সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত এলাকায় ফ্রান্সের বিমান হামলা


| আপডেট: ১৬ নভেম্বর ২০১৫ সোমবার, ১১:১৫  এএম
সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত এলাকায় ফ্রান্সের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, আইএস নিয়ন্ত্রিত সিরিয়ার আর-রাক্কা শহরের দুটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ফ্রান্স। স্থানীয় সময় রবিবার রাতে সিরিয়ার রাক্কায় ফরাসি বিমান বাহিনীর অভিযান শুরু করে।খবর আইআরআইবি।

রাক্কায় অভিযানে আইএস নিয়ন্ত্রিত একটি কমান্ড পোস্ট যা অস্ত্র ও অন্যান্য যুদ্ধ সরঞ্জামও রাখার স্থান হিসাবে ব্যবহার হতো এবং আরেকটি প্রশিক্ষণ কেন্দ্র হামলা চালানো হয়।

বিবৃতিতে জানানো হয়, ১০টি বোমারু বিমানসহ ১২টি জঙ্গিবিমান ব্যবহার করে ঐ স্থাপনা গুলো লক্ষ্য করে ২০টি বোমা ছোড়া হয়েছে। এতে ঐ স্থাপনা ও অস্ত্রভাণ্ডার ধ্বংস হয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ফরাসি যুদ্ধবিমানগুলো জর্দান ও সংযুক্ত আরব আমিরাত থেকে আকাশে ওড়ে এবং মার্কিন বাহিনীর সঙ্গে সমন্বয় রেখে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

ফ্রান্সের আকস্মিক এ অভিযানে বেসামরিক কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে আইএসআইএল বিরোধী স্থানীয় মানবাধিকারকর্মীদের সংগঠন ‘রাক্কা ইজ বেইং সাইলেন্টলি স্লটারড’ (রাক্কাকে নীরবে খুন করা হচ্ছে)’। সংগঠনটির দাবি, ফ্রান্সের বোমা হামলায় রাক্কার একটি স্টেডিয়াম, জাদুঘর, কয়েকটি ক্লিনিক, হাসপাতাল, একটি মুরগির খামার ও স্থানীয় সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংগঠনটি আরো জানায়, কমপক্ষে ৩০ বার বিমান হামলা চালানো হয়েছে। এতে রাক্কা শহরে পানি ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

১৬ নভেম্বর ২০১৫