ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এক কেজি আতরের দাম ৩১ লাখ টাকা!


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২০, ২০১৭, ০৩:২১ পিএম আপডেট: জুন ২০, ২০১৭, ০৯:২১ এএম
এক কেজি আতরের দাম ৩১ লাখ টাকা!

হংকংয়ের সুগন্ধি বিক্রেতা প্রতিষ্ঠান ‘উইং লি জোস স্টিকস অ্যান্ড স্যান্ডালউড কোম্পানি’। ভেতরে ঢুকলেই নাকে আসবে মন মাতানো গন্ধ। দেয়ালের সঙ্গে লাগানো তাকগুলোতে সাজানো সোনালী রঙের কাঠের টুকরা। এর সঙ্গে আছে কাচের বোতলে রাখা বিভিন্ন রঙের সুগন্ধি। এই সুগন্ধি তৈরি হয় ‘আগরকাঠ’ নামক বিশেষ ধরনের কাঠ থেকে।

এই মন মাতানো সুগন্ধি হংকংয়ের নামটাই পাল্টে দিয়েছে। অঞ্চলটির নামই হয়ে গেছে ‘ক্যান্টোনিজ’। অর্থাৎ, ‘সুগন্ধিময় পোতাশ্রয়’। এই সুগন্ধিই মনে করিয়ে দেয়, এক সময় ঔপনিবেশিক বাণিজ্যের বন্দর এবং বর্তমানে বিশ্বের অন্যতম এই অর্থনৈতিক কেন্দ্রটি প্রাচীনকালে মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও সুগন্ধি ব্যবসায় কতোটা নাম করেছিল।

৭০ বছর ধরে সুগন্ধির ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ৮৪ বছর বয়সী ইউয়েন ওয়াহ। তার ছেলে কেনি বর্তমানে উইং লি জোস স্টিকস অ্যান্ড স্যান্ডালউড কোম্পানির মালিক। হংকং ভূখণ্ড ছাড়িয়ে চীনের মূল ভূখণ্ডেও ব্যবসা সম্প্রসারণ করেছে তারা। বেইজিং, সাংহাই এবং হারবিনে সুগন্ধির দোকান প্রতিষ্ঠা করেছে। ব্যবসা থেকে অবসর নিলেও সাংহাই স্ট্রিটের দোকানটি নিয়মিতই পরিদর্শনে যান ওয়াহ।

১৩ বছর বয়সে যখন সুগন্ধির ব্যবসা শুরু করেন তখনকার কথা স্মরণ করে তিনি বলেন, ‘আগরকাঠের গাছ সব সময়ই অত্যন্ত ব্যয়বহুল ছিল। এটি খুব ভালো ব্যথানাশক হওয়ার কারণে অতীতে ওষুধ তৈরির কাজে ব্যবহৃত হতো। বর্তমানে চিকিৎসা সংক্রান্ত কাজে ব্যবহৃত হওয়ার পরিবর্তে এটি সুগন্ধি তৈরির কাজেই ব্যবহৃত হয়।’

আগর কাঠ

এক সময় চীনের তাও মতবাদে বিশ্বাসীরা তাদের প্রার্থনায় সুগন্ধি হিসেবে ‘আকুইলারিয়া’ প্রজাতির গাছ ব্যবহার করতো। চীনের গ্রামগুলোতে এই গাছ লাগানো হতো। এই প্রজাতির গাছের কাঠকেই মূলত বলা হয় আগরকাঠ। আকুইলারিয়া প্রজাতির গাছের কিছু অংশে ছিদ্র করে বিশেষ অনুজীব বা ছত্রাক ঢুকিয়ে ক্ষতিগ্রস্ত করা হয়। ছত্রাক সংক্রমিত অংশটি শুকিয়ে যাওয়ার পর তা সজীব গাছটি থেকে কেটে আলাদা করা হয়। আক্রান্ত অংশটি থাকে মৃত, গন্ধহীন এবং রেজিনযুক্ত। এই রেজিনটি থেকেই সুগন্ধি তৈরি হয়।

‘সুগন্ধির রাজা’ নামে পরিচিত এই সুগন্ধিটি চীনারা রফতানি করে মধ্যপ্রাচ্য এবং এশিয়ার অন্য অঞ্চলে। চীনের তাং এবং সং রাজবংশের বিভিন্ন নথি থেকে জানা যায়, এটি ছিল উচ্চমূল্যের একটি পণ্য এবং এর সুঘ্রাণের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে বৌদ্ধ ধর্ম, তাওবাদ, ইসলাম ও খ্রিস্টান ধর্মের।

বর্তমানে আগরগাছের নির্যাসের সামান্য অংশই সুগন্ধি তৈরির কাজে ব্যবহৃত হয়। ২০১৪ সালের হিসাব অনুযায়ী, প্রতি কেজি আগরকাঠ বিক্রি হয়েছে ৫৮ হাজার হংকং ডলারে ( প্রায় ৬ লাখ টাকা)। এছাড়া গাছটির কয়েক মিটার দীর্ঘ ভাস্কর্য আকৃতির একটি গুঁড়ি বিক্রি হয় ১২ লাখ হংকং ডলারে। ওয়াহ জানান, গাছের এসব খণ্ড হচ্ছে একেকটি শিল্পের মতো।

আগরকাঠ থেকে এক ধরনের তেল তৈরি করা হয়, যাকে আমাদের স্থানীয় ভাষায় বলে ‘আতর’। এটিও ব্যবহৃত হয় সুগন্ধি হিসেবে। এ ধরনের প্রতিকেজি তেলের মূল্য ৩ লাখ হংকং ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩১ লাখ টাকা। এই উচ্চমূল্যের কারণে একে বলা হয় ‘তরল স্বর্ণ’।

তবে গত কয়েক দশকে আগরকাঠের চাহিদা বেড়ে যাওয়ায় বর্তমানে অস্তিত্ব সঙ্কটে পড়েছে এই গাছটি। এশিয়ার অন্যতম বৃহৎ অ্যাকুইলারিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘এশিয়া প্লান্টেশন ক্যাপিটাল’ (এপিসি) বর্তমানে এই প্রজাতিটি রক্ষা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। হংকং এবং এশিয়ার অন্য জায়গায় টেকসই পদ্ধতিতে আগরগাছ চাষের জন্য মানুষকে উদ্বুদ্ধ করে যাচ্ছে তারা।

আগর গাছ

বর্তমানে হংকংয়ে মাত্র কয়েকশ অ্যাকুইলারিয়া প্রজাতির গাছ আছে বলে জানায় সংস্থাটি। তবে সেখানকার সরকারের মতে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১০ হাজার চারা রোপণ করা হয়েছে। তবে গাছ লাগালেই যে তা টিকে থাকবে, তার কোনো নিশ্চয়তা নেই। কারণ একেকটি গাছ পূর্ণবয়স্ক হতে কয়েক বছর সময় লাগে। গাছ লাগানোর পর বড় হলে তা আবার কেটে নিয়ে যায় চোরাকারবারীরা।

এ বিষয়ে এপিসির বিক্রয় পরিচালক জেরার্ড ম্যাকগুইর্ক বলেন, ‘চোরাকারবারীরা প্রাকৃতিকভাবে বড় হওয়া বয়স্ক গাছগুলো খোঁজে। কারণ এসব গাছের মূল্য অনেক বেশি। এজন্য এসব গাছ হুমকির মুখোমুখী।’ তিনি আরো বলেন, ‘বর্তমানে হংকংয়ে ৩০ বছরের একটি গাছ খুঁজে পাওয়া রীতিমতো সৌভাগ্যের ব্যাপার।’

চীনের শেনঝেনের সীমান্তবর্তী হংকংয়ের শিং পিং গ্রামের তৃতীয় প্রজন্মের আগরচাষী কুন উইং চ্যানের বাগানে বর্তমানে ৬ হাজার আগরগাছ রয়েছে। হংকংয়ে এখন তিনিই একমাত্র এই গাছটি চাষ করেন। এপিসির সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছেন শিং পিং।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও