২৪ অগ্রাহায়ণ ১৪২৩, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০১৬ , ২:০১ পূর্বাহ্ণ

কেউ জানে না কবে ফিরবেন খালেদা


গো নিউজ২৪ আপডেট: ১৭ নভেম্বর ২০১৫ মঙ্গলবার
কেউ জানে না কবে ফিরবেন খালেদা

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া কবে নাগাদ দেশে ফিরবেন, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। দলের শীর্ষ পর্যায়ের নেতাদের কাছেও এ ব্যাপারে কোনো তথ্য নেই।
 
কারাবন্দি হওয়ার আগে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে ও খালেদা জিয়ার প্রেস সেক্রেটারি মারুফ কামাল খান সোহেল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্ভাব্য যে দু’টি তারিখের কথা বলেন, এক সপ্তাহ আগে তারিখ দু’টি পার হয়ে গেছে।
 
কয়েক দফা প্লেনের টিকিট বুকিং দেওয়ার খবর শোনা গেলেও শেষ পর্যন্ত দেশের উদ্দেশ্যে প্লেনে ওঠা হয়নি খালেদা জিয়ার।
 
দুই মাসের বেশি লন্ডনে অবস্থানরত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেশে ফেরা না ফেরা নিয়ে রাজনীতিতে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। বিএনপির প্রধান প্রতিপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা বলছেন নানা কথা।

সূত্র মতে, বিএনপির দায়িত্ব নিজের কাঁধে তুলে নেওয়ার পর গত প্রায় ৩২ বছরের মধ্যে কোনো দিনই টানা দুই মাস দেশের বাইরে অবস্থান করেননি খালেদা জিয়া।
 
রাজনৈতিক পরিমণ্ডলে প্রশ্ন উঠতে শুরু করেছে- এমন কি ঘটল যে দলের এই সংকটময় পরিস্থিতিতে টানা দুই মাসের বেশি সময় ধরে দেশের বাইরে অবস্থান করছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।
 
সূত্র মতে, সাত বছর ধরে লন্ডনে অবস্থানরত বড় ছেলে তারেক রহমানের বাসার কাছেই  একটা ফ্ল্যাট ভাড়া করে প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি এবং দুই নাতনি জাফিয়া রহমান ও জাহিয়া রহমানকে নিয়ে সেখানে বাস করছেন খালেদা জিয়া।
 
লন্ডন সূত্রে জানা যায়, এরই মধ্যে দুই দফা চোখের অপারেশন করিয়েছেন খালেদা জিয়া। পায়ের চিকিৎসাও নিচ্ছেন তিনি।
 
কিন্তু লন্ডনের মতো একটি জায়গায় চোখের ও পায়ের চিকিৎসা গ্রহণে টানা ২ মাস সময় লেগে যাওয়ার বিষয়টি বিএনপির নেতাকর্মী ও শুভাকাঙ্ক্ষীরাও স্বাভাবিক মনে করছেন না। তারা অধীর আগ্রহে তাদের নেত্রীর দেশে ফেরার অপেক্ষা করছেন।
 
সম্প্রতি এক অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা খুব শিগগিরই শেষ হবে। এতে কী হবে খালেদা জিয়া বুঝতে পারছেন। তাই তিনি দেশে ফিরবেন কি-না তা নিয়েও সন্দেহ আছে।
 
বিএনপির নেতাদের দাবি, লন্ডনে বসে দলের ভবিষ্যৎ নেতৃত্ব নিয়ে সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দীর্ঘ পরিকল্পনা করছেন খালেদা।
 
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ গো নিউজকে বলেন, খালেদা জিয়ার বিলম্বিত দেশে ফেরা নিয়ে আমরা মোটেই চিন্তিত নই। তিনি চিকিৎসার জন্য লন্ডন গেছেন। চিকিৎসা শেষ হলেই ফিরে আসবেন। তবে তার ফেরার তারিখ এখনো চূড়ান্ত হয়নি।