ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
রাজশাহী-৬ আসন

উন্নয়ন-গ্রামীণ ফ্লেভার নিয়ে শাহরিয়ার-চাঁদের লড়াই


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৭, ০৭:৪৯ পিএম
উন্নয়ন-গ্রামীণ ফ্লেভার নিয়ে শাহরিয়ার-চাঁদের লড়াই

অনেকেই বাঘা-চারঘাট (রাজশাহী-৬) আসনকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের একান্ত নিজস্ব হিসেবে বলতে শুরু করেছেন। এখানকার উন্নয়নে মনপ্রাণ ঢেলে দিয়েছেন মন্ত্রী। তার জায়গা পাকাপোক্ত হয়েছে কেন্দ্র থেকে সরকারেও। সে কারণে নৌকা তিনি পাচ্ছেনই। আর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাকে কেউ ঠেকাতে পারবে না বলেই মনে করছেন অনেকে। তবে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা গিয়েছে পরণে পাজামা-পাঞ্জাবি আর ঘাড়ে গামছা পরা বিএনপির কেন্দ্রীয় সদস্য ও চারঘাট উপজেলা চেয়ারম্যান আবু সাইদ চাঁদকে। লোকাল ভাষায় সহজেই আকৃষ্ট করতে পারেন সাধারণ মানুষকে। এমন মাটির মানুষকে নিয়ে স্বপ্নও দেখছেন ভোটাররা। তাহলে আগামীতে কে হচ্ছেন এ আসনের স্বপ্নের নেতা? এ প্রশ্নের উত্তর জানতে চেষ্টা করেছেন গোনিউজের স্টাফ করেসপন্ডেন্ট ও রাজশাহী অফিসের প্রধান ইলিয়াস আরাফাত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ভোটের রাজনীতিতে মুখর হয়ে উঠেছেন রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা। এ আসনে দুই দল থেকে হাফ ডজনের বেশি নেতা মনোনয়ন প্রত্যাশী হিসেবে দিন গুণলেও আসল লড়াই হবে উন্নয়ন আর গ্রামীণ ফ্লেভারের মধ্যে। আর এ দুই শিবিরে আছেন প্রধান দুই দলের দুই আলোচিত নেতা।

আওয়ামী লীগ থেকে লড়াই করবেন রাজশাহী-৬ আসনের বর্তমান সংসদ সদস্য (এমপি) ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আর তার প্রতিপক্ষ হিসেবে লড়াইয়ে নামবেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও চারঘাট উপজেলা চেয়ারম্যান আবু সাইদ চাঁদ।

বর্তমান সরকারের আমলে আসনটিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্যাপক উন্নয়ন করে ভোটের মাঠে শক্ত অবস্থান তৈরি করেছেন। সেই সঙ্গে ভোটারদের মনেও তার জায়গা বেশ পাকাপোক্ত।

অপরদিকে, চালচলন ও কথায় গ্রামীণ ফ্লেভার থাকায় স্থানীয় বিএনপির নেতাকর্মীদের মনের ভেতর জমে বসেছেন বিএনপির কেন্দ্রীয় নেতা আবু সাইদ চাঁদ। ভোটাররা চাইলেই মন খুলে কথা বলতে পারেন কিংবা ডাকলেই কাছে পান চাঁদকে।

তবে তৃণমূলের রাজনীতির ধরন আগের চেয়ে অনেক পাল্টে গেছে। তারাই এখন যেকোনো প্রার্থীর জয়-পরাজয়ের ফ্যাক্টর। সে কারণেই বাঘা-চারঘাট আসনে মনোনয়ন প্রত্যাশীদের তৎপরতা চাঙা করে তুলছে তৃণমূলের এই রাজনীতি। মনোনয়ন প্রত্যাশীরা নিজেদের অবস্থান শক্ত করতে তৃণমূলের নেতাকর্মীদের কাছেই বেশি যাচ্ছেন।

রাজশাহী-৬ আসনের বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবারো দলের মনোনয়ন চাইবেন। ২০০৮ সাল প্রথম আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এমপি নির্বাচিত হন। ১০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয়বার মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন শাহরিয়ার আলম। 

ব্যবসায়ী থেকে রাজনীতিতে আসা এই এমপি ইতোমধ্যেই দক্ষ পলিটিশিয়ান হিসেবে তার নির্বাচনী এলাকা ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন। ফলে ক্লিন ইমেজের এমপি আর সফল পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে কেন্দ্রের গুড বুকে থাকা শাহরিয়ার আলমের মনোনয়ন এবারো নিশ্চিত বলে মনে করছেন স্থানীয় আওয়ামী লীগের অনেকেই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও আবু সাইদ চাঁদ

তবে এ আসনে এবারো আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন গতবার দলের সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে অংশ নেয়া সাবেক এমপি রায়হানুল হক রায়হান। তিনি ছাড়াও এবারো এ আসনে মনোনয়ন চাইবেন গত দুই বারের মনোনয়ন চেয়ে বঞ্চিত জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লায়েব উদ্দিন লাবলু।

এ আসনে আওয়ামী লীগের ক্লিন ইমেজের এমপিদের বিপরীতে ভোটের লড়াইয়ে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও চারঘাট উপজেলা চেয়ারম্যান আবু সাইদ চাঁদের বিকল্প নেই বলে মনে করছেন অনেকেই। পরণে পাঞ্জাবি, পাজামা ও ঘাড়ে গামছা। আলাপচারিতায় লোকাল ভাষা। সহজেই আকৃষ্ট করতে পারেন মানুষের মন।

এছাড়াও গত সংসদ নির্বাচনে নিজ এলাকায় ভোট কেন্দ্র, গাড়ি ও ট্রেন পুড়িয়ে দলীয় নেতাকর্মীদের কাছে বেশ শক্ত অবস্থানে আছেন আবু সাইদ চাঁদ। সে বিবেচনায় এবার তারই মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি বলে মনে করছেন স্থানীয় বিএনপির অনেকেই।

আবু সাইদ চাঁদ ছাড়াও এবার এ আসনে মনোনয়ন চাইবেন জেলা বিএনপির সহ-সভাপতি ও রাজশাহী সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের ঘনিষ্ঠ আত্মীয় বজলুর রহমান, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুন ও বাঘা উপজেলা বিএনপি সভাপতি নুরুজ্জামান খান মানিক।

তবে লড়াইটা যে হবে এলাকার উন্নয়নের রূপকার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আর গ্রামীণ ফ্লেভারের কাছের মানুষ হিসেবে পরিচিত বিএনপির আবু সাইদ চাঁদের মধ্যে তা একেবারেই নিশ্চিত হিসেবে দেখছেন ভোটাররা।

দারা-নাদিমকে হটাতে চান মাসুদ-সিদ্দিক

গোনিউজ২৪/এন

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন