ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কালো বেড়ালের পথে হাটবেন কি তিনি ?


গো নিউজ২৪ | ইমতিয়াজ আমিন, নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৮, ০৭:৪৫ পিএম
কালো বেড়ালের পথে হাটবেন কি তিনি ?

ঢাকা: মনে আছে সেদিনের কথা ? নিজের ব্যক্তিগত কর্মকর্তা ঘুষের টাকাসহ ধরা পরায় পদত্যাগ করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত। থলে থেকে কালো বেড়াল বেরিয়ে পরায় সমালোচনায় পরতে হয়েছিলো সরকারকে। তাহলে এবার একই রকম ঘুষ কেলেঙ্কারীতে শিক্ষামন্ত্রী মহদয় কী পদত্যাগ করবেন না ? নাকি আপনার ব্যর্থতার কারণে সরকারকে তথা শেখ হাসিনাকে কটু কথা শুনতে হবে ? শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে জাতির এই প্রশ্ন এখন সময় উপযোগী বটে।

শিক্ষা হচ্ছে জাতির মেরুদন্ড আর শিক্ষা মন্ত্রণালয় সেই মেরুদন্ডকে শক্ত রাখার ভিত্তি। কিন্তু সেই শিক্ষা মন্ত্রণালয়ই যখন দুর্নীতির আখড়া হয়ে যায় সেটা জাতির ভবিষ্যত নিয়ে শঙ্কা করার মতো অবস্থা নয় কী ?

মনে আছে নিশ্চই, কিছুদিন আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। দেশজুড়ে বেশ আলোড়ন তৈরী করেছিলো তার সেই পরামর্শ। প্রত্যুত্তরে মন্ত্রী বলেছিলেন, সাংবাদিকরা নাকি তার কথার মর্মার্থ বুঝতেই পারেনি।

সাংবাদিকরা না বুঝলেও সেদিনের পরামর্শের মর্মার্থ আপনার কর্মকর্তা-কর্মচারিরা ঠিকই বুঝেছিলেন। তারা বুঝেছিলো আপনিও হয়তো তাদেরই দলের একজন। বুঝেছিলো বলেই আপনার সহাকারী ৩০ হাজার টাকা বেতন পেয়েও ঢাকায় ৪ কোটি টাকার ৭ তলা বিশিষ্ট বিলাসবহুল বাড়ি নির্মাণ করতে পেরেছেন। বুঝেছিলেন বলেই মাত্র ১৫ হাজার টাকা বেতনের একজন কর্মচারি রাজধানীতে দুটি ফ্লাটসহ দামি গাড়ির হাকিয়ে বেড়াতে পারেন। বুঝেছিলো বলেই জাতির মেরুদন্ডে উইপোকার মতো বাসা বেঁধে ফেলেছে আপনার মন্ত্রণালয়ের আরো অনেকে। আবু আলমের মতো হয়তো ধীরে ধীরে বেড়িয়ে আসবে তারাও।

এখন সাধারণ মানুষ যদি বলে, এই ঘুষের সাথে শিক্ষামন্ত্রীও জড়িত ? সাধারণ মানুষ যদি রাস্তায় নামে আপনার পদত্যাগ দাবিতে ? শিক্ষা মন্ত্রণালয় থেকে দুর্নীতির মূল উপরে ফেলতে তারা যদি সড়ক অবরোধ করে তবে কী করবেন আপনি ? কয়েকজনকে বরখাস্ত করে লোক দেখানো ভালো মানুষ সাজবেন ? পুলিশ দিয়ে জাতির মেরুদন্ডে আবারো কষে দু’ঘা মেরে দেবেন ? পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঘটিয়ে ঘুষ কেলেঙ্কারি থেকে জাতির দৃষ্টি ভিন্ন দিকে সরিয়ে দিবেন ? নাকি সকল দায় কাধে নিয়ে পদত্যাগ করবেন ?

মাননীয় শিক্ষা মন্ত্রী, জানা গেছে ঘুষ বাণিজ্যে জড়িত থাকার দায়ে আপনার মন্ত্রণালয়ের দুজনকে গ্রেফতারের পর আরো বেশ কয়েকজন নাকি গ্রেফতার আতঙ্কে রয়েছেন। গোয়েন্দারা তাদেরকে নজরে রাখছেন। যেকোনো মুহূর্তে তাদেরকেও গ্রেফতার করা হতে পারে। ঠিক এই মুহুর্তে চেয়ার আকড়ে ধরে থাকাটা আপনার জন্য নিরাপদ বলে মনে করছেন না অনেকে। তাছাড়া আপনি সহনীয় পর্যায় ঘুষ গ্রহনের পক্ষের একজন। এই মুহুর্তে আপনি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকলে গোয়েন্দাদের কাজে ব্যঘাত ঘটতে পারে বলেও কারো কারো মনে হতে পারে। তাই শিক্ষা মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করতে চেয়ার ছেড়ে দেওয়াটাই আপনার জন্য সব থেকে উৎকৃষ্ট হবে বলে মনে হয়। পরবর্তীতে না হয় অন্য কোনো পরামর্শের জনক হয়ে, অন্য কোনো ভাবে অন্য কোথাও ঢুকে যাবেন অনায়াশে !

 

গো নিউজ২৪/আই

মতামত বিভাগের আরো খবর
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ