ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইন না মেনে চলছে ইট পোড়ানোর প্রস্তুতি, নিশ্চুপ প্রশাসন


গো নিউজ২৪ | জেলা প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০১৭, ১১:০৩ এএম
আইন না মেনে চলছে ইট পোড়ানোর প্রস্তুতি, নিশ্চুপ প্রশাসন

ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুরে প্রশাসনের নাকের ডগায় বসে প্রচলিত আইন-কানুনের তোয়াক্কা না করেই পরিবেশকে বিপর্যয়ের মুখে ফেলে নতুন নতুন ইট ভাটায় বনাঞ্চলের বৃক্ষরাজি ধ্বংস করে লাখ লাখ মণ কাঠ পোড়ানোর প্রাথমিক প্রস্তুতি চলছে। ইট ভাটায় অবাধে কাঠ পোড়ানোর ফলে উজাড় হচ্ছে মূল্যবান বনজ সম্পদ। অজ্ঞাত কারণেই এ বিষয়ে স্থানীয় উপজেলা প্রশাসন নীরব। অবৈধ ভাবে গড়ে উঠা অধিকাংশ ইট ভাটায় কয়লার পরিবর্তে কাঠ দিয়ে ইট পোড়ানোর প্রস্তুতি গ্রহণের পাশাপাশি শিশুদের দিয়েও কাজ করানো হচ্ছে। 

বেসরকারি এক পরিসংখ্যানে দেখা গেছে, উপজেলায় অবাধে গড়ে উঠা অবৈধ শতাধিক মৌসুমি ছোট ছোট ভাটায় ইট প্রস্তুতের কাজ চলছে, যাদের ট্রেড লাইসেন্স, জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কাছ থেকে কোনো প্রকার ছাড়পত্র নেই। এদের বিরুদ্ধে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি স্থানীয়দের। 

পরিবেশের ভারসাম্য রক্ষায় এলাকায় ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও নির্বিচারে বনভূমি উজাড় করে ইট ভাটায় কাঠ পোড়ানোর ফলে তা ১০ ভাগেরও নিচে গিয়ে দাঁড়িয়েছে এমনটাই দাবি স্থানীয় পরিবেশবাদী মহল ও সচেতন মানুষের। 

গত বছরগুলোতে মৌসুমি ছোট ছোট ইট ভাটার মালিকদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা না নেওয়ার কারণে এ বছরও বীরদর্পেই চালিয়ে যাচ্ছে তাদের লাইসেন্সবিহীন এসকল ইটভাটা। কোনো কোনো ইট ভাটায় করাতকল বসিয়ে ইট পোড়ানোর জন্য কাঠ কাটা হচ্ছে। এসব ইট ভাটায় প্রচুর পরিমাণে কাঠ মজুত করা হয়েছে। কোথাও কোথাও বাড়ির অঙ্গিনায় জন সম্মুখে ইট ভাটা স্থাপন করা হয়েছে। এসব ইট ভাটায় সরকারি রাজস্ব ফাঁকি ও ব্রয়লার চিমনির পরিবর্তে নিম্ন মানের চিমনি ব্যবহার, পরিবেশ দূষণকারী টায়ার পোড়ানো হচ্ছে। বি.এস.টি আই এর অনুমোদন, পরিবেশে অধিদপ্তরের ছাড়পত্র না নেওয়ায় সরকার প্রচুর রাজস্ব হারাচ্ছে। 

বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের নিয়ম অনুসারে ইট ভাটা স্থাপন করতে হলে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা প্রশাসনের নিয়ম অনুসারে প্রতি বছর ইট ভাটা স্থাপনের অনুমতি ও লাইসেন্স নবায়ন করতে হবে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রে ১২০ ফুট উঁচু কংক্রিটের তৈরি চিমনি স্থাপন ছাড়াও আধুনিক পরিবেশ বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার, নির্ধারিত মাত্রার সালফারযুক্ত কয়লা ব্যবহার, জ্বালানি হিসেবে কাঠ ও কৃষি জমির উর্বর মাটি ব্যবহার থেকে বিরত থাকার প্রত্যয়নপত্র সহ  ভ্যাট সার্টিফিকেট দাখিল করতে হবে। 

অনুসন্ধানে জানা যায় উপজেলা ও জেলা প্রশাসনসহ সকল সেক্টর ম্যানেজ করেই কাঠ পোড়ানো হয় এই সকল ইট ভাটায়। ইটভাটা সৃষ্ট দূষণ পরিবেশ বিপর্যয় ও জনস্বাস্থ্যের ব্যাপক ক্ষতিসাধন করছে। দেশে গাছ লাগানো আজ একটি সামাজিক আন্দোলনে পরিণত হলেও তার সুফল পাচ্ছে না উপজেলাবাসী। ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে এবং অনেক মূল্যবান বিরল প্রজাতির উদ্ভিদও পরিবেশ থেকে বিলুপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। এতে গ্রামীণ জনপদে পরিবেশগত বিপর্যয়সহ জনস্বাস্থ্যের মারাত্মক হুমকির আশঙ্কা সৃষ্টি হয়েছে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ইটভাটা সৃষ্ট দূষণে বয়স্ক ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। লোকালয়ে তৈরি ভাটায় কাঠ পোড়ানো হলে তার বিষাক্ত ধোঁয়ায় ব্রংকাইটিস, ফুসফুসের সমস্যা, শ্বাসকষ্ট ও ঠান্ডাজনিত নানা রোগ দেখা দিতে পারে।

কৃষক জমির হোসেন জানান, ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলি জমির মারাত্মক ক্ষতি হচ্ছে। ইট ভাটার কারণে উৎপাদন হ্রাস পেয়েছে। এলাকার কৃষকদের দাবি কৃষি জমি ও ফলের বাগান ধ্বংস করে যারা ইট ভাটা নির্মাণ করছে তাদের বিষয়ে এখনি ব্যবস্থা না নিলে কৃষি জমি হুমকির মুখে পরবে। 

এ বিষয়ে রাজাপুর উপজেলা নির্বাহী অফিসার আফরোজা বেগম পারুল বলেন, ‘আমার এ উপজেলায় ছোট বড় অনেক ইট ভাটা আছে। ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলি জমির মারাত্মক ক্ষতি হচ্ছে। ইট ভাটার কারণে উৎপাদন হ্রাস পেয়েছে। তবে কৃষি জমি ও ফলের বাগান ধ্বংস করে যারা ইট ভাটা নির্মাণ করছে তাদের বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।’

গোনিউজ/এমবি

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা