ৯৪৬। এর মধ্যে ১৩টি শতক ও ১৬ অর্ধশতকের মালিক তিনি। স্ট্রাইক রেট ৯৬ দশমিক ৮৫।

ইয়ন মরগান (ইংল্যান্ড)
স্বাগতিক ইংল্যান্ড দলও এখন আগের চেয়ে অনেক পাকা-পোক্ত।  দলনেতা ইয়ন মরগানকে থামাতে যেকোনো দল নতুন করে পরিকল্পনা করতেই পারে।  দু’দিন আগেও যিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শতক হাঁকিয়েছেন।  রঙিন পোশাকে ১৭৯ ম্যাচ খেলেছে ১১ সেঞ্চুরি ও ৩২ হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। স্কোর বোর্ডে তার রান ৫ হাজার ৫১১।


সাব্বির রহমান (বাংলাদেশ)

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির জন্য ইতিমধ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। এদের মধ্যে সবচেয়ে হিটার ব্যাটসম্যান হিসেবে ধরা হচ্ছে সাব্বির রহমানকে। অল্প সময়ে বোলারদের ভাষাটা ভালই বুঝতে পারেন তিনি। অবশ্য সম্প্রতি ব্যাটিং ফরম ভালো না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে অর্ধশত রান পেয়েছেন তিনি। ৩৯টি ওয়ানডে খেলে ঝুলিতে পুরেছেন ৮৫১ রান। সেঞ্চুরি না থাকলেও রয়েছে পাঁচটি অর্ধশতক।

এন্ডারসন (নিউজিল্যান্ড)

এদিকে আইপিএলে ফিটনেস প্রমাণ করায় দলে ডাক পেয়েছেন পেসার মিচেল ম্যাকলেনাঘান, অ্যাডাম মিলনে ও অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন। নিউজিল্যান্ড স্কোয়াডে রয়েছেন পাঁচ স্পেশালিস্ট ব্যাটসম্যান, চার বোলার, তিনজন সিমিং-বোলিং অলরাউন্ডার, দুজন স্পিনার এবং একজন স্পেশালিস্ট উইকেটরক্ষক। ব্যাটিংয়ে ঝড় তোলার অপেক্ষায় আছেন কোর এন্ডারসন। তার ব্যাটে দলের বড় স্কোর গড়তে চায় কিউইরা। ৪৬ ওয়ানডে ম্যাচে তার সংগ্রহ ১ হাজার ৯১ রান, যেখানে রয়েছে একটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি।


বাবর আজম (পাকিস্তান)
উইকেট রক্ষক সরফরাজ আহমেদকে অধিনায়ক করে চ্যাম্পিয়নস ট্রফির জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট টিম।  দলটিতে জায়গা পেয়েছে অনেক তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটার।  চার-ছক্কা হাঁকানোর জন্য প্রস্তুত রয়েছে বাউন্ডারি কিলার বাবর আজমের ব্যাট। ২২ বছর বয়সী এই তরুণ ক্রিকেটার নিজেকে ইতিমধ্যে আইসিসির সেরা ব্যাটসম্যানদের তালিকায় তুলেছেন। পাকিস্তানের হয়ে মাত্র ২৬ টি ওয়ানডে খেলেছেন তিনি। যার মধ্যে ৫টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরি রয়েছে। তার স্ট্রাইক রেট ৯০ দশমিক ২৩।


হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)
অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ জনের শক্তিশালী দল রয়েছে দক্ষিণ আফ্রিকা। আসরটিতে ক’দিন আগে আইপিএলে হাশিম আমলার ব্যাট কথা বলেছে। যদিও প্রোটিয়াদের দলে ভিলিয়ার্স সবচেয়ে হিটার ব্যাটসম্যান। তবে সম্প্রতি ব্যাটিং কারিশমায় এগিয়ে আমলা। দাঁড়িভর্তি মুখে মিষ্টি হাসির মানুষটি নিঁখুতভাবে চারদিকে ব্যাট চালান। ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে এ পর্যন্ত ১৫১ ম্যাচে করেছেন ৬ হাজার ৯৫৩ রান। তিন অঙ্কের ঘর স্পর্শ করেছেন ২৪ বার আর অর্ধশতক রয়েছে ৩২টি।

আঞ্জেলা ম্যাথিউস (শ্রীলঙ্কা)

কিংবদন্তী না থাকলেও কোনো অংশে কম যায় না শ্রীলস্কা। এই দলটিতেও রয়েছে অ্যাঞ্জেলো ম্যাথিউস’র মতো ম্যাচ উইনার। মাইন্ড একবার সেট করলে ফেললে জয় নিয়েই সাজঘরে ফেরেন তিনি। ১৮০ ওয়ানডে ম্যাচে একটি শতক ও ৩২ অর্ধশত নিয়ে ৪ হাজার ৪৯২ রান করেছেন। সেরা স্কোর ১৩৯।

রোহিত শর্মা (ভারত)
সম্প্রতি আইপিএল শেষ ভারত ক্রিকেট দলে রয়েছে বারুদ মাখানো অনেক ব্যাটসম্যান। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে খুব গুরুত্ব সহকারে দল ঘোষণা করেছে ভারত।  ব্যাটিং যাদু দেখানোর অপেক্ষায় রোহিত শর্মা। ক’দিন আগে শেষ হওয়া আইপিএলে খুব ভালো খেলেছেন তিনি। মুম্বাইয়ের হয়ে দলে এনে দিয়েছেন শিরোপা।  ১৫৩ ওয়ানডে খেলে রান করেছে ৫ হাজার ১৩১। যার মধ্যে ১০ শতক ও ২৯টি অর্ধশত রয়েছে। ওয়ানডে ক্রিকেটে আজ পর্যন্ত সর্বোচ্চ রানের রেকর্ডটিও তার দখলে। এক ম্যাচে করেছেন ২৬৪ রান।

গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ