ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহত ১৫৩, জরুরি অবস্থা জারি


আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: ১৪ নভেম্বর ২০১৫ শনিবার, ০৮:২২  এএম
ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহত ১৫৩, জরুরি অবস্থা জারি

 

ফ্রান্সের রাজধানী প্যারিসে সিরিজ বোমা হামলায় কমপক্ষে ১৫৩ জন  নিহত হয়েছে। এ অবস্থার পর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্যারিসে লোকজনকে ঘর থেকে বের হতে বারণ করা হয়েছে। পুরো প্যারিস ঘিরে রেখেছে পুলিশ। বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে এ হামলার দায় স্বীকার করেছে আইএস।

বিবিসি জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার পুরো দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং বন্ধ করা হয়েছে সীমান্ত। সংঘর্ষে কয়েকজন হামলাকারীও নিহত হয়েছে। শহরের একটি কনসার্ট হলে ১০০ জনকে জিম্মি করে রাখা হলে সেখানে পুলিশ অভিযান চালায়। পুলিশকে সহায়তা করতে প্যারিসে অন্তত পনেরো শত সেনা মোতায়েন করা হয়েছে। শহরের কয়েকটি এলাকা এবং স্টেডিয়ামে প্রায় একই সময় হামলাগুলো করা হয়। হামলাগুলো আত্মঘাতী ছিল বলে বলা হচ্ছে। জার্মানির বিপক্ষে ফ্রান্সের ফুটবল টিমের খেলা চলার সময় স্টেড দ্য ফ্রান্স নামের স্টেডিয়ামটিতে বিস্ফোরণের শব্দও পাওয়া গেছে। সে সময় ফরাসি প্রেসিডেন্ট ফ্র্রাঁসোয়া ওঁলাদ স্টেডিয়ামে খেলা দেখছিলেন বলে জানা গেছে।

শহরের একটি এশিয়ান রেস্তোরার সামনে অন্তত দশজনকে পড়ে থাকতে দেখেছেন বিবিসির এক সংবাদদাতা। একজন বন্দুকধারীকে আধা স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে গুলি চালাতে দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, এই হামলা ছিল সংঘবদ্ধ। তবে এই হামলা সংঘবদ্ধ এবং পরিকল্পিত কিনা, তা এখনি বলা সম্ভব নয় বলে প্যারিসের পুলিশ জানিয়েছে।

এস/এ/শনিবার ১৪  নভেম্বর ২০১৫