ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

কেন্দ্রীয় নেতাদের সরব প্রচারণায় নতুন উত্তাপ


গো নিউজ২৪ | ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৭, ০৫:২০ পিএম আপডেট: ডিসেম্বর ১৫, ২০১৭, ১১:২৫ এএম
কেন্দ্রীয় নেতাদের সরব প্রচারণায় নতুন উত্তাপ

আর পাঁচ দিন পরই রংপুর সিটি করপোরেশন নির্বাচন। ভোটগ্রহণের দিন যতই ঘনিয়ে আসছে, ততই ব্যস্ততা বাড়ছে প্রার্থীদের। থেমে নেই কর্মী-সমর্থকরাও। এরই মধ্যে ভোটের মাঠে শুরু হয়েছে কেন্দ্রীয় নেতাদের পদচারণা। দলীয় প্রার্থীরা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে ছুটছেন ভোটারদের কাছে। নিজ দলের প্রতীকে ভোট চাইছেন হাইপ্রোফাইল নেতারা। তিন হেভিওয়েট প্রার্থীর সাথে কেন্দ্রীয় নেতাদের এমন প্রচার-প্রচারণায় নতুন উত্তাপের ছোয়া লেগেছে রংপুর সিটিতে। 

আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠেয় রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী ও প্রতীক থাকায় নির্বাচনী উত্তাপ ক্রমশ বাড়ছে। প্রার্থীরা ছাড়াও পাল্টাপাল্টি অভিযোগ নিয়ে কথা বলছেন কেন্দ্র থেকে আসা নেতা। এরইমধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা রংপুরে অবস্থান করছেন।  

মঙ্গলবার থেকে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগে নামেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট মো. আফজাল হোসাইন, ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন প্রমুখ নেতারা নৌকার প্রতীকে ভোট চাইতে ছুটছেন সকাল থেকে রাত পর্যন্ত। 

অন্যদিকে পরের দিন বুধবার বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী কাওছার জামান বাবলার সাথে দেখা মেলে দলের ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল মাহমুদ টুকু, চেয়ারপরসনের উপদেষ্টা অ্যাডভোকেট জয়নাল আবেদীন ফারুক, যুগ্ম মহাসচিব হাবিব উন-নবী-খান সোহেল, সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গির আলম, শামসুজ্জামান, যুবদলের সাবেক সহ-সভাপতি আব্দুল খালেকসহ অন্যান্য নেতাদের।

এরআগে থেকেই কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে মাঠ চষে বেড়িয়ে এখন পর্যন্ত মেয়র হিসেবে বিজয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। তার পক্ষে নির্বাচনী তফসিল ঘোষণার আগেই সভা-সভাবেশে ভোটে চেয়েছেন দলটির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। 

এছাড়াও বিভিন্ন সময়ে নির্বাচনী পথসভায় চোখে পড়েছে দলের প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাকে। এখন পর্যন্ত মোস্তফার লাঙ্গলের পক্ষে গণজোয়ার গাঁ ভাসিয়ে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন দলটির সাংগঠনিক সম্পাদক ও রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এসএম ইয়াসির, কেন্দ্রীয় সদস্য হাজী আব্দুর রাজ্জাক, মুন্সি আব্দুল বারীসহ স্থানীয় জাতীয় পার্টির জেলা, মহানগর এবং ছাত্র সমাজ ও যুবসংহতির নেতারা। 

এদিকে মেয়র পদে ত্রি-মুখী লড়াইয়ের সম্ভাবনা থাকলেও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, জাতীয় পার্টির মোস্তফাজিার রহামন মোস্তফার সাথেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে তাদের দলের সরফুদ্দিন আহমেদ ঝন্টু।

এই নির্বাচনকে আওয়ামী লীগের জন্য সেমিফাইনাল বলে মন্তব্য করেছেন দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। তিনি বলেন, ‘রংপুর সিটি নির্বাচন কমিশনের জন্য এসিড টেস্ট। কারণ, আগামী জাতীয় নির্বাচনও তারাই করবে। এখন পর্যন্ত এখানে সবার জন্যই লেভেল প্লেয়িং ফিল্ড রয়েছে। ফলে সব রাজনৈতিক দলের উচিত কমিশনকে সুষ্ঠু নির্বাচন করতে সহায়তা করা।’ এ সময় রংপুরের উন্নয়নকাজ শেষ করার জন্য সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে আবারো নির্বাচিত করার আহ্বান জানান।

অন্যদিকে বিএনপি নেতারা অবাধ সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করলেও তাদের প্রার্থী কাওছার জামান বাবলার সাথে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার লড়াই হবে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল মাহমুদ টুকু। তিনি বলেন, সংখ্যালঘু ও অবাঙালিদের ভোটে ভাগ বসাতে পারে ধানের শীষ। নৌকা প্রতীকের মধ্যে মানুষের হতাশা আছে। চাল, ডাল, পেঁয়াজ ও মরিচের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে নেই। এই ক্ষোভটা ধানের শীষের পক্ষে যাবে। এবাবে ধানের শীষ প্রার্থীর জয় নিশ্চিত। নির্বাচনে এখনও লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। তিনি ভ্রাম্যমাণ আদালতের বিরুদ্ধে প্রার্থীর পথসভায় চেয়ার টেবিল উল্টে দেওয়ার অভিযোগ করেন। 

টুকু আরো বলেন, মাঠ মনিটরিং করে আমরা বুঝতে পারছি এই নির্বাচন ত্রিমুখি লড়াই হবে না। লাঙ্গল ও ধানের শীষের মধ্যেই মূল লড়াইটা হবে। জামায়াতের নীরব ভোটগুলো ধানের শীষের পক্ষেই যাবে। আমরা নির্বাচনের শেষ দেখতে চাই। এসময় তিনি জানান, আগামী ১৮ ডিসেম্বর দলের মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর রংপুরে আসার কথা। সেদিন আমাদের সভা করার কথা রয়েছে। কিন্ত পুলিশ অনুমতি দিচ্ছে না। 
অপরদিকে ক্ষমতাসীন দলের প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ল্ঘংনসহ বিভিন্ন অভিযোগ এনেছেন জাতীয় পার্টির নির্বাচন পরিচালনা পর্ষদের আহবায়ক ও দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম ইয়াসির। 

তিনি বলেন, আওয়ামী লীগের প্রার্থী ও সমর্থকরা এরশাদ ও জাতীয় পার্টির বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। লাঙ্গল প্রতীকে ভোট না দিতে ভোটাদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছেন। মোস্তফার বিজয়ের পথ প্রসারিত হওয়া দেখে সাবেক মেয়র ঝন্টু নিজেকে সামাল দিতে পারছেন বলেও অভিযোগ করেন তিনি। 

উল্লেখ্য, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৭ জন, ১১টি সংরক্ষিত কাউন্সিলর পদের জন্য ৬৫ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদের ২১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বহুল প্রত্যাশিত এই নির্বাচনের ভোটগ্রহণ। নগরীর ৩৩টি ওয়ার্ডের মোট ১৯৩টি ভোটকেন্দ্রের ১ হাজার ১’শ ৭৭টি গোপন কক্ষে ভোট প্রদান করবেন ভোটাররা।

এবার রংপুর সিটিতে ৩ লাখ ৯৪ হাজার ৪২১ ভোটার রয়েছেন। যা গত নির্বাচনের চেয়ে ৩৬ হাজার ভোটার বেশী। এরআগে ২০১২ সালের ২০ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে নির্বাচন হয়েছিল। নির্দলীয় ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম নগরপিতা নির্বাচিত হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন মোস্তাফিজার রহমান মোস্তফা।

গো নিউজ২৪/এবি

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন