ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিটি নির্বাচন স্থগিত : নেপথ্যে যারা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৮, ০৪:১৩ পিএম
সিটি নির্বাচন স্থগিত : নেপথ্যে যারা

ঢাকা: ঢাকা সিটি কর্পোরেশনের (উত্তর) মেয়র আনিসুল হক মারা যান ২০১৭ সালের ৩০ নভেম্বর। এর কিছুদিন পর থেকেই সিটি মেয়র পদে উপ-নির্বাচন নিয়ে তোড়জোড় শুরু হয়। সে সময় নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছিলো আইন অনুযায়ী তিন মাসের মধ্যে ডিএনসিসি উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। শুধু সিটি করপোরেশন নয় সেই সাথে ঢাকার দুই সিটিতে নতুন সংযুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের নির্বাচন অনুষ্ঠিত হবে। 

গত ৯ জানুয়ারি নির্বচনী তফসিল ঘোষণা অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা এও জানিয়েছিলেন, ডিএনসিসি’র উপনির্বাচনে আইনগত কোনো বাধা নেই। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ জানুয়ারি। যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। ভোট গ্রহন হওয়ার কথা ছিলো ২৬ ফেব্রুয়ারী।

এরপর ১৬ জানুয়ারি দেশের প্রধান দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি উপনির্বাচনে মেয়র পদে তাদের প্রার্থী নির্ধারণের পর নির্বাচন স্থগিত চেয়ে আদালতে দুটি রিট আবেদন করেন উত্তর সিটি করপোরেশনের বৃহত্তর বাড্ডা এলাকার দুজন স্থানীয় রাজনীতিবিদ। 

রিটকারীদের একজন আতাউর রহমান। তিনি রাজধানীর ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। সেই সাথে ঢাকা মহানগর উত্তর বিএনপির কোষাধ্যক্ষ ও ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক।

রিটকারী অন্যজন বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গির আলম। সেইসাথে তিনি বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ঢাকা -১১ সংসদীয় আসনের এমপি একেএম রহমতুল্লাহর ভাগিনা।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ডিএনসিসির নতুন মেয়র এবং দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে দুটি সিটি কর্পোরেশনের বর্তমান মেয়াদ থাকা পর্যন্ত। ৯ জানুয়ারি সিটির সাথে নতুন ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোটের তফসিল ঘোষণা হলেও হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি বলে জানানো হয়। এসব কারণে তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে পৃথক রিট  দুটি দায়ের তারা।

রিটকারী আতাউর রহমানের অভিযোগ তিনি নির্বাচনে প্রার্থী হতে চান। তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারির মধ্যে তাকে মনোনয়নপত্র জমা দিতে হবে কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। আগ্রহী প্রার্থী এখনও জানেন না, তিনি ভোটার কি-না। তা ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষরের বিধান রয়েছে। তালিকা প্রকাশের আগে ৩০০ ভোটারের স্বাক্ষর কীভাবে পাওয়া সম্ভব? 

এছাড়া রিটকারী আতাউর রহমান বর্তমানে ভাটারা ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান। জনগণ তাকে ৫ বছরের জন্য চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করেছ। এখন যদি ইউনিয়ন পরিষদ বিলুপ্ত হয় তবে তিনি পাঁচ বছর পূর্ণ করতে পারবেন না। সেইসাথে নতুন ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে সিটি কর্পোরেশনের মেয়াদ থাকা পর্যন্ত। ঢাকা উত্তরের ক্ষেত্রে এই মেয়াদ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত। এক্ষেত্রে ও নতুন যিনি কাউন্সিলর হবেন তিনিও তার মেয়াদ পূর্ণ করতে পারবেন না।

অন্য রিটকারী চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের আইনজীবী মো. জাহাঙ্গীর হোসাইন সেলিমও সাংবাদিকদের কাছে রিটের এসব যুক্তি তুলে ধরে গত ৯ জানুয়ারি ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না মর্মে রুল চাওয়া হয়েছে।

অন্যদিকে গত রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়। রিটে ডিএসসিসির ১৮টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত চাওয়া হয়। আক্তার হোসেনসহ ৮ জন স্থানীয় ভোটার বাদী হয়ে রিটটি করেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ রিটের শুনানি (স্ট্যান্ড ওভার) মুলতবি করেন।

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী