ঢাকা সোমবার, ১৮ জুন, ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫
Beta Version
Sharp AC

বিশ্ব ইজতেমা স্থানান্তরের হুমকি


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৮, ২০১৮, ০৭:৩৯ পিএম আপডেট: জানুয়ারি ৮, ২০১৮, ০৭:৪২ পিএম
বিশ্ব ইজতেমা স্থানান্তরের হুমকি
Sharp AC

ঢাকা: বিশ্ব ইজতেমা বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় স্থানান্তরের হুমকি দিয়েছে মালয়েশিয়া তাবলিগের শুরা কর্তৃপক্ষ। রোববার বাংলাদেশ তাবলিগ জামাতের শুরাকে লেখা এক চিঠিতে মালয়েশিয়া তাবলিগের শুরা কর্তৃপক্ষ বলেছে আমিরের পদ থেকে মাওলানা মুহাম্মদ সাদকে সরিয়ে দেয়া হলে মালয়েশিয়া শুরা বাংলাদেশের পরিবর্তে বিশ্ব ইজতেমা আয়োজনে মালয়েশিয়াকে প্রস্তাব করবে।
 
চিঠিতে আরো বলা হয়, আমরা আশঙ্কা করছি তাবলিগের ফায়সাল এবং আমিরের দায়িত্ব নিজামুদ্দিনের (তাবলিগের মারকাজ) প্রতিনিধিদের থেকে কেড়ে নেয়া হতে পারে। এটা শুধু বিশ্বব্যাপী তাবলিগ জামাতেই নয়, বাংলাদেশেও বিশৃঙ্খলা সৃষ্টি করবে। কারণ, সারা বিশ্বের অধিকাংশ তাবলিগ মারকাজ নিজামুদ্দিনকে বিশ্ব তাবলিগ মারকাজ এবং সংগঠন ও প্রশাসনের কেন্দ্র মনে করে।

এতে বলা হয়, মাওলানা মুহাম্মাদ সাদের বর্তমান পদ-পদবি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি বৈঠক হয়েছে। এই অবস্থায় মালয়েশিয়া তাবলিগের শুরা সর্বসম্মতভাবে সবাইকে জানাচ্ছে যে, মাওলানা সাদই হচ্ছেন তাবলিগ জামাতের বর্তমান আমির। মাত্র ১ শতাংশের কম সদস্য এই সিদ্ধান্তের বিরোধী।

টঙ্গী বিশ্ব ইজতেমার প্রস্তুতি ও আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে উদ্দেশ করে এতে বলা হয়, এই কর্মকাণ্ডকে পুনরুজ্জীবন দানে আল্লাহ নিজামুদ্দিনকে জন্মস্থান হিসেবে পছন্দ করেছেন। সেখান থেকেই বিশ্বের আনাচে-কানাচে এই কাজ ছড়িয়ে পড়েছে। একই সঙ্গে নিজামুদ্দিনের মুরুব্বিরা অত্যন্ত সম্মানিত হয়ে আসছেন। আমরা দোয়া করি, এই দ্বীনি সমাবেশের মূল্যবোধ ও ঐতিহ্য মেনে এই ইজতেমায় নিজামুদ্দিনের প্রতিনিধিদের থেকে আমির ও ফায়সাল অনুমোদনে আল্লাহ আয়োজকদের পথনির্দেশনা দেবেন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে তাবলিগ জামাতের মারকাজ হিসেবে ভারতের দিল্লির নিজামুদ্দিন পরিচিত। ওই মারকাজের অন্যতম মুরুব্বি মাওলানা সাদ। কিন্তু বিভিন্ন সময়ে তার বক্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। কওমি মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বৃহৎ প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দ মাওলানা সাদের বক্তব্যের প্রতিবাদ জানায়।

এদিকে বাংলাদেশে তাবলিগের ফায়সালের মধ্যে মাওলানা মুহাম্মদ জুবায়ের, মাওলানা রবিউল হক ও মাওলানা ওমর ফারুক প্রমুখ আগামী ইজতেমায় মাওলানা সাদের বাংলাদেশে আগমনের বিপক্ষে অবস্থান নিয়েছেন।

গো নিউজ২৪/আই


 

ইসলাম বিভাগের আরো খবর
মুসলিম জীবনে ঈদু-উল ফিতর

মুসলিম জীবনে ঈদু-উল ফিতর

ঈদ জামাত কখন, কোথায়?

ঈদ জামাত কখন, কোথায়?

সৌদিসহ মধ্যপ্রাচ্যে ঈদ কবে?

সৌদিসহ মধ্যপ্রাচ্যে ঈদ কবে?

পবিত্র শবে কদর : এক বরকতময় রজনী

পবিত্র শবে কদর : এক বরকতময় রজনী

শবে কদর এক মহিমান্বিত রজনী 

শবে কদর এক মহিমান্বিত রজনী 

ঈদের নামাজ আদায় করার জন্য নারীরা কী ঈদগাহে যেতে পারবে?

ঈদের নামাজ আদায় করার জন্য নারীরা কী ঈদগাহে যেতে পারবে?

Best Electronics AC mela