২৪ অগ্রাহায়ণ ১৪২৩, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০১৬ , ২:০৩ পূর্বাহ্ণ

উত্তরায় রাজউকের ২৫০০ ফ্ল্যাট, সবার জন্য উন্মুক্ত


গো নিউজ২৪ আপডেট: ০৯ নভেম্বর ২০১৫ সোমবার
উত্তরায় রাজউকের ২৫০০ ফ্ল্যাট, সবার জন্য উন্মুক্ত

ঢাকাঃ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) উত্তরায় আরও আড়াই হাজার ফ্ল্যাট বরাদ্দ দেবে, যা সবার জন্য উন্মুক্ত। যারা আগে থেকেই প্লট বা ফ্ল্যাটের মালিক তারাও আবেদন করতে পারবেন।

এতদিন ঢাকাতে যাঁদের প্লট ও ফ্ল্যাট রয়েছে, তাঁরা রাজউক প্রকল্পে আবেদন করতে পারত না—এটা ছিল রাজউকের প্রকল্প নীতিমালার অন্তর্ভুক্ত। কিন্তু এবার তা পরিবর্তন হচ্ছে। এ ব্যাপারে রাজউক এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ভাষ্য, এর আগে উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পে ৪ হাজার লোককে ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হয়েছিল। কিন্তু কাজের অগ্রগতি সন্তোষজনক না হওয়ায় অনেকেই জামানত ও কিস্তির টাকা তুলে নিয়ে গেছেন। যার ফলে নীতিমালায় এই পরিবর্তন।

এ ব্যাপারে রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য (উন্নয়ন) আবদুর রহমান বলেন, উত্তরায় আড়াই হাজার ফ্ল্যাটের জন্য রাজউকের প্রসপেক্টাস তৈরি, আগামী এক সপ্তাহের মধ্যে গ্রাহকদের কাছে আবেদনপত্র আহ্বান করে সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়া হবে। তিনি আরও বলেন যাঁদের আগে থেকেই প্লট-ফ্ল্যাট আছে, তাঁদেরও অংশ নেওয়ার সুযোগ থাকছে। কারণ, পুরোনো বরাদ্দপ্রাপ্তদের অনেকেই টাকা তুলে নিয়েছেন। তাই এখন ‘সবার জন্য উন্মুক্ত’ করার সিদ্ধান্ত নিয়েছে রাজউক। তবে সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়ার আগে এ ব্যাপেরে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হবে।

এ ব্যাপারে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন গতকাল রোববার বলেন, ‘কার কাছে বিক্রি হচ্ছে তা বড় কথা নয়, আমাদের তো ফ্ল্যাট বিক্রি করতে হবে, বিক্রি করা নিয়ে কথা।’ রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুর রহমান এ বিষয়ে বলেন, ‘আসলে আবাসন সমস্যা সমাধান ছাড়াও ফ্ল্যাট বিক্রি বাড়ানোও রাজউকের উদ্দেশ্য, তাই এবার সবার জন্য উন্মুক্ত রাখার প্রস্তাব এসেছে।’

এর আগে প্রতি বর্গফুট ৩ হাজার ৫০০ টাকায় ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হলেও নতুন প্রকল্পে ১ হাজার ৬৫৪ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের দাম ধরা হবে প্রতি বর্গফুট ৪ হাজার ৮০০ টাকা। প্রতি ফ্ল্যাটের দাম পড়বে প্রায় ৮০ লাখ টাকা। এর বাইরে কার পার্কিং ৩ লাখ টাকা ও ইউটিলিটি ২ লাখ টাকা নিয়ে মোট দাম হবে প্রায় ৮৫ লাখ টাকা। এটা সাধারণ গ্রাহকদের ক্রয়ক্ষমতার বাইরে। এর আগে ২০১১ সালে রাজউক উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পকে ‘স্বল্প আয়ের মানুষদের প্রকল্প’ হিসেবে উল্লেখ করেছিল।

রাজউক জানিয়েছে নতুন আড়াই হাজার ফ্ল্যাট ২০১৮ সালের মধ্যে গ্রহিতাদের বুঝিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়ঃ ৬৪০ ঘন্টা, ০৯ নভেম্বর, ২০১৫

বি/ইউ