ভূত বিশ্বাস করে আমেরিকানরা


এক্সক্লুসিভ ডেস্ক | আপডেট: ২৬ নভেম্বর ২০১৫ বৃহস্পতিবার, ০৩:০৭  পিএম
ভূত বিশ্বাস করে আমেরিকানরা
বিজ্ঞানমনষ্ক মানুষ আপনি তাই সহজেই বলে দেবেন ‘ভূত-টুত বিশ্বাস করি না’। কিন্তু বিশ্বে বিজ্ঞান বিষয়ে যারা নেতৃত্ব দিচ্ছে সেই যুক্তরাষ্ট্রের নাগরিকরাই বিশ্বাস করে ভূতের অস্তিত্ব রয়েছে। সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানিয়েছে দেশটির চেপম্যান বিশ্ববিদ্যালয়।

 

ভূত বিষয়ে জানতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে বিশ্ববিদ্যায়ের গবেষক দল যুক্তরাষ্ট্রের এক হাজার ৫৪১ জনের কাছে এ বিষয়ে প্রশ্ন পাঠায়। তাতে ৪১ ভাগ বলেছেন, তারা ভূত বিশ্বাস করেন। আর ২৬ ভাগের উত্তর ছিল তার খুবই ভয় করেন ভূতকে।

আমেরিকানরা কেন ভূত বিশ্বাস বা ভয় করে এ ব্যাপারে জানানো হয়, এই গবেষণায় বিষয়টি খতিয়ে দেখার চেষ্টা করা হয়েছে। তাতে যে তথ্যটি বেরিয়ে এসেছে তা হল— টিভি ও ইন্টারনেটে ভূত ও অস্বাভাবিক ঘটনা বিষয়ক অনুষ্ঠান দেখে তারা প্রভাবিত হয়। পরবর্তী সময়ে তারা এতে আসক্ত হয়ে পড়ে। এবং স্বাভাবিক কোনো কিছুর মধ্যে ভিন্নতা দেখলেই ভূত বলে তা বিশ্বাস বা ভয় করে।

শুধু ভূত নয়, আমেরিকানদের বিশ্বাস পৃথিবীতে এলিয়েনদের অস্তিত্বও রয়েছে। ১৮ ভাগের উত্তর ছিল এই আধুনিক যুগেও এলিয়েনরা পৃথিবীতে নিয়মিত যাতায়াত করে। আর ২০ ভাগের ধারণা, প্রাচীন যুগেও পৃথিবী ভ্রমণ করেছে এলিয়েনরা।

 ভূত ছাড়া আরও যে-সব বিষয়ে আমেরিকানরা ভয় করে তার মধ্যে রয়েছে রোবোট। ৬০ ভাগ মানুষ ভয় করে রোবোটকে। কারণ কাজের ক্ষেত্রে যেভাবে মানুষের বদলে রোবোট কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে তাতে ওই আতঙ্ক তৈরি হয়েছে তাদের মধ্যে।

গো নিউজ২৪/বিএইচএম