ঢাকা বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮, ৫ মাঘ ১৪২৪
Beta Version

নারীদের গোলাপি রেজারের দাম বেশি যে কারণে


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০১৭, ০২:০০ পিএম
নারীদের গোলাপি রেজারের দাম বেশি যে কারণে

নতুন একটি জরিপ বলছে, মহিলাদের ব্যবহারযোগ্য যাবতীয় পণ্য ও পরিষেবার দাম নাকি পুরুষদের চেয়ে একটু বেশি। মহিলাদের সেফটি রেজরের দামও বাড়ে ঐ ‘গোলাপি ট্যাক্সের' দরুণ।

সেফটি রেজর কিংবা তার ব্লেড, চুল কাটা কিংবা খেলার পুতুল, মহিলাদের – বা মেয়েদের – এ সবের জন্য নিয়মিতভাবে বেশি দাম দিতে হয়। মার্কেটিং-এর কারণে মহিলা ও পুরুষদের জন্য একই পরিষেবার মূল্যে ব্যাপক তারতম্য দেখা দেয়।

জার্মানির ফেডারাল বৈষম্য বিরোধী সংস্থা এডিএস-এর কাজই হলো, বৈষম্য রোধ করা। কাজেই পণ্য ও পরিষেবার ক্ষেত্রে যে মহিলাদের পুরুষদের চেয়ে বেশি দাম দিতে হয়, এই পুরনো অভিযোগটা নিয়ে নতুন করে জরিপ করেছে এডিএস। এই জরিপ ছিল এ যাবৎ বৃহত্তম।

গবেষকরা দেখেন, প্রায় সব পণ্যের ক্ষেত্রে মহিলারা গড়ে চার শতাংশ বেশি দাম দিয়ে থাকেন, কিন্তু লিঙ্গ ভিত্তিক পরিষেবার ক্ষেত্রে মহিলারা ৫০ শতাংশ বেশি দাম দেন। এই বৈষম্য সবচেয়ে বেশি চোখে পড়ে হেয়ারড্রেসারের কাছে বা ড্রাই ক্লিনিং-এর দোকানে গেলে: যে সব মহিলা ছোট চুল রাখেন, তাদেরও পুরুষদের চেয়ে চুল কাটার জন্য অনেক বেশি গুনোগার দিতে হয়; ওদিকে মহিলাদের একটি ব্লাউজ ড্রাই ক্লিন করার খরচ পুরুষদের একটি শার্টের চেয়ে বেশি। কিন্তু কেন?

জার্মানির ফেডারাল বৈষম্য বিরোধী সংস্থার প্রধান ক্রিস্টিনে ল্যুডার্স বলেন, ‘‘কোনো ব্যক্তিকে যদি শুধু তার লিঙ্গের উপর ভিত্তি করে বেশি দাম দিতে হয়, তবে নীতিগতভাবে তা বৈষম্য বিরোধী আইন লঙ্ঘনের ঘটনা বলে গণ্য হবে।''

এডিএস সংস্থা প্রায় ১,৭০০ পণ্যের দাম বিচার করেছে, যে সব পণ্য পুরুষ কিংবা মহিলাদের জন্য নির্দিষ্ট হলেও, বস্তুত উভয় সংস্করণের মধ্যে বিশেষ কোনো ফারাক নেই – এক রং ছাড়া, যেমন পুরুষদের ক্ষেত্রে নীল ও মহিলাদের ক্ষেত্রে গোলাপি।

এই ‘গোলাপি শুল্কের' একটি উৎকৃষ্ট উদারণ পাওয়া যায় আল্ডি ডিসকাউন্ট সুপারমার্কেট চেইনের বিক্রীত চারটি রেজর ব্লেড রিফিল-এর একটি প্যাকেটে: মহিলাদের জন্য ঐ চারটি বাড়তি ব্লেডের দাম পড়ে ৪ ইউরো ৪৯ সেন্ট, অথচ পুরুষদের প্যাকেটটির দাম হলো ৩ ইউরো ৮৯ সেন্ট।

টয়েজ'আর'আস কোম্পানির ওয়েবসাইটে ‘ফ্রোজেন' ছবির রাজকন্যাদের নামাঙ্কিত একটি ডিজনি স্পেসহপারের দাম দেখানো হয়েছে ৮ ইউরো ৯৯ সেন্ট; ছেলেদের জন্য ‘কার্স' ছবির মোটিফ দেওয়া সংস্করণটির দাম কিন্তু ৭ ইউরো ৯৮ সেন্ট৷ নিন্দুকেরা বলবেন, জার্মান মহিলারা ওতে অভ্যস্ত৷ হাজার হোক, গোটা ইউরোপ জুড়ে মহিলারা যখন গড়ে পুরুষদের চেয়ে প্রায় ১৬ শতাংশ কম মাইনে পেয়ে থাকেন, সেক্ষেত্রে জার্মানিতে মহিলারা প্রায় ২০ শতাংশ কম বেতন পান।

পরিষেবার ক্ষেত্রে দেখা যায়, মহিলারা তাদের চুল কাটানো কিংবা জামাকাপড় পরিষ্কার করতে দেওয়ার জন্য ‘‘পুরুষদের চেয়ে লক্ষণীয় বেশি দাম'' দিয়ে থাকেন। জরিপে দেখা যায়, পরিশ্রম প্রায় এক হলেও, হেয়ারড্রেসারদের শতকরা প্রায় ৮৯ ভাগ আর লন্ড্রিগুলির শতকরা প্রায় ৩২ ভাগ মহিলাদের কাছ থেকে বেশি দাম নিয়ে থাকে।

মহিলাদের একটি ব্লাউজ ড্রাই-ক্লিন করতে গড়ে পুরুষদের শার্টের চেয়ে ১ ইউরো ৮০ সেন্ট বেশি খরচ পড়ে৷

যে সব মহিলা ছোট চুল রাখেন, তাদেরও চুল কাটার জন্য পুরুষদের চেয়ে গড়ে ১২ ইউরো ৫০ সেন্ট বেশি দাম দিতে হয় – যদিও এক্ষেত্রে মহিলা বা পুরুষের চুল কাটতে একই পরিমাণ সময় ও শক্তি ব্যয় হয়। এই প্রসঙ্গে ল্যুডার্স অস্ট্রিয়ার দৃষ্টান্ত দেন, যেখানে হেয়ারড্রেসাররা ইতিমধ্যেই লিঙ্গ নিরপেক্ষ মূল্য তালিকা চালু করেছেন।ডিডাব্লিউ

গো নিউজ২৪/এবি

ওমেন`স কর্নার বিভাগের আরো খবর
জীবন যুদ্ধে আত্মসংগ্রামী সফল নারী নাজমুন্নাহার

জীবন যুদ্ধে আত্মসংগ্রামী সফল নারী নাজমুন্নাহার

যে ১০ বিষয় নারীরা গুগলে সবচেয়ে বেশি সার্চ করেন

যে ১০ বিষয় নারীরা গুগলে সবচেয়ে বেশি সার্চ করেন

ভারতীয় নারীদের ‘উন্মুক্ত-পিঠ’ প্রদর্শনী (ভিডিও)

ভারতীয় নারীদের ‘উন্মুক্ত-পিঠ’ প্রদর্শনী (ভিডিও)

নগ্নবক্ষের এক নারী বললেন, ‘ঈশ্বর একজন নারী’ (ভিডিও)

নগ্নবক্ষের এক নারী বললেন, ‘ঈশ্বর একজন নারী’ (ভিডিও)

নারীর পেট দেখেই জানা যায় অনেক অজানা বিষয়!

নারীর পেট দেখেই জানা যায় অনেক অজানা বিষয়!

নারীদের গোলাপি রেজারের দাম বেশি যে কারণে

নারীদের গোলাপি রেজারের দাম বেশি যে কারণে

grameenphone