ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মেসিকে আপনি কেন সেরা বলবেন না?


গো নিউজ২৪ | বিশেষ প্রতিবেদন প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৮, ১১:০৬ পিএম
মেসিকে আপনি কেন সেরা বলবেন না?

ফুটবল বিশ্ব বর্তমানে দুটি ভাগে ভাগ হয়ে গেছে। এক ভাগে আছে রোনালদো এবং অন্য ভাগে আছে লিওনেল মেসি। বর্তমানে হয়তো তৃতীয় কোন ভাগের আগমন হচ্ছে যেখানে রয়েছেন নেইমার। তবে সেটা তৃতীয়তেই সীমাবদ্ধ। নেইমার যুগ হয়তো আরো ২-১ বছর পর আসবে। তবে বর্তমান যুগটা মেসি রোনালদোর।

এবার আসবে প্রশ্ন, এই দুই তারকার মধ্যে কে সেরা?

সেরার মানদন্ড যখন আপনি বিচার করবেন, তখন আপনাকে একজন প্লেয়ারের সব দিক বিবেচনা করেই সেরা প্লেয়ারকে খুজতে হবে। কারো একটি দিক বিবেচনায় নিয়ে সেরা প্লেয়ার হিসেবে স্বীকৃতি দেয়া হবে বোকামি।

প্রথমেই দেখুন রোনালদোকে। আজকে যে রোনালদো, সে একদিনে তৈরি হয়নি। এজন্য তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। সে ইউরোপিয়ান ফুটবলার। তার খেলার ধরন ইউরোপ স্টাইল। ইউরোপিয়ান খেলোয়াররা সাধারনত গতি নির্ভর খেলা খেলে। ফরোয়ার্ডরা মুখিয়ে থাকে গোল করার জন্য। রোনালদোর অনেক গোল আছে জাতীয় দল কিংবা ক্লাবের হয়ে। এটা তার সহজাত খেলা। কারন তার নেশাই হল গোল করা।

মরিনহোর ভাষায়, মাঠে কে কেমন খেলল সেটা কেউ মনে রাখে না। সবাই মনে রাখে কে জিতল। ঠিক তেমনি প্রতিয়মান রোনালদোর খেলায়। মাঠে আমি কি করলাম সেটা দেখার বিষয় না। বিষয় হল কয়টা গোল করলাম। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে সবচেয়ে বেশি গোল রোনালদোর। চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল রোনালদোর। এমনকি লা লিগায়ও মেসির থেকে রোনালদোর গোল গড় বেশি। কিন্তু কেন বেশি? কারন গোল করা হল নেশা। 

ড্রিবলিংয়ে ততটা পারদর্শী নন রোনালদো যতটা পারদর্শী গতিতে। গতিতে প্রতিপক্ষকতে ছিটকে দিয়ে গোর করা কিংবা দুরপাল্লার শটে গোল করায় জুড়ি নেই তার। একমাত্র খেলোয়ার হিসেবে টানা সবচেয়ে বেশি মৌসুমে ৫০+ গোল করার নজিরও তার। প্রথম ফুটবলার হিসেবে ১ থেকে ৯০ মিনিট পর্যন্ত প্রতিটি মিনিটে গোল করা প্রথম খেলোয়ারও তিনি। করেছেন অজস্ত্র রেকর্ড। জিতেছেন ৫ বার ব্যালন ডি অর। জিতেছেন অনেকত ট্রফি।

আর এই সবকিছুতেই অবদান ছিল রোনালদোর গোল। তার গোলের কারনে দল ম্যাচ জিতেছে। কিন্তু গোল গুলো কিভাবে এসেছে সেটা কেউ মনে রাখবে না। মনে রাখবে তার গোলে ম্যাচ জিতেছে।

এবার আসুন মেসির ক্ষেত্রে। ইশ্বর প্রদত্ত কিছু জিনিস তো মেসি আগেই পেয়েছেন। আর ল্যাতিন আমেরিকার ফুটবলের একটা বৈশিষ্ট হল শিল্প। তারা গোল করার সাথে সাথে খেলাটাকে ফুটিয়ে তুলতেই বেশি পছন্দ করে। বর্তমানে নেইমার বা কৌতিনহোর মত তারকাদের দেখলেই বুঝা যায় ল্যাতিনরা গোল করার সাথে সাথে খেলা তৈরি করতে বেশি পছন্দ করে।

শুধু নেইমার-কৌতিনহো! সানচেজ- রদ্রিগেজদের দিকে তাকালেও সেটার প্রমান পাওয়া যায়। লিওনেল মেসি বার্সার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। হয়তো লা লিগায় তার গোল গড় রোনালদোর থেকে কিছুটা কম, কিন্তু অ্যাসিস্টে যোজন যোজন এগিয়ে। এটা থেকেই প্রমানীত হয় ল্যাতিন তারকারা খেলায় গোল করার সাথে সাথে খেলা তৈরি করাতেও বেশি পছন্দ করে।

রোনালদো জাত উইঙ্গার। খেলেন গতি দিয়ে। কিন্তু মেসি ড্রিবলিংটাই বেশি পছন্দ করেন। টিমমেটদের সাথে ছোট ছোট পাসে খেলা তৈরি করে সেটাকে পূর্নতা দিতেই পছন্দ করেন মেসি। রোনালদোর মত ভুরি ভুরি গোল মেসিও করেন। ৫টি ব্যালন ডি অর তিনিও জিতেছেন। গত বছরেই যেমন পুরো বছরে মেসি করল ৫৪ গোল। কিছু কম কিংবা বেশি, মেসি রোনালদোর গোল সব সময়ই থাকে কাছাকাছি। কিন্তু গোলের সাথে সাথে খেলা তৈরি তে রোনালদোর চেয়ে বেশি মার্কসই পাবে মেসি।

অনেক সময় দেখা যায় রোনালদো গোর পোস্টের সামনে সতীর্থদের বল না দিয়ে নিজেই শট নিয়ে হয়তো সুযোগ নষ্ট করেন। যখন ফর্ম খারাপ যায় তখন তো আরো বেশি করে গোলে শট নিতে চেষ্টা করেন। কিন্তু এই একটা দিকে অবশ্যই মেসি এগিয়ে থাকবে। গোল পোস্টের সামনে নিজের চেয়ে সুবিধা জনক স্থানে কেউ থাকলে তাকে বল দিতেও ভাবেন না মেসি। রোনালদো যে দেয়না তা কিন্তু নয়, কিন্তু মেসির মত এত বেশি অবশ্যই নয়।

যেমন, রোনালদো দুই পায়ে দ্রুততম শট নিতে পারে। হেডে অনন্য। গতিতে অসাধারন। কিন্তু মেসি হয়তো হেডে ততটা গোল করতেও দেখা যায়না। কিন্তু এক বা দিয়েই তো তামাম বিশ্ব জয়ে করে নিয়েছে। গতিতে হয়তো রোনালদোর চেয়ে কিছুটা পিছিয়ে থাকবে কিন্তু খেলা তৈরি করায় রোনালদোর চেয়ে অবশ্যই অনেক এগিয়ে। ড্রিবলিংয়েও মেসি অনন্য।

দুজনেই খেলছেন দলের হয়ে। দুজনেরই আছে সহজাত কিছু আলাদা বৈশিষ্ট। দলের জয়ে সবচেযে বড় ভূমিকা রাখেন এই দুইজনই। এখন আপনি কাকে সেরা বলবেন?

সংবাদপত্রের পাতা থেকে বিভাগের আরো খবর
ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

ব্যাংকে জমানো আমানত কমে যাচ্ছে

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

কারা হবে বিরোধী দল, লাঙ্গল না স্বতন্ত্র?

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

বিভিন্ন ছাড়ে ব্যাংক খাতের আসল চিত্র আড়ালের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

পাসপোর্ট এনআইডিসহ ১৯ কাজের অতি প্রয়োজনীয় জন্মসনদ এখন ‘সোনার হরিণ’

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

সবচেয়ে খারাপ অবস্থায় যে ব্যাংক

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে

প্রশাসনের শীর্ষ পদে পদোন্নতিপ্রত্যাশীদের হতাশা বাড়ছে