২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ২:৪৮ অপরাহ্ণ

জলবায়ু সম্মেলন, মানবতার রক্ষাকবচ হবে ব্যবসা!


গো নিউজ২৪ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ রবিবার
জলবায়ু সম্মেলন, মানবতার রক্ষাকবচ হবে ব্যবসা!

চলতি বছর বিগত ১১৫ বছরের মধ্যে উষ্ণতম বছর হিসেবে গণ্য হয়েছে। আর জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে আগামী বছর প্রথমবারের মতো বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের গড় ঘনত্ব ৪০০ পিপিএম ছাড়িয়ে যাবে।

এ প্রেক্ষাপটে প্যারিসে শুরু হতে যাওয়া জলবায়ু সম্মেলন কোপেনহেগেন সম্মেলনের মতো ভণ্ডুল হলে তা এই গ্রহের একটি বিপর্যয় হিসেবে পরিগনিত হবে। তাই এবারের সম্মেলন নিয়ে আশা নিরাশা দু’টোই কাজ করছে বিশ্বনেতাদের মাঝে। তবে এবার মানবতার রক্ষাকবচ হতে পারে ব্যবসা। অন্তত: ব্লমবার্গের প্রতিষ্ঠাতা মাইকেল ব্লুমবার্গ ও ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রানসন তাই মনে করছেন।

জাতিসংঘ পরিবেশবিষয়ক সম্মেলন (ইউএনসিসিসি)-২০১৫ বা ‘কনফারেন্স অব পার্টিস’ বা কপ-২১ নামে পরিচিত এ সম্মেলন ৩০ নভেম্বর থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হয়ে শেষ হবে ১১ ডিসেম্বর। এর আগে ২০০৯ সালে সর্বশেষ ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বিশ্ব নেতৃবৃন্দের সমন্বয়ে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। তবে কার্বন নিঃসরণ কমিয়ে আনা এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে বিশ্ব নেতারা তর্কযুদ্ধে লিপ্ত হওয়ায় ওই সম্মেলন ভন্ডুল হয়ে যায়।

কপ-২১ সম্মেলন নিয়ে বিশ্ব নেতৃবৃন্দ বেশ উচ্ছ্বসিত। সাম্প্রতিক সময়ে প্যারিস হামলার কারণে এ সম্মলন নিয়ে দ্বিধাদ্বন্দ্ব দেখা দিলেও তা কাটিয়ে উঠেছে বিশ্ব। এ সম্মেলনের গুরুত্ব অনুধাবন করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ‘চরমপন্থীদের ভয় করি না’ প্যারিস সরকারকে এই প্রতিপাদ্য তুলে ধরার অনুরোধ জানিয়ে কপ-২১তে যে কোনো মূল্যে হাজির হওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি বিভিন্ন সংবাদমাধ্যমকে বলেছেন, আমি মনে করি এটা প্রত্যেক দেশের জন্য জরুরি।

সম্মেলনে ১৯৫টি দেশের গুরুত্বপূর্ণ প্রতিনিধিসহ কমপক্ষে ১৩৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং তদ্সংশ্লিষ্ট বিশেষজ্ঞ পর্যায়ের প্রায় ৪০ হাজার প্রতিনিধি ফ্রান্সের রাজধানী শহর প্যারিসে উপস্থিত হওয়ার জন্য সমবেত হচ্ছেন।

জা/আ