ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

কঠিন পরীক্ষার সামনে অস্ট্রেলিয়া


গো নিউজ২৪ প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৭, ১০:০০ পিএম
কঠিন পরীক্ষার সামনে অস্ট্রেলিয়া

২০১৫ সালের আগস্ট মাসে শেষবার ভারত কোনও টেস্ট ম্যাচে হেরেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। তারপর থেকেই বিজয়রথ অব্যাহত। এর মধ্যে বহু ঘটনারই সাক্ষী থেকেছে ভারতীয় ক্রিকেট। যার মধ্যে অন্যতম হল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব ছেড়ে দেওয়া। প্রথমে টেস্ট, তারপর ওয়ানডে এবং টি-টোয়েন্টি।

ধোনির কাছ থেকে টেস্ট অধিনায়কের ব্যাটনটি বিরাট কোহলির হাতে আসার পর থেকেই আরও দ্রুত বেগে ছুটছে ভারতীয় দল। ওই ম্যাচের পর থেকে পরপর ১৯টি ম্যাচে অপরাজিত তাঁরা। পাশাপাশি শেষ ছ’টি টেস্ট সিরিজও এখন বিরাটদের পকেটে। এই অবস্থায় পুণের মাঠে বৃহস্পতিবার আইসিসির টেস্ট ক্রমতালিকায় দু’নম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে এক নম্বরে থাকা ভারতীয় দল। চার ম্যাচের টেস্ট সিরিজের এটাই প্রথম ম্যাচ।

তাৎপর্যপূর্ণভাবে পুণের এমসিএ স্টেডিয়ামেও এই প্রথম কোনও টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। মনে করা হচ্ছে, এই সিরিজটিই ঠিক করে দেবে বর্তমানে বিশ্বের সেরা টেস্ট দল কে? ভারত না অস্ট্রেলিয়া?

এক বনাম দুইয়ের লড়াই হলেও বিশেষজ্ঞদের মতে, বিরাট বাহিনীকে হারানোর মতো ক্ষমতা নেই স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের। ঘরের মাঠে টেস্ট সিরিজে ইংল্যান্ডের মতো দলকে পর্যুদস্ত করার পর বাংলাদেশকেও ২০৮ রানে হারিয়েছে ভারত।

তাই প্রাক্তন অধিনায়ক ও সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলির মতে, সিরিজ ভারতই জিতবে। ফলাফল হবে ৪-০। কারণ এই অজি দলে বিরাট বাহিনীকে থামানোর মতো গোলা-বারুদ মজুত নেই। সৌরভের মতো আগ্রাসী না হলেও বর্তমানে জাতীয় দলের প্রাক্তন অফস্পিনার হরভজন সিং মনে করছেন, অস্ট্রেলিয়া খুব ভাল খেললেও সিরিজ হারবে। তাঁর মতে, ফলাফল হতে পারে ৩-০।

এদিকে, বুধবার সাংবাদিকদের সামনে অজি অধিনায়ক স্টিভ স্মিথ এবং দলের বোলিংয়ের প্রধান অস্ত্র মিচেল স্টার্কের প্রশংসা শোনা গেল ভারত অধিনায়কের গলায়। তবে তিনি এটাও জানাতে ভুললেন না অস্ট্রেলিয়া থেকে ইংল্যান্ডকে বেশি গুরুত্ব দিয়েছিলেন তাঁরা। ভারতীয় ক্রিকেটারদের শরীরীভাষা থেকেই পরিষ্কার অস্ট্রেলিয়াকে হালকা ভাবে না নিলেও ভাল খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী অশ্বিন-জাদেজারা।

অপরদিকে, অজি শিবিরে কিন্তু মূল চিন্তা বিরাট কোহলি এবং পুণের পিচ। সিরিজ শুরুর আগে থেকে যেখানে কথার খেলা শুরু হয়ে যায়, সেখানে অজি ক্রিকেটারদের মুখে বিরাট বন্দনা। এমনকী সিরিজ চলাকালীন বিরাট কোহলিকে স্লেজিং করা হবে কিনা সেই নিয়েও দোটানায় তাঁরা। এছাড়াও রয়েছে পুণের এমসিএ স্টেডিয়ামের পিচ। অজি শিবির মনে করছে, পুণেতে স্পিন সহায়ক পিচই তৈরি হয়েছে। মঙ্গলবারই দলের সিনিয়র ক্রিকেটররা পিচ দেখে নিজেদের মধ্যে আলোচনাও সেরে নিয়েছেন।

বুধবার সাংবাদিকদের স্মিথ জানান, ‘এই সিরিজটি কঠিন হতে চলেছে। গত কয়েকমাসে টেস্ট ম্যাচগুলিতে ভারত খুব ভাল ক্রিকেট খেলেছে। বিশেষ করে ঘরের মাঠে। এই সিরিজে আমরা ‘আন্ডারডগ’ হলেও ভারতের মোকাবিলা করতে পুরোপুরি তৈরি। আশা করি, ছেলেরা পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের সেরাটা দেবে।’

এর সঙ্গে অজি অধিনায়ক আরও যোগ করেন, ‘ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে আমাদের চিন্তাভাবনা ইতিবাচক রাখতে হবে। তাহলেই আমরা লড়াই করতে পারব। না হলে শ্রীলঙ্কা সিরিজের মতো এখানেও হারতে হবে।’ উল্লেখ্য, শ্রীলঙ্কা সফরে এসে ৩-০ ফলাফলে হোয়াইট ওয়াশ হয়েছিলেন স্মিথরা।

এই ম্যাচটি জিততে পারলে এপ্রিল মাস পর্যন্ত ক্রমতালিকায় শীর্ষে থাকবে ভারত। আর তাহলেই আইসিসির কাছ থেকে পুরস্কারমূল্য হিসেবে ১০ কোটি ডলারও পাবেন বিরাটরা।

এখন দেখার বিষয় বৃহস্পতিবার পুণের স্পিনিং ট্র্যাকে দুই স্পিনার না তিন স্পিনার খেলতে নামান বিরাট কোহলি।

ভারত একাদশ (সম্ভাব্য): ২. লোকেশ রাহুলের ২. মুরালি বিজয়, ৪. চেতেশ্বর পুজারা, ৪. বিরাট কোহলি (অধিনায়ক), ৫. আজিঙ্কা রাহানে, ৬. ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ৭. রবিচন্দ্রন অশ্বিন, ৮. রবীন্দ্র জাদেজা, ৯. জয়ন্ত যাদব ১০. ইশান্ত শর্মা ১১. উমেশ যাদব।

অস্ট্রেলিয়া একাদশ (সম্ভাব্য): ১. ডেভিড ওয়ার্নার, ২. ম্যাট রেনশা, ৩. স্টিভেন স্মিথ (অধিনায়ক), ৪. শন মার্শ, ৫. পিটার হ্যান্ডসকব, ৬. মিচেল মার্শ, ৭. ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), ৮. মিচেল স্টার্ক, ৯. স্টিভ কিফ, ১০. নাথান লিয়ন, ১১. জোস হ্যাজেলউড। 

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ