ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঐতিহ্য ও প্রকৃতি দেখতে যান কুমিল্লায়


গো নিউজ২৪ | পর্যটন ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৭, ১১:২১ এএম
ঐতিহ্য ও প্রকৃতি দেখতে যান কুমিল্লায়

ভ্রমণপিয়াসী অনেকেই আছেন যাঁরা সময়স্বল্পতার কারণে ঘুরতে যেতে পারেন না। সে কারণেই দিনে গিয়ে সব দেখে আবার ওই দিনই ফিরে আসা যাবে এমন জায়গা পছন্দ অনেকের। ঢাকা থেকে একদিনে ঘোরার জন্য অনেক জায়গাই আছে। তবে আমি এমন এক জায়গার নাম বলব, যেখানে আপনি একদিনেই অনেক কিছু দেখতে পারবেন, পাবেন ঐতিহ্য ও প্রকৃতির ছোঁয়া। সেই স্থানটি কুমিল্লা। প্রাচীনকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন ছুটে এসেছেন সৌন্দর্যের টানে কুমিল্লায়।

কী কী দেখবেন

কুমিল্লায় প্রাকৃতিক ও ঐতিহ্যবাহী অনেক কিছুই আছে দেখার মতো। একেকটার সৌন্দর্য একেক রকম। যার কোনোটা দেখে আপনি বিস্মিত হবেন, কোনোটা দেখে পুলকিত হবেন আপনি।

ওয়ার সিমেট্রি

ওয়ার সিমেট্রি দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত কমনওয়েলথ যোদ্ধাদের সমাধিস্থল। ১৯৪৫ সালে তাদের সরাসরি যুদ্ধক্ষেত্র থেকে হেলিকপ্টারযোগে কুমিল্লায় নিয়ে আসা হয়। এখানে ৭৩৭ জন যোদ্ধার কবর রয়েছে। সুনসান নীরবতা আর অসম্ভব সুন্দর প্রাকৃতিক পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই। ওয়ার সিমেট্রি কুমিল্লা ক্যান্টনম্যান্ট থেকে মাত্র ১ কিলোমিটার উত্তরে কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে অবস্থিত। এটি সকাল ৭টা থেকে ১১টা ৪৫ মিনিট ও দুপুর ২টা থেকে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকে।

শালবন বিহার

এটি বৌদ্ধ যুগের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। ধারণা করা হয় যে খ্রিষ্টীয় সপ্তম শতাব্দীর শেষ থেকে অষ্টম শতাব্দীর প্রথম ভাগে দেব বংশের চতুর্থ রাজা শ্রীভবদেব এ বৌদ্ধ বিহারটি নির্মাণ করেন। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে বিহারটির ধ্বংসাবশেষ থেকে আটটি তাম্রলিপি, প্রায় ৪০০টি স্বর্ণ ও রৌপ্য মুদ্রা, অসংখ্য পোড়ামাটির ফলক বা টেরাকোটা, সিলমোহর, ব্রোঞ্জ ও মাটির মূর্তি পাওয়া গেছে। এগুলো বাংলাদেশের প্রাচীন প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের স্বাক্ষর বহন করছে। এটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশে কোটবাড়িতে অবস্থিত। এখানে প্রবেশ করতে জনপ্রতি ২০ টাকা দিয়ে টিকেট কাটতে হবে।

শালবন

শালবন বিহারের পশ্চিম পাশেই শালবন অবস্থিত। মূলত শালবন থেকেই বিহারটির নামকরণ করা হয়েছিল শালবন বিহার। বেশি গাছপালা না থাকলেও ওপরের দিকে গাছের শাখাগুলো মিলে তৈরি করেছে বিশাল এক ছাতা। ছায়াঘেরা এমন প্রাকৃতিক পরিবেশে বসে এক চা খেতে খেতে আপনি অন্য ভুবনে চলে যাবেন।

ময়নামতি জাদুঘর

শালবন বিহার থেকে প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শন নিয়েই তৈরি হয়েছে এই জাদুঘর। এটি শালবন বিহারের দক্ষিণ পার্শ্বে অবস্থিত। এখানেও প্রবেশ করতে জনপ্রতি ২০ টাকা গুনতে হবে।

ইটাখোলা মুড়া

নাম মুড়া হলেও এটি আদতে কোনো মুড়া নয়। শালবন বিহারের মতোই একটি বৌদ্ধ বিহার। ধ্বংসাবশেষ খননের ফলে এখানে একটি ধ্যানমগ্ন বৌদ্ধ মূর্তি পাওয়া যায়। ইটাখোলা মুড়ার চূড়ায় উঠে আপনি পুরো কুমিল্লা শহরকে দেখতে পাবেন। এ ছাড়া দূরে ত্রিপুরার পাহাড়ও দেখতে পারবেন। এটি কোটবাড়ি বাজার থেকে সামান্য পশ্চিমে অবস্থিত এবং সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

বার্ড

কোটবাড়ি বাজারের দক্ষিণ পাশে অবস্থিত। ১৯৫৯ সালে অধ্যক্ষ আখতার হামিদ খান এটির প্রতিষ্ঠা করেন। বার্ডের গেটটি দেখতে বেশ চমৎকার। এর ভেতরে বিশাল এক লাইব্রেরি আছে। বার্ডে ঢুকতে স্পেশাল পারমিশনের প্রয়োজন হবে।

ব্লু ওয়াটার পার্ক

এটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশেই অবস্থিত। পাহাড়ের পাদদেশে কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে এই বিনোদন কেন্দ্রটি। ভেতরে ঢুকে দেখতে পারবেন কৃত্রিম ঝরনা। পাবেন পাহাড়ে ওঠার অভিজ্ঞতা। এ ছাড়া ওয়াটার রাইডেও চড়তে পারবেন। এখানে প্রবেশ করতে জনপ্রতি ৫০ টাকা লাগবে।

লালমাই পাহাড়

এটি কুমিল্লা বিশ্বরোড থেকে বেশ খানিকটা দক্ষিণে লালমাই বাজারের সঙ্গে অবস্থিত। এই পাহাড়টি পুরোটাই লাল মাটির। ওপরে প্রায় সমতল। পাহাড়ের ওপর থেকে চারদিকের পরিবেশটা অসম্ভব সুন্দর লাগে দেখতে। তবে এখানে ঘোরার সময় পাহাড়ের বেশি গভীরে যাবেন না। ছিনতাইয়ের শিকার হতে পারেন।

ধর্মসাগর

কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র কান্দিরপাড় থেকে মাত্র ৫০০ মিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। একসময় এই এলাকায় ব্যাপক পানি সংকট দেখা দেয়। তখন জনস্বার্থে ত্রিপুরা রাজ্যের অধিপতি মহারাজ ধর্মমানিক্য ১৪৫৮ সালে এটি খনন করেন। তাঁর নামানুসারেই এটির নাম রাখা হয় ধর্মসাগর। এখানকার পানি অনেক স্বচ্ছ। গোসল করতে পারেন। চাইলে ধর্মসাগরে বোট রাইডও করতে পারেন। ধর্মসাগর দেখা শেষ করেই উত্তর পাশে সবুজ অরণ্য পার্কে চলে যেতে পারেন।

যেভাবে যাবেন

প্রতিদিন সায়েদাবাদ থেকে কুমিল্লার উদ্দেশে অনেক বাস ছেড়ে যায়। আপনি যদি কুমিল্লা শহরে নামতে চান তাহলে উঠতে হবে এশিয়া লাইনে। বিশ্বরোড নামতে চাইলে এশিয়া ট্রান্সপোর্টে চড়ে বসবেন। আর যদি ক্যান্টনমেন্ট নামেন তাহলে এশিয়া লাইন বা এশিয়া ট্রান্সপোর্ট যে কোনো একটা দিয়েই আসতে পারেন। দুটি একই মালিকের বাস। সায়েদাবাদ রেলগেটের সামনে থেকে ২০ মিনিট পরপর বাস ছাড়ে। ভাড়া নেবে ২০০ টাকা। আর এসি বাসে আসতে চাইলে এশিয়ার এয়ারকন্ডিশন দিয়ে আসতে পারেন। এখন শীতকালে ২০০ টাকা নিচ্ছে ভাড়া কিন্তু গরমকালে ভাড়া ২৫০ টাকা। অথবা কমলাপুর থেকে রয়েল কোচে আসতে পারেন। ভাড়া নেবে ২৫০ টাকা। আর যাঁরা চট্টগ্রাম থেকে আসবেন, তাঁদের তিশা বা সৌদিয়ায় করে আসতে হবে। তিশায় ভাড়া নেবে ২৫০, সৌদিয়ায় ২৪০ টাকা। ফেরার সময়েও ওপরের যে কোনো স্থান থেকেই ঢাকার বাস পাবেন। আর কুমিল্লায় এসে পর্যটন স্পটগুলোতে যেতে সিএনজি, অটো, মাইক্রোবাস পাবেন।

 

গো নিউজ২৪/জা আ 

পর্যটন বিভাগের আরো খবর
৩ ঘণ্টায় কক্সবাজার-সেন্টমার্টিন, ভাড়া ২৫০০ টাকা

৩ ঘণ্টায় কক্সবাজার-সেন্টমার্টিন, ভাড়া ২৫০০ টাকা

টাউন হল ভেঙে নতুন কমপ্লেক্স বানাতে চান আ.লীগ নেতারা

টাউন হল ভেঙে নতুন কমপ্লেক্স বানাতে চান আ.লীগ নেতারা

কক্সবাজার-সেন্টমার্টিন রুটে অত্যাধুনিক রণতরী উদ্বোধন কাল

কক্সবাজার-সেন্টমার্টিন রুটে অত্যাধুনিক রণতরী উদ্বোধন কাল

সহজেই সাজেক যাওয়ার পথ তৈরি হল

সহজেই সাজেক যাওয়ার পথ তৈরি হল

সংসদ লেকে দৃষ্টিনন্দন নৌকা, ব্যয় ৪০ লাখ টাকা

সংসদ লেকে দৃষ্টিনন্দন নৌকা, ব্যয় ৪০ লাখ টাকা

সবার জন্য মাসে ১ দিন চিড়িয়াখানায় বিনামূল্যে প্রবেশের সুযোগ

সবার জন্য মাসে ১ দিন চিড়িয়াখানায় বিনামূল্যে প্রবেশের সুযোগ