ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

পদত্যাগের ইঙ্গিত ফখরুলের, পরবর্তী মহাসচিব হচ্ছেন যিনি!


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০১৯, ১১:৪৫ এএম আপডেট: জানুয়ারি ১৯, ২০১৯, ১২:০১ পিএম
পদত্যাগের ইঙ্গিত ফখরুলের, পরবর্তী মহাসচিব হচ্ছেন যিনি!

বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর কি তার পদ থেকে সরে যাচ্ছেন? নির্বাচনে অবিশ্বাস্য বিপর্যয়ের পর বিএনপির তৃণমূল পর্যায়ে বিরাজ করছে হতাশা। এ অবস্থা থেকে দলকে বের করে আনতে দল পুনর্গঠন করতে তরুণ ও ত্যাগী নেতাদের সুযোগ দিতে চায় বিএনপি। 

এজন্য দলের প্রয়োজনে জ্যেষ্ঠ নেতারাও পদ ছেড়ে দিতে রাজি বলে মত দিয়েছেন।

শুক্রবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় দলটির মহাসচিব মির্জা ফখরুল বলেন, হারানো গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। হতাশা থাকলে জিয়াউর রহমানকে অনুসরণ করতে পারবো না। অন্ধকারে আলো খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, এজন্য তরুণদের এগিয়ে আসতে হবে। এখন আমাদের ঐক্যবদ্ধ হয়ে, সমগ্র বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করে দুর্বার আন্দোলনের মধ্য দিয়ে দেশনেত্রীকে মুক্ত করতে হবে। আমাদের ভাইদের মুক্ত করতে হবে, গণতন্ত্র মুক্ত করতে হবে।

এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এবং মওদুদ আহমদও দলের পুর্নগঠনের পক্ষে মত দিয়েছেন। 

এমন পরিস্থিতিতে বিএনপির শীর্ষ নেতৃত্ব বিশেষ করে মহাসচিব পদে পরিবর্তন আসছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

যদি তাই হয় তবে কে হচ্ছেন বিএনপির পরবর্তী মহাসচিব?

সর্বশেষ ২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিল করেছিল বিএনপি। দলটির গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় নির্বাহী কমিটি তিন বছরের জন্য নির্বাচিত হবে এবং পরবর্তী জাতীয় নির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত এ কমিটিই দায়িত্ব পালন করবে।

সে অনুসারে ২০১৯ সালের মার্চে বিএনপির কাউন্সিল হওয়ার কথা। 

সর্বশেষ কাউন্সিলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও বিএনপির সম্ভাব্য মহাসচিব হিসেবে আলোচনার শীর্ষে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধকালীন ৯ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বীর বিক্রম, সাবেক শিক্ষামন্ত্রী ও দলের স্থায়ী কমিটির সদস্য ড. ওসমান ফারুক।

এদের মধ্যে এবার কারো মহাসচিব হওয়ার সম্ভাবনা খুব একটা নেই। 

তাছাড়া স্থায়ী কমিটির সদস্যের মধ্যে খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান রয়েছেন। তবে এদের মধ্যে বেশিরভাগেরই বয়স হয়ে গেছে এবং কয়েকজন বেশ অসুস্থ। আরেক সদস্য সালাউদ্দিন আহমেদ বর্তমানে ভারতে অবস্থান করছেন। 

তবে আরেকজন রয়েছেন তুলনামুলক কম সমালোচিত এবং সুস্থ্যধারার রাজনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি হলেন- আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বিএনপির পরবর্তী মহাসচিব হতে পারেন এমন গুঞ্জনও চলছে দলের অভ্যন্তরে। 

সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী ১৯৯১ সালে চট্টগ্রাম-৮ আসন থেকে উপনির্বাচনে প্রথমবারের মত বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ২৫ মার্চ ২০০৪ পর্যন্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ‘স্থায়ী কমিটি’র সদস্য ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

আমীর খসরু মাহমুদ চৌধুরী

আমীর খসরু শিক্ষাজীবন শেষ করে তার পিতার ব্যবসায় যুক্ত হন। তিনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করেন এবং চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি ও দক্ষিণ এশিয়া এক্সচেঞ্জ ফেডারেশনের প্রথম সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া খসরু চট্টগ্রামে দক্ষিণ কোরিয়ার অনারারি কনসাল, সোনালী ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ শিল্প বিভাগের উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

খালেদা জিয়া ১৯৯১ সালের নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে বিজয়ী হয়ে আসনটি ছেড়ে দেওয়ার পর আমীর খসরু মাহমুদ চৌধুরী উপনির্বাচনে বিজয়ী হন। একই আসন থেকে ফেব্রুয়ারি ১৯৯৬, জুন ১৯৯৬ এবং ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে বিজয়ী হন।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি চট্টগ্রাম-১০ থেকে নির্বাচন করেন এবং বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এম. আবদুল লতিফের কাছে পরাজিত হন।

২০০১ সালের নির্বাচনে বিএনপি সরকার গঠন করলে একই বছরের ১০ অক্টোবর তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হন এবং ২৫ মার্চ ২০০৪ পর্যন্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি বিএনপির চট্টগ্রাম সিটি কর্পোরেশন শাখারও সভাপতির দায়িত্বে আছেন। 

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর
যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিয়ে করতে চান, তাদের যে বিষয়গুলো জেনে রাখা দরকার

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

নিরাপদ বিনিয়োগের অপর নাম সঞ্চয়পত্র, কোনটি কিনতে কী কাগজপত্র লাগে

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

ঢাকা শহরে সব কাজই করেন মেয়র, এমপির কাজটা কী

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

নতুন আয়কর আইনে একগুচ্ছ পরিবর্তন

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

দলিলের নকলসহ মূল দলিল পেতে আর ভোগান্তি থাকবে না

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী

ডিপিএস, সঞ্চয়পত্র, ব্যাংক আমানতকারীদের আয়কর রিটার্ন নিয়ে যা জানা জরুরী