ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চতুর্থ দিন শেষে বাংলাদেশ এগিয়ে ১২২ রানে


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৭, ১২:৩১ পিএম
চতুর্থ দিন শেষে বাংলাদেশ এগিয়ে ১২২ রানে

চতুর্থ দিনের শেষ ভাগে ব্যাট হাতে নেমে মাত্র ১৬ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে একটু চাপে পরেছে বাংলাদেশ। যদিও এখন পর্যন্ত যা অবস্থা তাতে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের ফলাফল ড্র হওয়ার সম্ভবনাই বেশী। প্রথম ইনিংসে বাংলাদেশের ৮ উইকেটে ৫৯৫ রানের জবাবে খেলতে নেমে আজ টেস্টের চতুর্থ দিনে নিউজিল্যান্ড ৫৩৯ রানে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ সংগ্রহ করেছে ৩ উইকেট হারিয়ে ৬৬ রান। ফলে চতুর্থ দিন শেষে বাংলাদেশ এগিয়ে আছে ১২২ রানে। ৫০ রানে ১ উইকেট থেকে ৬৬ রানে ৩ উইকেট বাংলাদেশের।

এদিকে এই ম্যাচে বাংলাদেশের জন্য রয়েছে দুসংবাদ। ওপেনার ইমরুল কায়েস বাম ঊরুর চোটে পড়ে রিটায়ার হার্ট হয়ে গেছেন হাসপাতালে। এক্স-রে করানোর পর বোঝা যাবে তাঁর চোটের আসল অবস্থা। তাই বাংলাদেশের রানের পাশে ৩ উইকেট দেখালেও আসলে সেটা হবে চার। যদিও সাকিব-মুশফিক এখনও ব্যাট হাতে নামেন নি।

বাংলাদেশের যে জায়গাটায় দুর্বলতা সেই জায়গাটিতেই ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনে নিজেদের শক্তি দেখাল নিউজিল্যান্ড। ঠিকই ধরেছেন, সেই টেইল এন্ডার। টেইল এন্ডার ব্যাটসম্যানদের দাপটে শেষ পর্যন্ত ৫০০ পার করতে পারল নিউজিল্যান্ড। শুভাশিস রায়ের বলে ৭৩ রান করে মিচেল স্যান্টনার ফিরলে ৫৩৯ রানেই শেষ হয় কিউইদের ইনিংস।

ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন শেষে এগিয়ে বাংলাদেশ। টাইগার বোলারদের নৈপুণ্যে ৫৩৯ রানেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের চেয়ে ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। দিন শেষে ৬৬ রান করে ৩ উইকেটের খরচায়। প্রথম ইনিংসে বাংলাদেশ করে ৮ উইকেটে ৫৯৫ রান করেছিল। 

তৃতীয় দিনের ৩ উইকেটে ২৯২ রান নিয়ে দিন শুরু করা কিউইদের স্কোরটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন টম ল্যাথাম ও হেনরি কিন্তু দলীয় ৩৪৭ রানের মাথায় চতুর্থ উইকেট হারিয়ে বসে তারা। বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান ফেরান হেনরি নিকোলসকে।

৯৪তম ওভারের তৃতীয় বলে সাকিবের বলে নিকোলস স্লিপে মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। তখন তাঁর সংগ্রহ ছিল ৫৩ রান। তিনি ১৩৫ বল খরচ করেন। ৯৮ ওভারে বিপজ্জনক হয়ে ওঠা কলিনকে আউট করেন পেসার শুভাশীষ রায়। ক্যাচ ধরেন উইকেট সামলানোর দায়িত্বে থাকা ইমরুল কায়েস। কলিন ১৬ বলে ১৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এর মধ্যে তাঁর একটি ছক্কা ও একটি চারের মার ছিল।

নিউজিল্যান্ড এই বড় সংগ্রহ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখা টম ল্যাথাম ফিরে যান সাকিবের এক ঘূর্ণির শিকার হয়ে। ইনিংসের ১১১তম ওভারের পঞ্চম বলে তাঁকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই বাঁহাতি স্পিনার। তাই ডাবল সেঞ্চুরি করা হয়নি এই কিউই ওপেনারের। সাজঘরে ফিরে যাওয়ার আগে তিনি করেন ১৭৭ রান। ৩২৯ বল খরচ করে ১৮ চার ও একটি ছক্কায় এই ইনিংস সাজান তিনি।

এর পর জোড়া আঘাত হানেন মাহমুদউল্লাহ। তিনি ফিরিয়েছেন ওয়াটলিং ও টিম সাউদিকে। রিয়াদের খাটো লেন্থের একটি বলে ইমরুল কায়েসের গ্লাভসবন্দি হন বিজে ওয়াটলিং। সজোরে আবেদন জানান টাইগার ফিল্ডাররা। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। আর তাতেই আউট হন ওয়াটলিং।

দলের রান তখন ৪৭১। এর কয়েক বল ব্যবধানে টিম সাউদিকেও ফেরান রিয়াদ। উইকেটে এসে বেশ ভালোই খেলছিলেন নেইল ওয়াগনার। তবে কামরুল ইসলাম রাব্বির পেস ও বাউন্সে নাজেহাল হয়ে আউট হন ওয়াগনার। ৩১ বলে ১৮ রান করেন তিনি।  শেষ পর্যন্ত ৫৩৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। 

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ভালই করছিল বাংলাদেশ। কিন্তু দলের ৪৬ রানে ইমরুল আহত হয়ে মাঠের বাইরে চলে গেলে ছন্দপতন হয় বাংলাদেশের। ইমরুল ৩৮ বলে ২৪ রান করে মাঠের বাইরে চলে যান। এরপর দলীয় ৫০ রানে তামিম ইকবাল স্যান্টনারের বলে বোল্ড আউট হয়ে ফেরেন। আউট হওয়ার আগে তামিম করেন ২৫ রান। এরপর দ্রুতই মাহমুদুল্লাহ (৫) ও মিরাজ (১) আউট হলে ৬৬ রানে ৩ উইকেট হারিয়ে দিন শেষ করে বাংলাদেশ। মুমিনুল ১০ রানে অপরাজিত আছেন।

এখন শেষ দিনের রোমাঞ্চের আপেক্ষা।

গো-নিউজ২৪/বিএস 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ