ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আজিজের মন্তব্যে ‘অগ্নিশর্মা’ শিল্পীরা


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০১৭, ০৩:৫৬ পিএম আপডেট: নভেম্বর ২৪, ২০১৭, ০৯:৫৬ এএম
আজিজের মন্তব্যে ‘অগ্নিশর্মা’ শিল্পীরা

নিজেদের (ডিরেক্টর-প্রডিউসার) বিড়াল বলে অভিহিত করলেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। আর শিল্পীরা হচ্ছেন লেজ।  এতদিন শুনা যেত ‘কুকুর লেজ নাড়ে’। সেই কথাটার পরিবর্তন ঘটালেন আব্দুল আজিজ। তার এমন মন্তব্যে চলচ্চিত্র মহলে ঝড় উঠেছে। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানালেন অনেকে। 

মঙ্গলবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে 'নোলক' নামের একটি ছবির মহরতে অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি বলেন, 'আমি সবার আগে ধন্যবাদ দিতে চাই এই ছবির পরিচালক ও প্রযোজককে। তারা দুজনই নতুন। তারপর এখানে শিল্পী হিসেবে যারা উপস্থিত আছেন তাদেরও ধন্যবাদ। একটি ছবির প্রধান দুই ব্যক্তি হলেন প্রযোজক ও পরিচালক। 

তবে শিল্পীরা ভাববেন না, তৃতীয় ব্যক্তি হিসেবে আপনাদের কথা বলব! কারণ আমি যদি চলচ্চিত্রকে একটি বিড়ালের সঙ্গে তুলনা করি তাহলে পরিচালক ও প্রযোজক হচ্ছেন বিড়াল আর শিল্পীরা হচ্ছেন লেজ। আমরা সব সময় দেখেছি বিড়াল লেজ নাড়ায় কিন্তু এখন আমাদের ইন্ডাস্ট্রিতে লেজ বিড়ালকে নাড়াচ্ছে! এটা অশুভ।' তার এই বক্তব্যে চলচ্চিত্র মহলে ঝড় উঠেছে। এ নিয়ে তারকাদের প্রতিক্রিয়া তুলে ধরা হলো-

সোহেল রানাসোহেল রানা
একজন সুশিক্ষিত শৈল্পিক মনের মানুষের কাছ থেকে যেকোনো বিষয়ে গঠনমূলক মন্ত্মব্য আশা করা যায়। আমি মনে করি, যারা এ ধরনের বক্তব্য রাখেন তারা কখনোই চলচ্চিত্র শিল্পের মানুষ হতে পারে না। তারা চলচ্চিত্র মানে কি জানেন না। কারণ তাদের কাছে চিত্রজগত মানে আমোদ ফুর্তি আর বিনোদনের মাধ্যম। এমনকি, একটি চলচ্চিত্র সমাজে কতটা প্রভাব ফেলতে পারে-এটি তাদের বোধগম্য নয়। সে কারণেই শিল্পীদের মর্যাদা দিতে আগে শিল্প বোঝার প্রয়োজন। যিনি শিল্প বোঝেন না তার কাছ এ ধরনের অশৈল্পিক কথা-বার্তাই আশা করা যায়। যে বা যারা এই ধরনের কথা বলেন তাদের মিডিয়ার মানুষ চেনে। একজন মানুষের টাকা হলে তিনি প্রযোজক হতে পারেন আর এখন অনেকে তো চলচ্চিত্রের সম্পর্কে জ্ঞান ছাড়াই পরিচালক হচ্ছেন। কিন্তু শিল্প ধারণ করা ছাড়া শিল্পী হওয়া যায় না। 
 
আমিন খান
কোনো গুণী মানুষ কোনো কিছু বললে সেটি নিয়ে ভাববার বিষয় রয়েছে। কিন্তু কে, কোথায় কি বলল এটা নিয়ে আসলে এত চিন্ত্মার কিছু নেই। আমি মনে করি, কিছু মানুষ টাকা দিয়ে যখন জনপ্রিয়তা কিনতে পারে না, তখন তারা এ ধরনের মন্ত্মব্য করে আলোচনায় আসতে চায়। তাই বিষয়টিকে আমি ততটা গুরম্নত্ব দিচ্ছি না। আর শিল্পীরা সমাজে কতটুকু সমাদৃত তা সবাই জানেন।

ওমর সানি
আমি সাতক্ষীরায় ছিলাম অন্য একটি কাজে, তাই 'নোলক' ছবির মহরতে যোগ দিতে পারিনি। কিন্তু ওই অনুষ্ঠানে প্রযোজক আব্দুল আজিজ কি মনে করে কি বলেছেন আমি ঠিক জানি না। তাই এ বিষয়ে আপাতত কোনো মন্ত্মব্য করাটা সমীচীন মনে করছি না।

রেসি
আমি যেসব প্রযোজকদের সঙ্গে কাজ করেছি তারা তো সবসময় শিল্পীদের খুবই সম্মান দিয়ে কথা বলতেন। কিন্তু আব্দুল আজিজ এ কথা কেন বললেন আমি জানি না। তবে তিনি বলে থাকলে অবশ্যই শিল্পীদের প্রতি অন্যায় করেছেন। তার ভুল স্বীকার করা উচিত। কারণ চলচ্চিত্র হচ্ছে একটি বৃহৎ শিল্প মাধ্যম। সুতরাং সেখানে শিল্পীই যদি না থাকেন তবে শুধু টাকা দিয়ে তিনি কিভাবে ছবি বানাবেন। গরম্ন-ছাগল ধরে এনে অভিনয় করালে তো আর দর্শক দেখতে যাবেন না। দর্শক এখনো হলে আসে কোন তারকার ছবি তাই দেখে, যদি কোনো সচেতন দর্শক হন তবে পরিচালক কে সেটার খবর রাখেন। প্রযোজক কে তা দেখে কোনো দর্শকই ছবি দেখতে যায় না। সুতরাং টাকার অহংকার না করে শিল্পের মর্যাদা দেয়া উচিত সবার।

ববি
আমি এখন এ বিষয়টাকে খুব একটা গুরম্নত্ব দিচ্ছি না। নোলক ছবিটির চরিত্রের জন্য নিজেকে প্রস্তুত করছি। তাই এ বিষয় নিয়ে আমার কিছু বলতে চাই না।

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী