ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আলোর পথ খুঁজে পাচ্ছে শিক্ষা বঞ্চিত আড়াই হাজার প্রতিবন্ধী


গো নিউজ২৪ | মোঃ আমিনুল ইসলাম, ঝালকাঠি প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৭, ০১:২৩ পিএম আপডেট: ডিসেম্বর ১১, ২০১৭, ০৭:২৩ এএম
আলোর পথ খুঁজে পাচ্ছে শিক্ষা বঞ্চিত আড়াই হাজার প্রতিবন্ধী

দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে প্রতিবন্ধীদের চিত্র থাকলেও ঝালকাঠির কাঠালিয়া উপজেলায় এর সংখ্যা প্রায় আড়াই হাজার। বিষখালি নদী তীরবর্তী ভাঙ্গন কবলিত অনেকটা নাগরিক সুবিধা বঞ্চিত দু’লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত এ উপজেলা। 

কাঠালিয়া প্রতিবন্ধি বিদ্যালয়টি শিক্ষা বঞ্চিত নিরক্ষর প্রতিবন্ধিদের দেখাচ্ছে আলোর পথ। এ বিদ্যালয়ে আসা প্রতিবন্ধীরা পড়াশুনার প্রতি খুবই আগ্রহী। তারা সমাজের বোঝা না হয়ে সাবলম্বি হয়ে মূল স্রোতে মিশতে চায়।

বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মমূখি শিক্ষাসহ নানা ধরনের শিক্ষায় এ সরকার সফলতা অর্জনের পাশাপাশি প্রতিবন্ধী জনগোষ্ঠির কল্যাণে যুগান্তকারি ও বাস্তবমুখি অনেক পদক্ষেপ গ্রহন করলেও স্বাধীনতার পরবর্তী দীর্ঘ  সময়ে কাঠালিয়া উপজেলার অবহেলিত প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা ও পূর্নবাসন ও বিনোদনের  সরকারি-বেসরকারি ভাবে কোন উদ্যোগ নেয়নি।

কাঠালিয়া উপজেলার বিনাপানি গ্রামের শিক্ষানুরাগী ও সংবাদকর্মী মো. শহীদুল আলম ২০১৫ সালে স্থানীয় কয়েকজন উদ্যোক্তা, প্রশাসন, জনপ্রতিনিধি ও শিক্ষানুরাগীদের সহায়তায় প্রতিবন্ধিদের মানসিক বিকাশ ও আত্মনির্ভরশীল করার লক্ষ্যে উপজেলার বিনাপানি-কচুয়া মহাসড়ক ও বিষখালী নদী শাখা কুচয়া-ভান্ডারিয়া বারানীর খালের পার্শ্বে খোলামেলা পরিবেশে প্রতিষ্ঠা করেন ‘কাঠালিয়া প্রতিবন্ধি বিদ্যালয়’। বর্তমানে এ বিদ্যালয়ে অটিষ্ট্রিক, বুদ্ধি, বাক,দৃষ্টি ও শারীরিকসহ বিভিন্ন ধরনের ১২১ জন প্রতিবন্ধি শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছে। বিশষে শ্রেণির এ শিক্ষার্থীদের জন্য রয়েছে উপযোগী শ্রেণিকক্ষ, আধুনিক পদ্ধতিতে পাঠদান, খেলাধূলা ও চিত্ত বিনোদনের ব্যবস্থা। সম্পুর্ণ বিনা বেতনে পাচ্ছে অধ্যায়নের সুযোগ। বিদ্যালয়ের নিজস্ব ভ্যানে দায়িত্ব সহকার্রে আনা- নেয়া ও  প্রতিদিন মিডডে মিল (নাস্তা) ও শিক্ষা উপকরণ ফ্রি সরবরাহ করা হচ্ছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠাতা ও কর্মরত ১১জন তরুণ শিক্ষক ও ৮কর্মচারী স্বেচ্ছাশ্রম, অর্থায়ন, ধৈর্য ও সেবাদানে আন্তরিকতায় ইতোমধ্যেই প্রত্যন্ত এ অঞ্চলের প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে স্বপ্ন পূরণে সক্ষম হয়েছেন। নিরক্ষর প্রতিবন্ধিরা দেখছে আলোর পথ। তারাও শিক্ষা নিয়ে অন্যদের মত মানুষ হয়ে বাঁচার স্বপ্ন দেখছে।

কিন্তু এলাকার মধ্যবিত্ত ও অস্বচ্ছল উদ্যোক্তাদের প্রচেষ্টা এবং সমাজসেবা নিবন্ধিত স্বে”চ্ছাসেবী সংস্থা পারিচালিত এ প্রতিষ্ঠানটি আজ নানা সমস্যায় জর্জরিত। বিদ্যালয়ের নিজস্ব জমি থাকা স্বত্তেও  রয়েছে ভবন সংকট। প্রয়োজন মাঠের চারপার্শ্বে সিমানা প্রাচীর। দূরদূরন্তের শিক্ষার্থীদের আসনের জন্য একটি হোস্টেল না হলেই নয়। অর্থাভাবে প্রতিবন্ধি শিক্ষার্থীদের উপযুক্ত স্বাস্থ্য ও স্যানিটেশন ব্যবস্থা দিয়ে পারছেন না।। ভ্যান  স্বল্পতার কারণে শিক্ষার্থীকে যথাসময় বিদ্যালয় আনা-নেয়ায় বিঘ্ন ঘটছে। এ পর্যন্ত বিদ্যালয়টি উন্নয়নে সরকারি ও বেসরকারি বা ব্যক্তি উদ্যোগে কোন সহায়তা মেলেনি।

বিদালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী মো. শহীদুল আলম জনান, অবহেলিত ও শিক্ষা সুবিধা বঞ্চিত শিশু-কিশোর প্রতিবন্ধীদের জীবন-যাপন, তাদের অভিভাবকদের করুন অসহায়ত্ববোধ চেতনায় আমি এ প্রতিষ্ঠানটি স্থাপন করি। দীর্ঘ তিনটি বছর ধরে কোন সহয়তা না পাওয়ায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাহিদা মাফিক সেবা দিতে ব্যর্থ হচ্ছি। অপরদিকে একাডেমিক স্বীকৃতি ও শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা না হওয়ায় তারা মানবেতর জীবন কাটছেন। বিদ্যালয়টিতে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে প্রতিবন্ধিদের শিক্ষার মান আরো ত্বরান্বিত হবে।

উপজেলা নির্বাহী অফিসার ডা. শরীফ মুহম্মদ ফয়েজুল আলম বলেন কাঠালিয়ায় প্রতিবন্ধি বিদ্যালয়টি বেসরকারীভাবে প্রতিষ্ঠা করায় উদ্যোক্তাদের ধন্যবাদ জানাচ্ছি। এটি একটি মহতি উদ্যোগ। আশা করি অচিরেই এটি সরকারি স্বীকৃতি পাবে। বিদ্যালয় কর্তৃপক্ষরা আসলে প্রতিবন্ধিদের শিক্ষার স্বার্থে সাহায্যে ও সহযোগিতা করা হবে।

গো নিউজ২৪/এবি

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল