ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অথচ ঝড় এলেও ফিল্মে টিকে থাকার কথা বলেছিলেন রনি...


গো নিউজ২৪ | বিনোদন প্রদিবেদক প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৭, ০১:৫১ পিএম আপডেট: আগস্ট ১৭, ২০১৭, ০৭:৫৩ এএম
অথচ ঝড় এলেও ফিল্মে টিকে থাকার কথা বলেছিলেন রনি...

ঢাকা: এই সময়ে এফডিসি কেন্দ্রীক মূল ধারা সিনেমা নির্মাতা হিসেবে আশাজাগানিয়া তরুণ নির্মাতাদের একজন ‘বসগিরি’ খ্যাত তারকা নির্মাতা শামীম আহমেদ রনি। সিনেমায় এসেছেন মাত্র বছর দুয়েক। এরইমধ্যে নিজের স্বকীয়তা আর মেধার পরিচয় দিয়েছেন। বাণিজ্যিক ধারার সিনেমায় এরইমধ্যে তিনি বসগিরি, মেন্টাল ও ধ্যাততেরিকি নামের তিন তিনটি প্রশংসিত সিনেমার জন্ম দিয়েছেন। কমার্শিয়াল ধারায় তার নির্মাণ অন্য যে কারো চেয়ে মান সম্পন্ন। আর এই নির্মাতা সিনেমা বানাতে এসে শিকার হলেন এফডিসি কেন্দ্রীক ঘরোয়া রাজনীতির! আর এসব সইতে না পেরে শেষ পর্যন্ত ঘোষণা দিয়েই চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে ছেড়ে দিলেন!

অথচ তরুণ এই নির্মাতাই বলেছিলেন, যতো ঝড়ই আসুক তিনি টিকে থাকবেন এই ফিল্ম ইন্ডাস্ট্রিতে। কারণ, এই ইন্ডাস্ট্রিতে আসতে তাকে যে স্ট্রাগল করতে হয়েছে বিস্তর। মোকাবেলা করতে হয়েছে অসংখ্য বাধা। সিনেমাকে ভালোবেসেই যিনি বাবা মায়ের পছন্দের সাবজেক্ট ছেড়ে এসেছিলেন।

এসব কথা দর্শক ভক্তদের জানিয়েছিলেন তিনি নিজেই। ফিল্মের প্রতি ভালোবাসা থেকেই ভালো সাবজেক্ট ছেড়ে এসেছিলেন জানিয়ে নির্মাতা রনি সম্প্রতি বলেছিলেন, দেশের সবচেয়ে ব্যয়বহুল কলেজে পড়েছি। অনেক টাকার প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়েছি। একসময় নিজের খেয়ালে ফিল্মে এসেছি। চিনতামই না ফিল্মের কাউকে। নিজের অনেক চেষ্টায় ফিল্মে এসিস্ট করেছি বেশ কয়েকজন ডিরেক্টরের সাথে। সারা দিন ফিল্মে কাজ করে রাতে থাকার জায়গা না থাকায় কতো রাত যে বাংলাদেশ মেডিক্যালের বারান্দায় ঘুমিয়েছি আমি জানি। কতো রাত যে কিছুই খাই নি, আমি জানি।

যতো কষ্ঠ আর ঝড়ই আসুক, এই ফিল্ম ছেড়ে কোথাও যাবেন না এমন আশাবাদও সেদিন ব্যক্ত করেছিলেন রনি। যে ফিল্মকে ভালোবেসে মাইক্রো বায়োলজির মতো সাবজেক্ট ছেড়ে এসেছিলাম, যে ফিল্মের প্রেমে পড়ে না খেয়ে না দেয়ে রাস্তায় ঘুমিয়েছি- সেই ফিল্ম আমাকে এভাবে ছুঁড়ে ফেলে দিতে পারে না। এই ফিল্মই তো আমায় আমি বানিয়েছে। ক্যারিয়ারের প্রথম তিনটি ফিল্মই পরপর তিন ফেস্টিভালে রিলিজ হয়েছে, তিনটিই বড় বাজেটের ছবি ছিল, অনেক আলোচিত ছিল। চতুর্থ ছবিটাও(রংবাজ) তাই। এই ফিল্মই আমাকে আপনাদের থেকে এতো ভালোবাসা এনে দিয়েছে। সেই ফিল্মকে আমিও ছাড়তে চাই না।

অথচ তার এমন দৃঢ় মনোবলটা ভেঙে গেল এফডিসি কেন্দ্রীক সংগঠনগুলোর গড়িমসির কারণে? যার জন্য কিনা মনে ক্ষোভ চেপে হঠাৎ তিনি বলে উঠলেন, ‘গুডবাই ফিল্ম ইন্ডাস্ট্রি’! এমন প্রশ্ন মেন্টাল, বসগিরি সিনেমার সাধারণ দর্শকের। শুধু দর্শক নন, তরুণ নির্মাতা দিলশাদুল হক শিমুল চলচ্চিত্র থেকে রনির বিদায়ের কথা শুনে ফেসবুকে এফডিসি কেন্দ্রীক সংগঠনগুলোর প্রতি ইঙ্গিত দিয়ে লিখেন, বিশ্বাস করেন, আমাদের রাজনীতি, আমাদের সিনেমা বাংলাদেশের বাইরের কেউ এসে ঠিক করে দিয়ে যাবে না। তরুনদের এভাবে প্রতিবন্ধকতা দিয়ে কি লাভ! অন্যদিকে রনিকে উদ্দেশ্য করে ‘লিডার’ খ্যাত এই নির্মাতা বলেন, এতো অভিমান রাখবেন না রনী, সিদ্ধান্ত বদলান। এভাবে একে একে সবাই হেরে গেলে কে করবে পরবর্তী প্রজন্মের জন্য যুদ্ধ? ফিরে আসুন। বাঁধা ভাংতে থাকুন, ক্রিজে টিকে থাকুন।

এই নির্মাতার কথার সূত্র ধরেই বলা যায়, কেনো ক্রিজে টিকে থাকতে পারছেন না রনি! তার সামনে কারা প্রতিবন্ধকতা তৈরি করে দিলো? এসব প্রশ্নের উত্তর টেকনিক্যালি তরুণ এই নির্মাতা এড়িয়ে গেলেও কারো বুঝতে আর বাকি থাকে না কাদের জন্য ইন্ডাস্ট্রিকে বিদায় বললেন রনি। যদিও চলচ্চিত্রকে বিদায় বেলায় তিনি ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়েছেন! এবং এও বলেছেন, যেনো তার এই আচমকা বিদায়ের জন্য কেউ পরিচালক সমিতি বা সংশ্লিষ্ট কাউকে দায়ী না করে!

অথচ, ক’দিন আগেই তিনি বিপদ কাটিয়ে উঠতে সকলের আশীর্বাদ চেয়ে বলেছিলেন,  নাটক-বিজ্ঞাপনের ক্যারিয়ার ছেড়ে ফিল্ম বানাতে চেয়ে রাস্তায় নেমেছি। লোন নিতে নিতে লোনের বোঝায় দিশা হারিয়ে ফেলছি। মৃত্যু চাইছি নিজের। একসময় আবার সব গুছিয়েও নিয়েছি। ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রবলেমটায় এবার পড়েছি। আমি প্রস্তুত ছিলাম না; যদিও জানতাম সমস্যায় পড়বো একদিন। সেটা যে এতো আচমকা আসবে বুঝি নি। জীবন আমাকে অনেক শিখায়- অনেক দেখায়। এবার খুব বড় দাগে শেখালো। আমিও শিখে নিলাম। দোয়া করবেন, যাতে বিপদটা কাটিয়ে উঠতে পারি।

কিন্তু বিপদ শেষ পর্যন্ত কাটিয়ে উঠতে পারেননি রনি। আর তাই কষ্ট বুকে চেপে ক্ষোভ থেকেই হঠাৎ চলচ্চিত্র ছাড়ারই সিদ্ধান্ত নিলেন ‘বসগিরি’ খ্যাত এই নির্মাতা।

গো নিউজ/এমটিএল

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী