ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আগামীকাল শুরু হচ্ছে অমর একুশে বই মেলা


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০১৭, ০৭:৫৩ এএম
আগামীকাল শুরু হচ্ছে অমর একুশে বই মেলা

মহান ভাষা আন্দোলনের বীর শহিদের স্মৃতিতে বাংলা একাডেমি গত তিন দশকেরও বেশি সময় ধরে উদযাপন করে আসছে বিশ্বের দীর্ঘ সময় ধরে চলে আসা অমর একুশে বই মেলা। বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতিষ্ঠান বাংলা একাডেমি প্রতিবছর সৃজনশীল পাঠক ও লেখকের মেল বন্ধন করে থাকে এ মেলার মাধ্যমে। নতুন প্রজন্মকে বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দেয় বাংলা একাডেমির এ আয়োজন।

আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী অমর একুশে বই মেলা। গতকাল সোমবার সরেজমিন দেখা যায়, বাংলা একাডেমি প্রাঙ্গণ ও বর্ধিত সোহরাওয়ার্দী উদ্যানে বইয়ের স্টল নির্মাণে কাঠ মিস্ত্রিদের কর্মযজ্ঞ চলছে। তাদের যেন কথা বলার একদমই সময় নেই। মো. বিল্লাল মিয়া নামে একজন কাঠমিস্ত্রির সঙ্গে স্টল নির্মাণের কাজ সম্পর্কে জানার চেষ্টা করলে তিনি বলেন, ভাই কথা বলার একটুও সময় নাই। আর মাত্র একদিন বাকি। আমাদের চারটি স্টলের কাজ শেষ করে দিতে হবে। এখনো ৬০ ভাগ কাজ বাকি আছে। পুরো মেলা প্রাঙ্গণে দেখা  যায় এখনো প্রায় ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়নি। প্রকাশনা প্রতিষ্ঠান তাগিদ দিচ্ছে নির্দিষ্ট সময়ে তাদের কাজ শেষ করে দেওয়ার জন্য। বিভিন্ন নির্দেশনা দেওয়ায় ব্যস্ত প্রতিষ্ঠান কর্তারাও। সোহরাওয়ার্দী উদ্যানের অর্ধশত স্টল নির্মাণে নাভিশ্বাস মিস্ত্রি ও তার সহকারীরা। প্রায় প্রতিটি স্টলই পাঠক-ক্রেতাদের আকৃষ্ট করতে তৈরি করছে শৈল্পি ও  দৃষ্টিনন্দনভাবে। বাংলা একাডেমি সাজসজ্জা ও শৈল্পিবিচারে মেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে একটি প্যাভিলিয়ন বা স্টলের নান্দনিকতায় ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ প্রদান করবে। হয়ত এজন্যই প্রকাশনা প্রতিষ্ঠানের বাড়তি চাপ দৃষ্টিনন্দন প্যাভিলিয়ন নির্মাণে। আইনশৃঙ্খলাবাহিনী মেলা চলাকালীন সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য তাদের দায়িত্ব পালন করবে। ইতোমধ্যে পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণ করেছে তারা।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৪ লক্ষ বর্গফুট জায়গায় মেলার পরিধি। এখানে ১৫টি প্যাভিলিয়ন ও ৪০৯টি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে।  প্রতিষ্ঠানভেদে বই এর উপর ২৫-৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। মূল মেলা প্রাঙ্গণে ১ থেকে ৪ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করা হবে। ওই সম্মেলনে দেশের ছয় জন বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবীকে ‘আর্ন্তজাতিক সাহিত্য সম্মেলন লেখক সম্মাননা ২০১৭’ প্রদান করবে বাংলা একাডেমি। এতে দেশি-বিদেশি বিশিষ্ট কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও বুদ্ধিজীবী অংশগ্রহণ করবেন। গতকাল বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খাঁন এক প্রেস ব্রিফিং-এ বলেন, নিরাপত্তার স্বার্থে মেলা প্রাঙ্গণ ও পার্শ্ববর্তী এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকবে। এবারই প্রথম সোহরাওয়ার্দী উদ্যানের নতুন বিন্যাসে অধিকাংশ স্টল পূর্ব থেকে পশ্চিম দিকে আনা হয়েছে। প্রয়োজনীয় তথ্য পাওয়ার জন্য টিএসসি ও দোয়েল চত্বরের মূল প্রবেশ পথে এলইডি মনিটর থাকবে। শিশুকর্নারে শিশুদের খাবারের জন্য ‘মাতৃদুগ্ধ সেবাকেন্দ্র’ চালু করা হবে।

উল্লেখ্য, আগামীকাল বিকাল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে চীনের প্রখ্যাত গবেষক ও রবীন্দ্র অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ, ভারতের চিন্ময় গুহ প্রমুখ। ১ থেকে ২৮ ফেব্রুয়ারি ছুটির দিন ব্যতীত বিকাল ৩টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

 

গো নিউজ২৪/জা আ 

সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের আরো খবর
‘ছি ছি ছি ছি’ দুয়োধ্বনি দিয়ে বইমেলা থেকে বিতাড়িত মুশতাক-তিশা!

‘ছি ছি ছি ছি’ দুয়োধ্বনি দিয়ে বইমেলা থেকে বিতাড়িত মুশতাক-তিশা!

৭৬ বছরে এসে কবি হেলাল হাফিজ বললেন, ‘একা থাকার সিদ্ধান্ত ছিলো ভুল’

৭৬ বছরে এসে কবি হেলাল হাফিজ বললেন, ‘একা থাকার সিদ্ধান্ত ছিলো ভুল’

বইমেলায় এসেছে ডিআইজি (প্রিজন্স) জাহাঙ্গীর কবিরের বিচিত্র কয়েদখানা

বইমেলায় এসেছে ডিআইজি (প্রিজন্স) জাহাঙ্গীর কবিরের বিচিত্র কয়েদখানা

বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার এর দুটি বই এবারের বই মেলায়

বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার এর দুটি বই এবারের বই মেলায়

এবার একুশে পদক পাচ্ছেন যারা

এবার একুশে পদক পাচ্ছেন যারা

যাত্রাপালার ইতিহাস

যাত্রাপালার ইতিহাস