ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শামীম-আইভী বাকযুদ্ধ


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৮, ১০:০১ পিএম
শামীম-আইভী বাকযুদ্ধ

ঢাকা : হকারদের নিয়ে সংঘর্ষের পর দিন নতুন করে বাকযুদ্ধে জড়ালেন নারায়ণগঞ্জ আওয়ামী লীগের দুই আলোচিত ও দাপুটে নেতা মেয়র সেলিনা হায়াৎ আইভী এবং সংসদ সদস্য শামীম ওসমান।

বুধবার আলাদা আলাদা সংবাদ সম্মেলনে মঙ্গলবারের সংঘর্ষের জন্য একে দায়ী করেছেন একে অপরকে।

আইভী বলেছেন, অস্ত্র নিয়ে এসেছে শামীমের লোকজন। অন্যদিকে শামীম বলেছেন, অস্ত্র নিয়ে এসে হামলা করেছে আইভীর লোকজন।

নারায়ণগঞ্জে মঙ্গলবারের এই ঘটনা তোলপাড় হয়েছে সরকারে। ঢাকা থেকে ডাক পড়েছে আইভী ও শামীমের ওসমানের। এর মধ্যেও কথার লড়াই চালিয়ে যাচ্ছেন দুই জন।

গত ডিসেম্বরে উচ্ছেদ করা হকারদেরকে ফিরিয়ে আনার দাবিতে সোচ্চার শামীম। সোমবার বেঁধে দেয়া ২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষে মঙ্গলবার শহরে দুই নেতার অনুসারীদের মধ্যে হয় ব্যাপক সংঘর্ষ। এ সময় গোলাগুলির ঘটনাও ঘটে।

পরদিন বুধবার শহরে উত্তেজনা থাকলেও শেষ পর্যন্ত পরিস্থিতি ছিল শান্ত। আর এদিক আইভী ও শামীমের সঙ্গে কথা বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। জানিয়েছেন, দুই জনকে ঢাকায় ডেকে পাঠানো হয়েছে।

বুধবার দুপুরে সিটি করপোরেশনের কাজ শেষ করে সাংবাদিকদের ডাকেন আইভী। অন্যদিকে বেলা সাড়ে তিনটায় নারায়ণগঞ্জ রাইফেলস ক্লাবে সংবাদ সম্মেলন করেন শামীম।

আইভীর অভিযোগ, শামীম ওসমানের নির্দেশে তাকে হত্যার জন্য হামলা হয়েছে। অন্যদিকে শামীম বলেছেন, যে ঘটনাটি  ঘটেছে সেটা আইভী বনাম শামীম ওসমান নয়। এটা হকার বনাম আইভীর বিষয়।

সংঘর্ষের সময় পিস্তল হাতে ছবি উঠা নিয়াজুল ইসলাম শামীম ওসমানের এক সময়ের কর্মী বলে অভিযোগ করেন আইভী। আর শামীম পাল্টা ছবি দেখিয়ে বলেছেন, আইভীর কর্মীর কোমড়ে ছিল পিস্তল। তারা আবার বিএনপির কর্মী।

শামীমের অভিযোগ মঙ্গলবারের প্রকৃত ঘটনা অনেকেই সঠিকভাবে তুলে ধরেনি। আর গুলি করেছে আইভীর লোকজন। আর হামলার শিকার হয়ে নিয়াজুল তার লাইসেন্স করা পিস্তল বের করেছিলেন। ‘বিএনপি ক্যাডার ও জোড়া খুনের আসামি বেষ্টিত হয়ে আইভীর মিছিল থেকে গুলি করা হয়েছে।

শামীমের অভিযোগ, আইভীর মিছিল থেকে নারায়ণগঞ্জ মহানগর যুবদলের আহ্বায়ক মাকসুদুল আলম খন্দকার খোরশেদ ও কাউন্সিলর বিভা হাসানের সন্ত্রাসী বাহিনী হকারদের উপর হামলা করেছে। বিভা হাসান এ শহরের  বিএনপির সন্ত্রাসী এমএ মজিদ ও হাসানের পরিবারের সদস্য।

এ সংক্রান্ত ছবিও সংবাদ সম্মেলনে দেখান শামীম ওসমান। একটি স্থীরচিত্র দেখিয়ে বলেন, ‘এর নাম সুমন, সে যুবদলের ক্যাডার। তার হাতে দেখেন অস্ত্র। সুফিয়ানের হাতের অস্ত্রটি জানি লাইসেন্স করা। কিন্তু এ সুমনের অস্ত্রটি কীসের?।

শামীম বলেন, মঙ্গলবার বিকালে আমাকে পুলিশ থেকে জানানো হলো আইভী মিছিল করে আসবেন। আমি তখন হকারদের বলে দিলাম কেউ কোন বাধা দেবে না। আইভী তার কাজ করুক। কিন্তু পরে জানলাম আইভী বিএনপির যুবদলের আহবায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, বিএনপির ক্যাডার সুমন, জোড়া খুনের মামলার আসামির লোকজন বেষ্টিত হয়ে মিছিল নিয়ে আসলো।

তাদের মিছিল চাষাঢ়ায় আসার পর সুমন নামের একজনকে গুলি করতে দেখা গেছে। সঙ্গে থাকা সুফিয়ানকেও (জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক) দেখলাম অস্ত্র বের করে গুলি করতে। কিন্তু এগুলো মিডিয়াতে আসে নাই।

শামীম বলেন, ২০১৬ সালের মেয়র নির্বাচনে আইভীকে পাস করানো হয়েছে। নির্বাচনে আমি কী করেছি, কীভাবে পাস করিয়েছি, দল করি তো তাই সব বলতে পারছি না। আমাকে ধন্যবাদ তো দূরের কথা আমার বাবাকে নিয়ে কথা বলা হচ্ছে। আমাকে নিয়েও কথা বলা হচ্ছে।

আইভী ভদ্রতা জানে না বলেও মন্তব্য করেন শামীম। বলেন, আমার একমাত্র ছেলে আইভীকে ফুফু বলে ডাকে। আমি আইভীর বাসায় গিয়েছিলাম তাকে ও তাঁর মাকে দাওয়াত দিতে। এক ঘণ্টা বাসার নিচে অপেক্ষার পরেও কেউ নিচে নেমে আসেনি। এক ভাই এসে কার্ড নিয়ে গেছে।’


অন্যদিকে মেয়র আইভী তার সংবাদ সম্মেলনে বলেন, তাকে হত্যা করার জন্য হামলা করিয়েছেন শামীম ওসমান।

আইভী বলেন, ‘এই হামলায় আমার বোন জামাই, ভাই, কর্মীরা গুরুত্বর আহত হয়েছেন। আমি মার খেতে প্রস্তুত ছিলাম কিন্তু কর্মীরা মার খাবে তা আমি কখনোই চাইনি। আমার ধারণা ছিল আমি ওখানে বসা থাকলে এ হামলা হবে না কিন্তু তা হয়েছে। আমার কর্মীদের টার্গেট করে মারা হয়েছে। শামীম ওসমানের ক্যাডার নিয়াজুল অস্ত্র নিয়ে হামলা করেছে।

বিএনপির ক্যাডার ও অস্ত্র নিয়ে মিছিল বিষয়ে শামীম ওসমানের অভিযোগের বিষয়ে আইভী বলেন, ‘আমি রাস্তা দিয়ে হেঁটে গেলে হাজার হাজার মানুষ আসে। তো কাউকে ডেকে আনিনি, আমি তো অস্ত্র নিয়ে মিছিলে যাইনি। আমার ফুটপাত দিয়ে আমি হেঁটে সাংবাদিকদের মাধ্যমে প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে জানাতে চেয়েছিলাম। কিন্তু আগের দিন ঘোষণা দিয়ে, আদেশ করে উস্কে দিয়ে হামলা করিয়েছেন শামীম ওসমান।

একমাস আগেও আমার গাড়ির ছয়টি নাট একসাথে খুলে যায়। আমাকে হত্যা চেষ্টা নতুন না, কিন্তু মৃত্যুর ভয় আমি পাই না।

হকার উচ্ছেদের বিষয়ে নারায়ণগঞ্জ সদর আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের চিঠির জবাব দেয়ার কথা জানিয়ে আইভী বলেন, আমি সেলিম ওসমানের প্রশ্নের উত্তর দিয়েছি, চিঠি দিয়েছি। যেখানে প্রশাসন বসে সিদ্ধান্ত নিচ্ছি, সেখানে কেন এমন হামলা করা হলো?।

হকার উচ্ছেদের বিষয়ে মেয়র বলেন, রাস্তা আমার, আর আমি হাঁটতে পারব না, তা তো হতে পারে না। আমরা প্রায়ই উচ্ছেদ করি আর ২৫ তারিখ থেকে পুলিশ প্রশাসন উচ্ছেদ করছে এটা ভালো করেছে, মানুষের জন্য কাজ করেছে।

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন