ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আজ জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১, ২০১৬, ০৮:০৭ এএম
আজ জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

আজ থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষা। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। প্রথম দিন রয়েছে বাংলা প্রথম পত্র। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিবর্তে এবার পরীক্ষা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

 

এবার ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন। দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১১ লাখ ২৩ হাজার ১৬২ জন ছাত্র এবং ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন ছাত্রী।

 

আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৩৪ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে। পরীক্ষার রুটিন অনুযায়ী দ্বিতীয় দিন ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র। পরদিন থেকে ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র। তিনদিন ছুটির পর ৬ নভ্ম্বের ইংরেজি দ্বিতীয় পত্র, ৭ নভেম্বর ইসলাম ধর্ম, হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম, খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা, ৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা এবং ১৭ নভেম্বর কৃষিশিক্ষা, গার্হস্থ্যবিজ্ঞান, আরবি, সংস্কৃতি ও পালি।

 

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হতে হবে পরীক্ষার্থীদের।

 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথমদিন মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন। তবে জানা গেছে, পরীক্ষার্থীদের অসুবিধা হতে পারে এ কারণে পরীক্ষাকক্ষে ঢুকবেন না মন্ত্রী।

 

এর আগে ২৩ অক্টোবর পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে বলেন, কোনোভাবেই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দ্ব ও অনিশ্চিয়তায় থাকবেন না। নির্ধারিত সময়েই পরীক্ষা নিয়ে ৩০ দিনের মধ্যে ফল দেওয়া হবে। ওইদিন নিশ্চিত করেন, ১ নভেম্বর থেকেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

ওইদিন শিক্ষামন্ত্রী সবাইকে আহ্বান জানিয়ে বলেন, ‘কেউ যেন কোনোভাবেই প্রশ্ন ফাঁসের চেষ্টা না করেন। বিভ্রান্তি সৃষ্টির জন্যও মিথ্যা অপপ্রচার করে শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না। পরীক্ষা শান্তিপূর্ণভাবে নকলমুক্ত পরিবেশে হবে।’

 

‘নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ ও প্রশ্নপত্র ফাঁস হওয়া প্রতিরোধে সব ব্যবস্থা নেওয়া হয়েছে’, যোগ করেন শিক্ষামন্ত্রী।

 

ওইদিন শিক্ষামন্ত্রী আরও জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জেএসডি-জেডিসি পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু ২০ অক্টোবর চিঠি পেলাম, তারা এই পরীক্ষা নেবে না। এই পরীক্ষার দায়িত্ব আমাদের নিতে বলেছেন তারা। যেহেতু তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) অপারগতা প্রকাশ করেছেন, তাই আমরা দায়িত্ব নিচ্ছি। আশা করছি এটা নিয়ে কোনও সমস্যা হবে না।

 

অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিয়ে নুরুল ইসলাম নাহিদ জানান, অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিতে বোর্ডগুলো প্রস্তুত রয়েছে। আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে, আমাদের চাপ বেশি পড়বে।

 

গো নিউজ২৪/জা আ 

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল