ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এমসি’র ছাত্রাবাসে ভাঙচুরে ছাত্রলীগের পাল্টাপাল্টি বক্তব্য


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, সিলেট প্রকাশিত: জুলাই ১৯, ২০১৭, ০৫:১৫ পিএম আপডেট: জুলাই ১৯, ২০১৭, ১১:২০ এএম
এমসি’র ছাত্রাবাসে ভাঙচুরে ছাত্রলীগের পাল্টাপাল্টি বক্তব্য

সিলেট: আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজের ছাত্রাবাসে ছাত্রলীগের ভাঙচুরের ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন দায়িত্বশীল নেতারা। এক পক্ষ আরেক পক্ষকে দায়ি করছে হামলার জন্য। তবে আসল ঘটনা সাধারণ শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারছে বলে মনে করছে অনেকেই।

এক পক্ষের নেতা সিলেট জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় চৌধুরী হামলার ঘটনা অস্বীকার করে বলছেন, রাতে জুনিয়রদের মধ্যে ঝামেলা নিয়ে বাকবিতণ্ডা হয়েছে। প্রতিপক্ষ টিটু ও ডায়মন্ডের নেতৃত্বে তাদের অনুসারীরা গিয়ে ছাত্রাবাসে ভাঙচুর চালায় বলে দাবি করছেন সঞ্জয় চৌধুরী।

তবে প্রতিপক্ষ ছাত্রলীগ নেতা টিটু চৌধুরী বলছেন, হামলা ভাঙচুরের সূত্রপাত ঘটিয়েছেন সঞ্জয় চৌধুরী ও হোসাইন আহমদের অনুসারীরা। রাতে জুনিয়রদের মধ্যে ঝামেলার জের ধরে বহিরাগতদের দিয়ে ছাত্রাবাসে হামলা ও ভাঙচুর করে তারা। পরদিন দুপক্ষের সংঘর্ষে আরো কয়েকটি রুম ক্ষতিগ্রস্ত হয়।

সূত্রমতে, দীর্ঘদিন ধরেই পুনর্নির্মিত ছাত্রাবাসে আধিপত্য বিস্তার নিয়ে জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় চৌধুরী ও সাবেক স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক হোসেইন আহমদের অনুসারীদের সঙ্গে এমসি কলেজ ছাত্রলীগ নেতা টিটু চৌধুরী এবং জেলা ছাত্রলীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন ডায়মন্ডের অনুসারীদের মধ্যে বিরোধ চলছিল। আধিপত্য বিস্তার নিয়ে এ দুপক্ষ দীর্ঘদিন ধরে দ্বন্দ্বে জড়িয়ে পড়লেও গেল ১৩ জুলাই ছাত্রাবাস ভাঙচুরের নেপথ্যে রয়েছে অন্য একটি কারণ।

টিলাগড় এলাকার ছাত্রলীগের একাধিক সূত্রমতে, গত ১২ জুলাই ছিল এম সি কলেজের গণিত বিভাগের ছাত্র ও ছাত্রলীগ নেতা উদয়েন্দু সিংহ পলাশের সপ্তম মৃত্যুবার্ষিকী। উদয়েন্দু সিংহ পলাশ রাজনৈতিক কর্মকান্ডে টিটু চৌধুরী ও জয়নাল আবেদিন ডায়মন্ডের সহযোগী ছিলেন। আর সঞ্জয় চৌধুরী ও হোসাইন আহমদের ছিলেন বিরোধী পক্ষ। পলাশের মৃত্যুবার্ষিকী থাকায় ১২ জুলাই ফেসবুকে তাকে শ্রদ্ধা জানিয়ে লেখালেখি করেন টিটু ও ডায়মন্ডের অনুসারীরা এবং টিলাগড় গ্রুপের অনেক নেতাকর্মীরা। কিন্তু ওইদিন সঞ্জয় ও হোসাইনের অনুসারী কয়েকজন হাসিমুখে ফেসবুকে ছবি পোস্ট করেন। যা টিটু চৌধুরী ও ডায়মন্ডের কাছে দুঃখজনক মনে হয়।

ওই ঘটনা নিয়ে রাতেই টিলাগড় পয়েন্টে নিয়মিত আড্ডায় সঞ্জয় ও হোসাইনের অনুসারীদের সঙ্গে কথা কাটাকাটি হয় টিটু চৌধুরীর। একপর্যায়ে সঞ্জয় ও হোসাইনের অনুসারীরা টিটু ও ডায়মন্ডের অনুসারীদের ধাওয়া দেন। এ ধরণের ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। পরে টিটু ও ডায়মন্ডের অনুসারীরা তাদের ধাওয়া দিতে একত্র হলেও সেসময় আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সূত্রমতে, ওই ঘটনার কিছুক্ষণ পরে রাতে এমসি কলেজ ছাত্রাবাসের ১ ও ৪নং ব্লকের টিটু ও ডায়মন্ডের অনুসারীদের রুমে হামলা চালায় সঞ্জয় ও হোসাইনের অনুসারীরা। এসময় তারা রুমে ভাঙচুর করে। আসাদ নামের এক ছাত্রের ল্যাপটপও নিয়ে যায়।

পরদিন (১৩ জুলাই) সকালে ঘটে মূল ঘটনা। রাতের ঘটনার বদলা নিতে সকাল থেকেই ছাত্রাবাসে জড়ো হতে শুরু করে টিটু চৌধুরী ও জয়নাল আবেদিন ডায়মন্ডের অনুসারীরা। ছাত্রাবাসে সঞ্জয় ও হোসাইনের অনুসারীদের না পেয়ে টিটু ও ডায়মন্ড অনুসারীরা ছাত্রাবাসে তাদের ব্যবহৃত রুমে হামলা চালায় এবং ব্যাপক ভাঙচুর করে। এতে পুনর্নির্মিত ছাত্রাবাসের বেশ কয়েকটি কক্ষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

এসব হামলা পাল্টাহামলার ঘটনা সম্পর্কে জানতে চাইলে পরস্পর বিরোধী বক্তব্য দিয়েছেন দুই পক্ষের দায়িত্বশীল নেতারা। জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় চৌধুরী ১২ জুলাই রাতে ছাত্রাবাসে হামলার ঘটনা অস্বীকার করে বলেন, ওই রাতে জুনিয়রদের মধ্যে ঝামেলা নিয়ে টিটু চৌধুরী ও ডায়মন্ডের সঙ্গে তার অনুসারীদের বাকবিতণ্ডা হয়েছে। পরদিন টিটু ও ডায়মন্ডের নেতৃত্বে তাদের অনুসারীরা এসে ছাত্রাবাসে ভাঙচুর চালায়।

তবে সঞ্জয় চৌধুরীর দাবি অস্বীকার করে এমসি কলেজ ছাত্রলীগ নেতা টিটু চৌধুরী দাবি করেন, ভাঙচুরের সূত্রপাত ঘটিয়েছেন সঞ্জয় চৌধুরী ও হোসাইন আহমদের অনুসারীরা। ১২ জুলাই রাতে জুনিয়রদের মধ্যে ঝামেলার জের ধরে বহিরাগতদের দিয়ে ছাত্রাবাসে হামলা ও ভাঙচুর করে তারা। পরদিন দুপক্ষের সংঘর্ষে আরো কয়েকটি রুম ক্ষতিগ্রস্ত হয়।

গো নিউজ২৪/এন

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন