১৯ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ০৩ ডিসেম্বর ২০১৬ , ৩:৩৫ অপরাহ্ণ

আমেরিকানরা সবচেয়ে কম ধর্মভীরু!


গো নিউজ২৪। বাংলাদেশ সময়: ০৭৩৯ ঘণ্টা, ০৮ নভেম্বর ২০১৫। আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ রবিবার
আমেরিকানরা সবচেয়ে কম ধর্মভীরু!

আমেরিকানদের ধর্মীয় মনোভাবে ব্যাপক পরিবর্তন এসেছে। সাম্প্রতিক সময়ে প্রকাশিত এক জরিপে এই চিত্র দেখা গেছে। এই পরিবর্তনের জের ধরে আমেরিকানরা সবচেয়ে কম ধর্মভীরু জাতিতে পরিণত হয়েছে।

বিশ শতকের গত দুই শতাব্দিতে জন্মগ্রহণকারী আমেরিকানদের মধ্যে ধর্মের প্রতি অনুরাগ অনেক কম দেখা যায়। ২০ থেকে ৩০ বছর বয়সী সহস্রাব্দ প্রজন্মের যুবক-যুবতীদের মধ্যে ধর্মের প্রতি কোনো জোরালো বিশ্বাস নেই। পিউ গবেষণা কেন্দ্র ৩৫ হাজার মার্কিনীর ওপর জরিপ চালিয়ে এ তথ্য দিয়েছে।

নির্দিষ্ট কোনো ধর্মীয় মতবাদে বিশ্বাসী নয়, এমন আমেরিকানের সংখ্যা শতকরা ২৩ ভাগ যা ২০০৭ সালে ছিলো ১৬ ভাগ। তবে প্রতি ৪ জনের মধ্যে ৩ জন মার্কিনী বিশেষ করে প্রোটেস্টান, ক্যাথলিক, ইহুদি, মুসলমান, বৌদ্ধ এবং হিন্দু ধর্মে বিশ্বাস করে। তরুণ প্রজন্ম ধর্মীয় কর্মকাণ্ডে কম অংশগ্রহণ করে বলে জরিপে উল্লেখ করা হয়।

সহস্রাব্দ প্রজন্মের যুবক-যুবতীদের প্রতি চারজনের মধ্যে একজন সপ্তাহে একবার ধর্মীয় আচার-অনুষ্ঠানে অংশ নেয়। এই সংখ্যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে জন্ম নেয়া যুবকদের চেয়ে অর্ধেকেরও কম।

১৯৯০ সালের পর জন্ম নেয়া যুব শ্রেণীর মাত্র ৩৮ ভাগ মনে করে ধর্ম তাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। ১৯৪৫ সালের আগে জন্মগ্রহণকারীদের মধ্যে এই সংখ্যা ছিলো ৬৭ ভাগ।

জরিপের সামগ্রিক চিত্রটি এরকম, ৫৫ শতাংশ মার্কিনী প্রতিদিন প্রার্থনা করে। ৫৩ ভাগ আমেরিকান মনে করে ধর্ম তাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ একটি অধ্যায় এবং শতকরা ৫৫ জন অন্তত মাসে একবার ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়। প্রতিদিন প্রার্থনা করে, এমন মার্কিন নারীর সংখ্যা ৬৪ ভাগ। এ ক্ষেত্রে পুরুষের সংখ্যা ৪৬ ভাগ।

ধর্মপ্রাণ (প্রধানত খ্রিস্ট ধর্মাবলম্বী) মার্কিনীদের বেশিরভাগই বয়স্ক। এই জনগোষ্ঠীর সংখ্যা ধীরে ধীরে কমছে।

-দ্য গার্ডিয়ান অবলম্বনে