ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কয়েকটি ভয়ঙ্কর ভুতুড়ে শহরের কাহিনি


গো নিউজ২৪ প্রকাশিত: মার্চ ২৫, ২০১৭, ০৮:১৬ পিএম
কয়েকটি ভয়ঙ্কর ভুতুড়ে শহরের কাহিনি

মরুভূমিতে পরিণত কোনো খনির শহর বা মানুষের তৈরি বিপর্যয়ের ফলে খালি হয়ে যাওয়া গ্রাম-এমন ভুতুড়ে জায়গার কথা শুনলে অনেকেরই গায়ে কাঁটা দেয়। কোনো কোনো শহরে আবার হাজার হাজার পর্যটকও যান। চলুন দেখে আসি সেরকমই কিছু শহরের কাহিনি শুনি।

ইটালি: একা এক গ্রামে বাস করেন যে নারী
২০০৫ সালে দক্ষিণ ইটালির কাভালেরিৎসো গ্রামে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়। দিন যায়, রাত যায়, কিন্তু বৃষ্টি আর থামে না। তারপর একটা সময় ভূমিধসের ফলে গ্রামের ৩০টি ভবন ধ্বংস হয়ে যায়। স্থানীয় ৩১০ জন বাসিন্দাকে সরিয়ে নেয়া হয় আশেপাশের গ্রামে। তা সত্ত্বেও বর্ষীয়ান নারী লিলিয়ানা বিয়ানকো সে গ্রামে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। ফলে গ্রামের একমাত্র বাসিন্দা এখন তিনি। তবে সঙ্গে আছে কয়েকটি কুকুর।

রহস্যময় ফিল্ম লোকেশন
বাসিলিকাটার ছোট শহর ক্রাকো কাভালেরিৎসো থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত। ভূমিধস, বন্যা ও ভূমিকম্পের কারণে সেই ১৯৬৩ সালেই এক সময়কার সমৃদ্ধ এই পাহাড়ি শহরটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে শহরটি এখন ফিল্ম লোকেশন হিসেবে পরিচিত। জেমস বন্ড সিরিজের ‘এ কোয়ান্টাম অফ সোলেস’, মেল গিবসনের ‘দ্য পেশন অফ দ্য ক্রাইস’ ইত্যাদি ছবিতে দেখা যায় ক্রাকোকে।

ইউক্রেন: প্রিপিয়াটের পরিত্যক্ত কিন্ডারগার্টেন
চেরনোবিল পরমাণু কেন্দ্র থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে সেই সত্তরের দশকে প্রিপিয়াট শহরটি গড়া হয়েছিল, মূলত বিদ্যুৎকেন্দ্রের কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের জন্য। ১৯৮৬ সালের ২৬ এপ্রিল একটি পারমাণবিক পরীক্ষার সময় সেখানকার চার নম্বর রিঅ্যাক্টরটির বিস্ফোরণ ঘটে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তখন ১২০,০০০ মানুষকে সেই এলাকা থেকে সরিয়ে নেয়, যার মধ্যে ৪৩,০০০ জন ছিলেন প্রিপিয়াটের বাসিন্দা।

বিপর্যয়ের ৩০ বছর
প্রিপিয়াটের পাবলিক পার্কের একটি পরিত্যক্ত নাগরদোলার ছবি এটি৷ শহরটির বহুতল ভবন, দোকানপাট, রেস্তোরাঁ, হাসপাতাল, স্কুলকলেজ-সবই আজ পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। আর রাস্তাঘাটগুলো দখল করে নিয়েছে অযত্নে বেড়ে ওঠা গাছপালা। আগামী কয়েকহাজার বছরেও এই শহর বসবাসের উপযোগী হবে না-এমনটাই মনে করছেন পরিবেশবাদীরা।

ক্রোয়েশিয়া: বিনিয়োগকারীর অপেক্ষায় থাকা স্কি রিসোর্ট
ক্রোয়েশিয়ার জেলোলাসিকা বিনিয়োগকারীদের অপেক্ষায় রয়েছে অনেকদিন ধরে। দশ বছর আগে পাহাড়ের ধার বেয়ে এই স্কি স্লপের আশেপাশে অনেকেই শীতকালীন আবাস গড়ার চিন্তা করেছিলেন। কিন্তু স্কি রিসোর্টটির বিনিয়োগকারীরা হঠাৎ করে পিছু হটে যাওয়ায় পুরো গ্রামটাই নিরব হয়ে যায়। তাই নতুন করে বিনিয়োগকারী না পাওয়া অবধি গ্রামটি পরিত্যক্ত অবস্থাতেই থাকবে।

চীন: সবুজে ঢেকে গেছে যে গ্রাম
চীনের ঝেজিয়াং প্রদেশে জেলেদের পরিত্যক্ত গ্রাম হাউটাউওয়ানের ঘরবাড়িগুলোর পাথরের দেয়াল সবুজ লতাগুল্মে ঢেকে গেছে। এমনকি দরজা, জানলা দিয়ে বাড়ির ভেতরও ঢুকে গেছে সেগুলো।

নামিবিয়া: বালিয়াড়িতে ডুবে গেছে গ্রাম
নামিব মরুভূমির কোলমানস্কোপে একসময় কয়েকশ’ জার্মান পরিবার ভাগ্য বদলের আশায় গিয়েছিলেন। সেই ১৯০০ শতকে তাঁরা আসলে সেখানে গিয়েছিলেন হীরার খনির সন্ধানে। ফলে সে এলাকা দ্রুত জার্মান টাউন হিসেবে পরিচিতি পায়, এমনকি আফ্রিকার প্রথম ট্রামটিও চালু হয় সেখানে। কিন্তু ১৯৫৪ সাল নাগাদ ডায়মন্ড মাইনিং জৌলুস হারায়৷ ফলে শহরটিও একসময় হয়ে যায় পরিত্যক্ত।

বালুর দখলে ভবন
আজ এই শহরটির চেহারা মরুভূমির মতো। অথচ একসময় এক হাজার মানুষের আবাস ছিল এই কোলমানস্কোপে। বর্তমানে পরিত্যক্ত শহরটির ভবনগুলোও বালুর দখলে চলে গেছে। একেবারে ভৌতিক অবস্থা!

ফ্রান্স: শব্দ দূষণের কারণে চলে গেছেন বাসিন্দারা
প্যারিসের বহির্ভাগে অবস্থিত গুসাভিলে নিজের বইয়ের দোকানের সামনে বসে আছেন নিকোলা। ফ্রান্সের এক ভুতুড়ে শহর গুসাভিল। ৪০ বছর আগে বিমান চলাচলের কারণে সৃষ্ট শব্দ সইতে না পেরে শহরটি ছেড়ে চলে যান সেখানকার অধিকাংশ বাসিন্দা। এখনো অল্প কিছু মানুষ সে শহরে থাকলেও, আশেপাশের অধিকাংশ বাড়িঘরই ফাঁকা। সূত্র: ডিডব্লিউ

গোনিউজ২৪/এম

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী