ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অনলাইন ফলাফলে ফেল, মার্কশীটে পাস!


গো নিউজ২৪ | ইলিয়াস আরাফাত প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৭, ০৫:৪০ পিএম আপডেট: নভেম্বর ১৬, ২০১৭, ১১:৪৩ এএম
অনলাইন ফলাফলে ফেল, মার্কশীটে পাস!

অনলাইন ফলাফলে ফেল থাকলেও প্রাপ্ত মার্কশীটে পাস করেছে রাজশাহীর দুর্গাপুর উপজেলার পুরাণ তাহিরপুর বিএম টেকনিক্যাল কলেজের ১০ শিক্ষার্থী। অথচ, তারা বোর্ড চ্যালেঞ্জ করেও পাশ করেনি। পরে মোটা অংকের অর্থ বানিজ্যের মাধ্যমে তাদের পাশ করানো হয়েছে দাবী ওইসব শিক্ষার্থীদের। তবে দাবীকৃত তিন লাখ টাকা সম্পূর্ন পরিশোধ না করায় অনলাইন ফলাফলে এখনো পাস দেখানো হচ্ছেনা বলেও জানিয়েছেন ওইসব শিক্ষার্থীরা।

এ ঘটনায় ওই প্রতিষ্ঠানের পক্ষে এসনাহার খাতুন নামের এক অভিভাবক বুধবার (১৫ নভেম্বর) বাংলাদেশ কারিগরি ও মাদ্রাসা বোর্ডের সচিব আলমগীর হোসেন বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন।

এছাড়াও পৃথকভাবে পুরাণ তাহিরপুর বিএম টেকনিক্যাল কলেজের শিক্ষার্থী নান্টু ইসলাম (রোল নং ৮৩৮০৩২, রেজি: ৬৩৮০৩১), আবু সাইদ (রোল ১৩৯২১১, রেজি: ৮৩৯২১০) ও মশিউর রহমান (রোল ৮৩৮০৫৬, রেজি: ৬৩৮০৫৫) লিখিত অভিযোগ দাখিল করেছেন।

প্রাপ্ত অভিযোগ সূত্রে দেখা গেছে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পালের সাথে দেখা করলে তিনি নির্ধারিত তিন লাখ টাকা নিয়ে বোর্ডের সনদ লেখক মো. জাহিদুর রহমান ও উপ-পরিক্ষা নিয়ন্ত্রক খোরশেদ আলমের কাছে যেতে বলেন। এরপর তাদের হাতে দুই লাখ টাকা প্রদান করেন ভুক্তভোগী শিক্ষার্থীরা। কিন্তু দাবীকৃত আরো এক লাখ টাকা না পাওয়ার কারণে ওইসব শিক্ষার্থীদের মার্কশীটে পাশ করানো হলেও অনলাইন ফলাফলে পাশ দেখানো হয়নি। যে কারণে এসব শিক্ষার্থীরা উচ্চতর শ্রেনীতে ভর্তি হতে পারছে না। এ ঘটনায় তদন্ত পূর্বক অভিযুক্ত কর্মকর্তাদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করা হয়েছে।

এর আগে বাকাশিবো’র পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পালের বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ এনে গত ০৯ অক্টোবর রাজশাহীতে মানববন্ধন কর্মসূচী পালনের সংবাদ গণমাধ্যমে প্রকাশ হয়। এরপরই আন্দোলন থামাতে অকৃতকার্য সাড়ে ৩শ’ শিক্ষার্থীকে পাশ করিয়ে ওই ধাক্কা বেঁচে যায় পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল। আর ১৬ অক্টোবর বাকাশিবো’র যুগ্ম সচিব মো. নায়েব আলী মন্ডল স্বাক্ষরিত আদেশে অতিরিক্ত দায়িত্বে থাকা সিষ্টেম এনালিষ্ট সুশীল কুমার পালকে সেই পদ থেকে সরিয়ে দিয়ে প্রগ্রামার মোহাম্মদ সামশুল আলম কে দায়িত্ব দেওয়া হয়। তবে এটাও বিধি বহির্ভুত বলে জানিয়েছেন বোর্ডের একাধিক কর্মকর্তা।

বর্তমানে অনলাইন ফলাফলে পাশ, মার্কশীটে ফেল। এমন বেড়াজালে ঝুলে আছে রাজশাহীসহ সারাদেশের প্রায় ১৯ হাজার শিক্ষার্থী। এটা কি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পালের অদক্ষতা, না উৎকচ নেওয়ার কৌশল। এতোগুলো শিক্ষার্থীর জীবণ কি অন্ধকারে, না পরিত্রান পাবে? ভাবিয়ে তুলেছে বোর্ড কর্মকর্তা-কর্মচারি, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবক মহলে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাকাশিবো’র অনেক কর্মকর্তা-কর্মচারিসহ শিক্ষকরা গোনিউজকে জানান, পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল প্রতিনিয়তই অনিয়ম-দূর্নীতি করে টাকার পাহাড় গড়ে তুলেছে দেশ-বিদেশে। কিন্তু অজ্ঞাত কারণেই তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়না।

অভিযোগের বিষয়ে জানতে বুধবার সন্ধ্যায় বাকাশিবো’র পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল গোনিউজকে বলেন, আমরা রেজাল্ট চেঞ্জ করতে পারি। যদি তারা তথ্য দিয়ে যোগাযোগ করে তাহলেই পাশ করিয়ে দিবো। তবে টাকার বিনিময়ে এসব করি কথাটি সঠিক নয়।

গোনিউজ২৪/কেআর

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল