ঢাকা বুধবার, ১৬ জানুয়ারি, ২০১৯, ৩ মাঘ ১৪২৫

ব্রাজিলের বিপক্ষে কখনো হারেনি নরওয়ে


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ১৮, ২০১৮, ০১:৪৮ পিএম আপডেট: জুলাই ১৮, ২০১৮, ০৮:২৬ এএম
ব্রাজিলের বিপক্ষে কখনো হারেনি নরওয়ে

পৃথিবীর ইতিহাসে বিভিন্ন খেলাধুলায় নানা সময়ে নানা রকম মজার ঘটনা ঘটে। আর এই মজার ঘটনাগুলোই একসময় ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ জায়গা দখল করে। তেমনিই ফুটবল ইতিহাসে নানা সময়ে নানা রকমের মজার ঘটনার সাক্ষী হয়েছে। চলুন এক পলকেই সেগুলো জেনে নিই। 

১) ১৯৫০ সালে ভারত একবার বিশ্বকাপে কোয়ালিফাইড হয়েছিল।  কিন্তু খালি পায়ে খেলার কারণে ফিফা তাদের আউট করে দেয়। 

২) স্যার ভিভ রিচার্ডস একমাত্র খেলোয়াড় যিনি ফুটবল ও ক্রিকেট দুই বিশ্বকাপেই অংশ নিয়েছেন। তিনি ১৯৭৪ এ এন্টিগুয়ার হয়ে ফুটবল বিশ্বকাপ খেলেন।

৩) পৃথিবীর দ্রুততম গোল মাত্র ২.৮ সেকেন্ডে হয়েছিল ১৯৯৮ সালে। উরুগুয়ের রিকার্ডো অলিভেরা ওপেনিং পাস থেকে সরাসরি গোল করেন। 

৪) মাদাগাস্কারের একটা ফুটবল দল একবার রেফারির উপরে ক্ষেপে গিয়ে নিজেরাই নিজেদের গোল দিতে থাকে, সেই খেলায় তারা ১৪৯-০ তে ইচ্ছা করে হারে।

৫) ১৯৬৪ সালে আর্জেন্টিনা আর পেরুর সেমিফাইনাল খেলাতে রেফারির ভুল সিদ্ধান্তের জন্য দর্শকের মারামারি তে ৩০০ লোক মারা যায়।

৬) ১৯৯৮ সালে কংগো তে একটা ফুটবল ম্যাচের শুরুতে বজ্রপাতে এক দলের ১১ জন খেলোয়াড়ই মারা যায়। বাকি দলের সবাই অক্ষত ছিল। 

৭) পৃথিবীর বিভিন্ন দেশের ২৭ টা বড় ক্লাব আছে যারা তাদের দলের নাম দিয়েছে “বিটলস” ব্যান্ডের গানের টাইটেল বা লাইন দিয়ে,যেমন স্পেনের “yellow submarines” 

৮) নীল আর্মস্ট্রং ফুটবলের চরম ভক্ত ছিল তাই নাসা কে অনুরোধ করেছিল একটা ফুটবল সাথে করে চাঁদে নিতে দেয়ার জন্য। কিন্তু ফুটবল খেলা ইংলিশ উৎপত্তি বলে নাসা নিতে বারণ করে।

৯) পৃথিবীর ৮০% ফুটবল বানায় পাকিস্তান। 

১০) গাণিতিক ভাবে ফুটবলের আকার ঠিক গোল না, এটাকে “prolate spheroid” আকার বলা হয়।

১১) ২০০২ বিশ্বকাপের নকাউট পর্বে কোরিয়ার আন-জুন-হং এর গোলে ইতালি বাদ পড়ে, সাথে সাথে এই খেলোয়াড়ের ক্লাব ইতালির পেরুজিয়া তার কন্ট্রাক্ট ক্যান্সেল করে দেয়। 

১২) ব্রাজিলের সাথে খেলেছে কিন্তু হারেনি এমন একটা দল আছে পৃথিবীতে-নরওয়ে। এরা আজ পর্যন্ত ব্রাজিলের সাথে ৪ টা খেলায় ২ টাতে জিতেছে ২ টাতে ড্র করেছে। 

১৩) প্যারিসের নগর দরজা Arc de Triomphe এর বিখ্যাত প্রজ্জ্বলিত শিখা কেবল একবার নিভেছিল, ১৯৯৮ এর বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স ব্রাজিলকে হারানোর পরে ম্যাক্সিকোর ব্রাজিল বিদ্বেষী ফ্যানদের খুশিতে এই আগুনে সম্মিলিত প্রস্রাবে। 

১৪) কলম্বিয়ার প্রতিভাবান ফুটবলার আন্দ্রে এস্কোবার ১৯৯৪ সালে তার আত্মঘাতী গোলের জন্য আমেরিকার কাছে হেরে যাওয়ায় এক কলম্বিয়ান সমর্থক প্রকাশ্যে রাস্তায় তাকে ১২টা গুলি করে মেরে ফেলে, প্রতিবার গুলি সময় সে ‘গোল’ ‘গোল’ করে চিৎকার করছিল।

১৫) গ্রীনল্যান্ড এর উপযুক্ত ফুটবল টিম থাকার পরেও ফিফা এদের সদস্য বানাচ্ছে না কারণ এদের দেশের মাঠে খেলা প্রেকটিসের মত উপযুক্ত ঘাস নেই।-ই কার্নিভাল
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
বিশেষ দুইজনকে ধন্যবাদ দিলেন মিরাজ

বিশেষ দুইজনকে ধন্যবাদ দিলেন মিরাজ

মায়েরা উজ্জীবিত করেছে রাজশাহীর খেলোয়াড়দের

মায়েরা উজ্জীবিত করেছে রাজশাহীর খেলোয়াড়দের

মাশরাফির পর সাকিবকে হারালেন মিরাজ

মাশরাফির পর সাকিবকে হারালেন মিরাজ

এতটাই বিপদে হার্দিক পাণ্ডিয়া?

এতটাই বিপদে হার্দিক পাণ্ডিয়া?

বদলি দুই ব্যাটসম্যানে রক্ষা রাজশাহীর

বদলি দুই ব্যাটসম্যানে রক্ষা রাজশাহীর

অ্যাডিলেডের মাটিতে ভারতের জয়ের ১১ কারণ

অ্যাডিলেডের মাটিতে ভারতের জয়ের ১১ কারণ