লাখ টাকার নোটে ছাপাতে পারেন আপনার ছবি


| আপডেট: ২৮ নভেম্বর ২০১৫ শনিবার, ১১:৩৯  এএম
লাখ টাকার নোটে ছাপাতে পারেন আপনার ছবি

বাংলাদেশ ব্যাংকের টাকার জাদুঘর বসিয়েছে ডিজিটাল কিওক্স মেশিন। যার সাহায্যে যে কেউ চাইলে এক লাখ টাকার স্যুভেনির নোটে ছাপাতে পারবেন নিজের ছবি। এই ডিজিটাল কিওক্স মেশিনে ক্যামেরা লাগানো হয়েছে। ছবি তুলে ছাপানো হচ্ছে গ্রাহকের ছবি সংবলিত স্যুভেনির নোট।আর এর শুভেচ্ছা মূল্য নেওয়া হচ্ছে ৪০টাকা।

শুক্রবার বাংলা একাডেমির প্রাঙ্গণে ব্যাংকিং মেলায় বাংলাদেশ ব্যাংকের টাকার জাদুঘর স্টলে গিয়ে এ তথ্য জানা যায়।

স্টলের দায়িত্বে থাকা বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্টের কিপার  আফিয়া খানম লিখন বলেন, স্যুভেনির নোট ছাড়াও বাংলাদেশ ব্যাংকের টাকার জাদুঘরের স্টলে প্রদর্শিত হচ্ছে আড়াই হাজার বছর আগেরসহ বর্তমানের প্রায় ১২০টি দেশের প্রচলিত-অপ্রচলিত নোট এবং স্মারকমুদ্রা।

তিনি বলেন, সাধারণ মানুষকে বিভিন্ন দেশের টাকা সম্পর্কে জানানো এই স্টলের উদ্দেশ্য। এছাড়া এক লাখ টাকার নোটে ছবি তুলে যেকেউ সংগ্রহ করে রাখতে পারবেন।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংকের আয়োজনে মঙ্গলবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপি মেলা চলবে শনিবার (২৮ নভেম্বর) পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে, যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

মেলায় কেন্দ্রীয় ব্যাংকের একাধিক স্টল ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ছয়টি আর্থিক প্রতিষ্ঠান ও সাতটি আর্থিক সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

দর্শণার্থীদের জন্য মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণের জন্য সেবা ও অভিযোগ কেন্দ্র খোলা রয়েছে।

জা/আ