ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে জিম্বাবুয়ের নাটকীয় জয়


গো নিউজ২৪ | তারিকুল প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৮, ০৮:০৮ পিএম
শ্বাসরুদ্ধকর ম্যাচে জিম্বাবুয়ের নাটকীয় জয়

নতুন কোচ,প্রথম ম্যাচ, নতুন বছর,  নতুন অধিনায়ক, নতুন ভিশন সবই যেন ব্যর্থ হলো শ্রীলঙ্কার। ২৯০ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা এনে দেয় লংকান দুই ওপেনার। ৪ ওভারেই দু’ওপেনার তুলেন ২৮ রান। পঞ্চম ওভারের ৪র্থ বলে ১১ রান করে জার্ভিসের বলে আউট হয়ে ফিরেন থারাঙ্গা। এক ওভার পরেই কোন রান না করেই চাতাররা বলে আউট হয় কুসাল মেন্ডিস। কিন্তু হঠাৎই যেন তাসের ঘরের মতো ভেঙ্গে পরে লঙ্কান ব্যাটিং লাইনআপ। শেষ দিকে থিসারা পেরেরার ৩৭ বলে ঝড়ো ৬৪ রানে জয়ের সুযোগ সৃষ্টি করেও শেষ পর্যন্ত জিম্বাবুইয়ান বোলারদের বেলিং তোপে ১২ রানে পরাজয় বরন করে হাতুরুসিংহের শীর্ষরা। 

দলীয় ১৩২ রানে ৮০ রান করে ওপেনার কুসাল পেরেরার বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ম্যাথিউস বাহিনী। ছোট-ছোট পার্টনারশিপ করলেও ম্যাচের লাগাম নিজেদের হাতে নিতে পারেনি শ্রীলঙ্কা। ৩২.২ ওভারে জার্ভিসের অসাধারন এক বলে চান্দিমালের স্টাম্প চুমু খেয়ে বেল পরে যায়। তখন আম্পায়ার তর্জনী উঠিয়ে জানিয়ে দেন তিনি আউট। চান্দিমাল নিজেও বোকা বনে যান। মূলত চান্দিমালের বিদায়ের পরই ম্যাচ থেকে এক প্রকার ছিটকে যায় লঙ্কানরা। আশার শেষ প্রদীপ হিসেবে উইকেটে ছিলেন অলরাউন্ডার থিসারা পেরেরা। হারতে বসা ম্যাচটাকে একাই টেনে তুলেন তিনি। ৩ ছক্কা ও ৫ চারে ৩৭ বলে ৬৪ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। জয় থেকে মাত্র ১৬ রান দূরে থাকতে ৪৭তম ওভারের ৪র্থ বলে চাতারাকে উঠিয়ে মারতে গিয়ে রাজার অসাধারন ক্যাচে পরিনত হয়ে সাজঘরের ফিরে যান থিসারা।

থিসারার আউটের সাথে শ্রীলঙ্কার জয়ের আশাও নিভে যায়। এক ওভার পরেই চামিরাকে আউট করে লঙ্কান কফিনে শেষ পেরকটি ঢুকান পেসার চাতারা। দলের জয়ে ব্যাট-বলে অসাধারন অবদান রেখে ম্যাচ সেরার পুরষ্কার জিতেন সিকান্দার রাজা। জিম্বাবুয়ের হয়ে চাতারা ৪টি ও জার্ভিস ও ক্রেমার ২টি  করে উইকেট নেয়।     

এর আগে সিকান্দার রাজার ঝড়ো ৮১ রানে ভর করে ২৯০ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় জিম্বাবুয়ে। বুধবার (১৭ই জানুয়ারী) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের শততম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে দলকে দারুণ সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার মাসাকাদজা ও সুলেমান মিরে। ৩৭ বলে ৫ চারে ৩৪ রান করে সাজঘরে ফিরে গেছেন মিরে। 

গত ম্যাচের মতো এদিনও ব্যর্থ ওয়ানডাউনে নামা ক্রেগ আরভিন। এরপর দলের হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান বেন্ডন টেইলর ও মাসাকাদজা। তাদের জুটি থেকে আসে ৫৭ রান। দলীয় ১৪৩ রানের মাথায় ৭৩ রান করে মাসাকাদজার বিদায়ের পর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেনি টেইলর। 

৩৮ রান করে টেইলেরের বিদায়ের পর দলের হাল ধরেন বিপিএল মাতানো সিকান্দার রাজা। রাজার ঝড়ো ফিফটিতে ২৯০ রানের চালেঞ্জিং স্কোর দাঁড় করায় আফ্রিকার দল জিম্বাবুয়ে। ১ ছক্কা ৮ চারে রাজা করেন ৮১ রান। শেষ দিকে রাজাকে যোগ্য সঙ্গ দিয়ে ১৯ রান করেন মুর। এছাড়া ওয়ালার করে ২৯ রান। 
শ্রীলংকার হয়ে গুনারত্নে ৩টি ও থিসারা পেরেরা ২টি করে উইকেট শিকার করে।

সিরিজের তৃতীয় ম্যাচে আগামি ১৯ই জানুযারী বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে হাতুরুসিংহের শ্রীলংকা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৯০/৬ (মাসাকাদজা ৭৩, মিরে ৩৪, আরভিন ২, টেইলর ৩৮, রাজা ৮১*, ওয়ালার ২৯, মুর ১৯, ক্রিমার ০*; লাকমল ১/৭০, দনাঞ্জয়া ০/৬৭, থিসারা ২/৪৩, চামিরা ০/৫১, হাসারাঙ্গা ০/১৮, গুনারত্নে ৩/৩৭)

শ্রীলঙ্কা: ৪৮.১ ওভারে ২৭৮ (কুসল পেরেরা ৮০, থারাঙ্গা ১১, মেন্ডিস ০, ম্যাথিউস ৪২, চান্দিমাল ৩৪, গুনারত্নে ৪, থিসারা ৬৪, হাসারাঙ্গা ১১, দনাঞ্জয়া ৮, লাকমল ৫*, চামিরা ১; রাজা ১/৫৪, জার্ভিস ২/৫৬, চাতারা ৪/৩৩, মুজারাবানি ১/৪৭, ক্রিমার ২/৬২, ওয়ালার ০/১৯)

ফল: জিম্বাবুয়ে ১২ রানে জয়ী

ম্যাচসেরা: সিকান্দার রাজা
গোনিউজ/টিআই 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ