ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কবে আসবে সংস্কৃতির বিজয়?


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০১৭, ০৪:১৫ পিএম আপডেট: ডিসেম্বর ১৬, ২০১৭, ১০:১৫ এএম
কবে আসবে সংস্কৃতির বিজয়?

সংস্কৃতির কি বিজয় ঘটেছে? পাকিস্তানিরা তাদের সংস্কৃতি জোর করে আমাদের উপর চাপিয়ে দিত। বন্দুকের ভয় দেখিয়ে বাংলা সংস্কৃতির টুটি চেপে ধরতো। এখন বন্দুকের ভয় নয়, সাদরে গ্রহন করছি ভিনদেশি সংস্কৃতি। একটি দেশের সংস্কৃতি সেই জাতির পরিচয় বহন করে। জাতিগতভাবে বাংলাদেশের একটি নিজস্ব সংস্কৃতি আছে। সেটাই আমাদের পরিচয়। সেই সংস্কৃতি আমরা বেমালুম ভুলে যাই।

স্বাধীনতার এতটা বছর পরেও, ভিনদেশীয় সংস্কৃতির দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছি। এই যে ভিনদেশি সংস্কৃতি আমাদের হাত বেধে দিয়েছে। সেখান থেকে কবে উত্তরন ঘটবে?

মহান মুক্তিযুদ্ধের অন্যতম চেতনা বা স্বপ্ন ছিল বাঙালি সংস্কৃতির লালন ও উন্নতি সাধন। স্বাধীনতার ৪৬ বছর হয়ে গেল। এ দীর্ঘ সময়ের পথযাত্রায় আমরা এখন যেখানে এসে পৌঁছেছি সেখানে  দাঁড়িয়ে যদি পেছন ফিরে তাকাই তাহলে কি আমাদের শিল্প- সংস্কৃতির কাঙ্খিত বিকাশ ও উন্নয়ন দেখতে পাই?

যদি উন্নতির কথাই বলি। শিল্প, সাহিত্য, সংস্কৃতিতে  কতটা উন্নতি হয়েছে?  জহির রায়হানের দেশ- সিনেমা কিংবা নাটকে কতটা উন্নতি হয়েছে? আলাউদ্দিন খাঁর জন্মভূমি, উচ্চাঙ্গসংগীতে আমাদের অর্জন কী?  চারুকলা ও চিত্রশিল্পে জয়নুল আবেদিন, কামরুল ইসলাম, কাইয়ুম চৌধুরীর সমকক্ষ না হলেও তাঁদের কাছাকাছি পর্যায়ের কাউকে পেয়েছি কী?

আব্বাস উদ্দিন, আব্দুল আলীমের সমকক্ষও  কাউকে পেয়েছি? সংস্কৃতির যেসব ক্ষেত্রে কঠোর সাধনা ও অবিচল নিষ্ঠা প্রয়োজন, সেসব বিষয়ে আমাদের স্বাধীনতা-পরবর্তী প্রজন্ম যেন আগ্রহ হারিয়ে ফেলেছে।

তারা ঝুকছে বৈদেশিক সংস্কৃতির প্রতি। ফলশ্রুতিতে সেসব বৈদেশিক সংস্কৃতি আষ্টেপিষ্টে জড়িয়ে আছে। আমাদের দেশে চল্লিশটির বেশি ভারতীয় চ্যানেল দেখানো হয়। এর মধ্যে ত্রিশটি চ্যানেলের ভাষাই হিন্দি। এসব চ্যানেলে আমাদের শিশুরাও হিন্দিতে ডাবিং করা কার্টুন দেখে।

এছাড়াও ভারতীয়রা তাদের সনাতন ধর্মের বিভিন্ন পৌরাণিক কাহিনিও কার্টুনের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে শিশু-কিশোরদের মধ্যে। শিশুকাল থেকেই চলে সংস্কৃতির এসব আগ্রাসন। শিশুকাল থেকে শুরু করে সকল বয়সের জন্য ভারতীয় সংস্কৃতি আগ্রাসন আমাদের রুখে দিয়েছে।

মনে রাখা জরুরি, স্বাধীনতার ইতিহাস  শুধু নয় মাসের একটি সংক্ষিপ্ত  যুদ্ধের ইতিহাস নয়। স্বাধীনতার ইতিহাস অনেক বিস্তৃত এবং অনেক গভীরের। তা শুধু ঘটনানির্ভর নয়-চেতনানির্ভর,  সংস্কৃতিনির্ভর। তার সঙ্গে এই ভূখণ্ডের মানুষের সংস্কৃতি অর্থাৎ ভাষা, সামাজিক আচার-আচরণ, রীতিনীতি, অর্থনীতি, ধর্ম-জীবনের যাবতীয় বিষয় যুক্ত। কবিতা, গল্প, উপন্যাস, নাটক চলচ্চিত্র, চিত্রকলা, গান সহ সংস্কৃতির সকল অনুষঙ্গ মহান মুক্তিযুদ্ধে আমাদের কাঙ্ক্ষিত বিজয় অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। 

বিদেশি সংস্কৃতির মাকড়শার এই চতুর্দিক বিস্তারি জালে একটা প্রজন্ম ক্রমশ জড়িয়ে যাচ্ছে। এদের অল্প কিছু অংশ যারা শিল্প-সংস্কৃতি নিয়ে মাথা ঘামাচ্ছে, তারা আমাদের সমৃদ্ধ লোকজ  সংস্কৃতি-বাউল গান, ভাটিয়ালি, মুর্শিদি, জারি গান  ইত্যাদির চর্চা না  করে  সস্তা বিজাতীয় সংস্কৃতির  চর্চা করছে, রাতারাতি  বিখ্যাত হতে চাচ্ছে। এদেরকে সঠিক দিক নির্দেশনা দিতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ এদের সামনে তুলে ধরতে হবে।

পুলিশ ও র‌্যাব দিয়ে এসব সমস্যার সমাধান করা সম্ভব নয়। এর জন্য দরকার শিক্ষা ও সচেতনতা। শিক্ষার আলো সবার কাছে পৌঁছাতে হবে, সংস্কৃতির হাওয়া সবার মনের  ভেতর বইয়ে দিতে হবে। তাহলেই অন্ধকার ও কুসংস্কার দূর হবে।

পরিতাপের বিষয় সাংস্কৃতিক ক্ষেত্রে আমরা কাঙ্ক্ষিত উন্নয়ন ঘটাতে পারিনি, সংস্কৃতির নির্মল  বায়ু  সমাজের সর্বস্তরে ছড়িয়ে দিতে পারিনি। অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে শিল্প-সংস্কৃতির বিকাশ ঘটাতে না পারলে মৌলবাদ বিকশিত হতেই থাকবে। আমাদের মহান বিজয় দিবসের তাৎপর্য ফ্যাকাসে হয়ে পড়বে।

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী