ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

চলচ্চিত্রে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের হালছাল


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৮, ০৮:৫২ পিএম
চলচ্চিত্রে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের হালছাল

যদি বলিউডের দিকে তাকান, উত্তরাধিকার প্রথাটা কয়েকযুগ ধরে চলছে। বলাই যায়, কাপুর পরিবার থেকে কোন না কোন প্রজন্মের তারকার আগমন ঘটবে। মিডিয়ায় শোরগোল থাকে অমুক তারকার সন্তান কবে বলিউডে পা দিচ্ছে। কিন্তু বাংলা চলচ্চিত্রে যুগযুগ ধরে শূন্যতা তৈরী হচ্ছে। তারকা সন্তানরা নিজেদের জায়গা তৈরী করতে পারছে না। বাংলা চলচ্চিত্রে এমন কেউ নেই যে বাবার চেয়েও বেশি সুনাম অর্জন করেছেন। কিছু সন্তানের মধ্যে চেষ্টাটা থাকলেও জায়গাটা নিতে সক্ষম হননি। কিছু তারকা কখনো চাননি তার সন্তানেরা মিডিয়ার পথ মাড়াক। উচ্চশিক্ষিত হয়ে অনেকে অন্য পেশায় ক্যারিয়ার গড়েছেন। শোবিজের প্রতি এটা কি তুচ্ছ- তাচ্ছিল্য?এক প্রজন্ম থেকে অন্য প্রজন্ম কেন শৈল্পিক ভাবনাটা ছড়াতে পারে না?

যারা আছেন, উল্লেখযোগ্যভাবে বলা যায় :
বাংলাদেশের চলচ্চিত্রের প্রবাদ পুরুষ জহির রায়হানের দুই স্ত্রী`র একজন সুমিতা দেবী। এই প্রয়াত অভিনেত্রীর ঘরে জহিরের দুই ছেলে বিপুল রায়হান ও অনল রায়হান। দুজনেই নাট্য নির্মাতা হিসেবে সুনাম কুড়িয়েছিলেন। আরেক স্ত্রী সুচন্দা`র ছোট ছেলে তপু রায়হানও অভিনেতা। তিনি `সবুজ কোট কালো চশমা` ছবিতে অভিনয় করেছিলেন। তিন ছেলের একজনও শোবিজে নিয়মিত নেই।

১৯৬০ সালে ‘রাজধানীর বুকে’ ছবিতে জমিদারের ভূমিকায় প্রথম অভিনয় করেন গোলাম মুস্তফা। প্রথম ছবি থেকেই তিনি খল চরিত্রের একক ও অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এছাড়া তিনি অনেক ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। গোলাম মুস্তাফা প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তার মেয়ে সুবর্ণা মুস্তফাও অভিনয় জগতে দ্যুতি ছড়িয়েছেন। অন্য মেয়ে ক্যামেলিয়া মুস্তফা টুকটাক অভিনয় করলেও কখনো নিয়মিত হননি।

প্রয়াত রাজ রাজ্জাকের দুই ছেলেই শোবিজে জনপ্রিয়তা পায়। বাপ্পারাজ নায়ক হিসেবে একসময় বেশ সমাদৃত হয়। ছোট ছেলে সম্রাটও নায়ক ও পরিচালক হিসেবে শোবিজে বেশ কিছুদিন পথ চলেছেন।

বাংলাদেশের সংগীতাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র সুরকার, সংগীত পরিচালক সত্য সাহা। তারই যোগ্য উত্তরসূরি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার-সংগীত পরিচালক ইমন সাহা। ১৯৯৮ সাল থেকে চলচ্চিত্রের জন্যই নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। বাবার মতো তারও হাত ধরে এদেশের চলচ্চিত্রে অসংখ্য জনপ্রিয় গানের সুর সৃষ্টি হয়েছে। তিনি এ সময়কার বাংলা চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় সঙ্গীত পরিচালক। তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভুষিত হয়েছেন।

খ্যতিমান চলচ্চিত্র নির্মাতা দিলীপ বিশ্বাসের ছেলে দেবাশীষ বিশ্বাস। ২০০২ সালে `শ্বশুরবাড়ী জিন্দাবাদ` চলচ্চিত্র নির্মাণের মধ্য দিয়ে পরিচালক হিসেবে অভিষেক হয় তার। এরপর নির্মাণ করেছেন আরো তিনটি চলচ্চিত্র। নির্মাতা হিসেবে তিনি যতটা না গ্রহনযোগ্যতা পেয়েছেন। তার চেয়ে উপস্থাপক হিসেবে তার ব্যাপক খ্যাতি রয়েছে।

আনোয়ারার মেয়ে মুক্তি অভিনয়ে আসলেও তেমন নাম করতে পারেননি। বর্তমানে অভিনয় থেকে দূরে আছেন। নায়ক আলমগীরের মেয়ে আঁখি আলমগীর গানের জগতে খ্যাতি পেয়েছেন। বুলবুল আহমেদের মেয়ে ঐন্দ্রিলা আহমেদও অনিয়মিতভাবে অভিনয়ে আছেন।

সোহেল রানার পুত্র নায়ক ও পরিচালক ইয়ুল রাইয়ান। দুটি সিনেমা পরিচালনা করেছেন। নিজের ছবিতে নিজেই অভিনয় করেছেন।

খ্যাতিমান পরিচালক আমজাদ হোসেনের দুই ছেলে সোহেল আরমান ও সাজ্জাদ হোসেন দোদুল। দুজনেই নাট্যঅঙ্গনে পরিচালক হিসেবে বেশ খ্যাতি পেয়েছেন।

সুরকার-সংগীতশিল্পী মাহমুদুন্নবীর দুই মেয়ে ফাহমিদা নবী ও সামিনা চৌধুরী। দুজনেই গানে খ্যাতি পেয়েছেন। সে তুলনায় তাদের ভাই পঞ্চম কিছুটা কম জনপ্রিয়।

বাবা গাজী মাজহারুল আনোয়ার একাধারে গীতিকার, সুরকার ও নির্মাতা। তাঁর মেয়ে দিঠি আনোয়ারও গান করেন।

খান আতাউর রহমানের ছেলে আগুনও আছেন গান ও অভিনয়ে।

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী