ঢাকা মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮, ৩ মাঘ ১৪২৪
Beta Version

নকিয়া ৮, কী থাকছে এতে?


গো নিউজ২৪ | বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশিত: মে ৮, ২০১৭, ০৪:২০ পিএম
নকিয়া ৮, কী থাকছে এতে?

অ্যাপল-স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোনগুলোকে টেক্কা দিতে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল আনছে নকিয়া ৮ নামের একটি স্মার্টফোন। চলতি বছরের জুন মাস নাগাদ নকিয়া ৩, ৫, ৬ ও ৩৩১০ মডেলের পাশাপাশি নকিয়া ৮ ফোনটি ভারতের বাজারে ছাড়তে পারে প্রতিষ্ঠানটি। নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন তৈরির জন্য ব্র্যান্ড লাইসেন্স কিনেছে এইচএমডি গ্লোবাল।

নকিয়া ৮ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পকেট নাউ। এ ছাড়া ওয়েবে কয়েক মাস ধরেই নকিয়া ৮ নিয়ে নানা গুঞ্জন রয়েছে। ধারণা করা হচ্ছে, নকিয়া ব্র্যান্ডের এই হাই-এন্ড স্মার্টফোনটিতে থাকবে ২৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া এতে কার্ল জেইস লেন্স থাকতে পারে।

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনটিতে ভ্যানিলা অ্যান্ড্রয়েডের অভিজ্ঞতা পাওয়া যাবে। অর্থাৎ, এতে লেনোভোর মটো জি৫, জি৫ প্লাস এলজি জি৬–এর মতো মাসিক নিরাপত্তা হালনাগাদ ও দ্রুত নতুন অ্যান্ড্রয়েডের আপগ্রেড পাওয়া যাবে। ভ্যানিলা তথা খাঁটি অ্যান্ড্রয়েডের (পিউর অ্যান্ড্রয়েড) অভিজ্ঞতা নকিয়ার সব মডেলে আসবে।

নকিয়া ৮ স্মার্টফোনে ব্যবহৃত হবে কোয়ালকমের তৈরি সর্বশেষ প্রযুক্তির প্রসেসর-স্ন্যাপড্রাগন ৮৩৫। এইচটিসির সম্ভাব্য নতুন ফোন ইউ ১১ মডেলেও একই প্রসেসর ব্যবহৃত হবে। অর্থাৎ, স্যামসাং গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস, শাওমি এমআই ৬ ফোনগুলোকে টক্কর দেবে নকিয়া ৮ ও এইচটিসি ইউ ১১। গ্যালাক্সি এস৮, এস৮ প্লাস ও শাওমির নতুন ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে।

ধারণা করা হচ্ছে, নকিয়ার নতুন স্মার্টফোন দুটি সংস্করণে বাজারে আসবে। একটি হবে সাশ্রয়ী দামের মডেল ও আরেকটি হবে প্রিমিয়াম মডেল। এর মধ্যে সাশ্রয়ী দামের মডেলটিতে থাকবে ৫ দশমিক ২ ইঞ্চি মাপের কিউএইচডি অ্যামোলেড ডিসপ্লে আর প্রিমিয়াম মডেলটিতে থাকবে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে। নতুন এ স্মার্টফোনে গুগল ডেড্রিম ভিআর প্ল্যাটফর্ম সমর্থন করবে। এতে চার বা ছয় জিবি করে র‍্যাম থাকতে পারে। এর একটি মডেলে ১২৮ জিবি স্টোরেজ ও আরেকটিতে ২৫৬ জিবি স্টোরেজ থাকবে। ৫ দশমিক ২ ইঞ্চি মাপের নকিয়া ৮–এর দাম হতে পারে বাংলাদেশি টাকায় ৪৭ হাজার টাকার কাছাকাছি আর প্রিমিয়াম মডেলটির দাম হতে পারে ৫৩ হাজার টাকার কাছাকাছি।

নকিয়ার নতুন এই স্মার্টফোন দুটি এখনো গুঞ্জন আকারে থাকলেও নকিয়া মোবাইলের পক্ষ থেকে নকিয়া–ভক্তদের টুইট করে আরও ডিভাইসের আশায় থাকতে বলা হয়েছে। টুইটে বলা হয়েছে, ‘আমরা সবে শুরু করলাম।’ তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে।

গো নিউজ২৪/এআর

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর
স্টিফেন হকিং বেঁচে নেই!

স্টিফেন হকিং বেঁচে নেই!

যশোরে ডিজিটাল সেবায় সেরা যারা

যশোরে ডিজিটাল সেবায় সেরা যারা

কু-প্রস্তাবকারীর মুখশ খুললেন নম্য বেইধ

কু-প্রস্তাবকারীর মুখশ খুললেন নম্য বেইধ

হাই কোর্টে আটকে গেল ফোর জি

হাই কোর্টে আটকে গেল ফোর জি

একদাম.কম এর ২য় বর্ষপূর্তি উৎযাপন

একদাম.কম এর ২য় বর্ষপূর্তি উৎযাপন

অবিকল আমাদের মতোই আরও একটা সৌরজগৎ আবিষ্কার

অবিকল আমাদের মতোই আরও একটা সৌরজগৎ আবিষ্কার

grameenphone