ঢাকা মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮, ৩ মাঘ ১৪২৪
Beta Version

২০১৮: ভিন্ন ধারার বিশ চলচ্চিত্র


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৮, ০২:১৭ পিএম আপডেট: জানুয়ারি ১২, ২০১৮, ০৫:০৩ পিএম
২০১৮: ভিন্ন ধারার বিশ চলচ্চিত্র

২০১৭ সালটি ব্যবসায়িকভাবে তেমন সুবিধা করতে পারেনি বাংলা চলচ্চিত্র। গত কয়েক বছর মন্দার ধারাবাহিকতা অব্যাহত ছিল এ চলচ্চিত্র অঙ্গনে। আশার দিক হলো— নতুন ভাবনা ও নির্মাণের ধারাবাহিকতা বেড়েছে। দর্শকের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। সে ক্ষেত্রে নির্মাতারা দর্শকদের আগ্রহের প্রতি খুব সুবিচার করতে পেরেছেন এমন নয়। আবার অনেক ক্ষেত্রে দর্শকরাই উল্টো আচরণ করেছেন।

২০১৮ সাল জুড়ে নানান স্বাদের সিনেমা মুক্তি পাবে ঢালিউডে। তার মধ্য থেকে বাছাই করা বিশটির তালিকা দেওয়া হলো। তবে সবকটি মুক্তি পাবে এমনটা যেমন হলফ করে বলা যাচ্ছে না, আবার তালিকা থেকে উল্লেখযোগ্য ছবি বাদ পড়ে যায়নি তাও বলা যাচ্ছে না।

নোলক : নায়ক শাকিব খান, নায়িকা ববি। আরো আছেন তারিক আনাম খান ও রজতাভ দত্ত। বাংলাদেশি এই ছবির শুটিং হয়েছে ভারতের রামোজি ফিল্মসিটিতে। ৭০ ভাগ শুটিং শেষ। পরিচালক রাশেদ রাহা জানালেন, ঈদে বা পহেলা বৈশাখে মুক্তি দেবেন ছবিটি।

শনিবার বিকেল : অক্টোবরে ‘শনিবার বিকেল’ (স্যাটারডে আফটারনুন) নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। ইতোমধ্যে শুরু হয়েছে শুটিং। অভিনয়ে আছেন ফিলিস্তিনের অস্কার মনোনয়ন পাওয়া ছবির অভিনেতা ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা।

ফারুকীর উচ্চাভিলাষী ‘আইডেন্টিটি ট্রিলজি’র প্রথম কিস্তি ‘শনিবার বিকেল’। স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিতব্য সিনেমাটির প্রযোজনা করছে বাংলাদেশ-ভারত-জার্মানির প্রতিষ্ঠান।

স্বপ্নজাল : গিয়াসউদ্দিন সেলিম ২০০৯ সালে প্রথম ছবি ‘মনপুরা’ দিয়ে আলোচনা তুলেছিলেন। বাংলা সিনেমার ইতিহাসে অন্যতম ব্যবসাসফল ছবিও এটি। তার ৯ বছর পর আসছে ‘স্বপ্নজাল’। প্রধান দুই চরিত্রে আছেন পরী মনি ও ইয়াশ রোহান। ৯ ফেব্রুয়ারি মুক্তি পাবে ‌‘স্বপ্নজাল’।

ছবির গল্পেও থাকছে ভারত-বাংলাদেশের প্রেক্ষাপট। এতে দেখা যাবে শুভ্রার বাবাকে হত্যা করে তাদের সম্পত্তি হাতিয়ে নেয় আয়নাল গাজী। মা ও ছোট ভাইকে নিয়ে কলকাতায় চলে যায় শুভ্রা। কিন্তু তার দুচোখজুড়ে দেশে ফেরার স্বপ্ন।

চালবাজ : বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনা ছবি। অভিনয় করেছেন শাকিব খান ও শুভশ্রী গাঙ্গুলি। জয়দীপ মুখার্জির সাথে পরিচালনায় আছেন অনন্য মামুন। অবশ্য বাংলাদেশি পরিচালকের মালয়েশিয়ায় আটকা পড়া ছবিটিতে প্রভাব ফেলবে কিনা জানা যায়নি।

একটি সিনেমার গল্প : অভিনেতা আলমগীরের পরিচালনায় ছয় নম্বর ছবি। প্রধান দুই চরিত্রে আছেন বাংলাদেশের আরিফিন শুভ ও ভারতের ঋতুপর্ণা সেনগুপ্ত। এছাড়া আছেন আলমগীর ও চম্পা। শিগগিরই সেন্সরে জমা পড়বে সিনেমাটি।

পোড়ামন  : ২০১৩ সালে মুক্তি পাওয়া জাকির হোসেন রাজুর ‘পোড়ামন’র সিক্যুয়াল এটি।  রায়হান রাফির পরিচালনায় অভিনয় করছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি। আরো আছেন আনোয়ারা, বাপ্পারাজ, ফজলুর রহমান বাবু, নাদের চৌধুরী প্রমুখ।

দেবী : হুমায়ূন আহমেদের একই নামের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মিত হচ্ছে। পরিচালনায় আছেন আনম বিশ্বাস। সহ-প্রযোজনায় অভিনেত্রী জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি তে সিনেমা’। এর মাধ্যমে বড়পর্দায় অভিষেক হচ্ছে আইকনিক চরিত্র মিসির আলীর। এ চরিত্রে আছেন চঞ্চল চৌধুরী ও রানু চরিত্রে জয়া। রানুর স্বামী আনিস চরিত্র করছেন অনিমেষ বিশ্বাস। আরো আছেন শবনম ফারিয়া।

মাস্ক : অনেকদিন ধরে আলোচনায় আছে সিনেমাটি। প্রযোজনায় আছে বাংলাদেশের আরাধনা এন্টারপ্রাইজ ও ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। এতে শাকিবের দুই নায়িকা—নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জি। পরিচালক রাজীব বিশ্বাস। আসছে ঈদে বাংলাদেশে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজলি : আগের বছর আওয়াজ দিয়েও মুক্তি পায়নি ‌‘বিজলি’। অভিনেত্রী ববির প্রতিষ্ঠান ববস্টার ফিল্মসের প্রথম ছবি। পরিচালক ইফতেখার চৌধুরী। সুপারহিরোইন কাহিনীর এ ছবিতে ববির নায়ক ভারতের রণবীর। আরো আছেন ইলিয়াস কাঞ্চন, মিশা সওদাগর, শতাব্দী রায় প্রমুখ। অতিথি চরিত্রে জাহিদ হাসান ও আনিসুর রহমান মিলন। বাংলাদেশ, ভারত ও থাইল্যান্ডে শুটিং হয়েছে।

ফাগুন হাওয়া : ‘হালদা’ দিয়ে দারুণ ফর্মে আছেন তৌকীর আহমেদ। এ ছবি মুক্তির আগেই জানিয়েছিলেন নতুন ছবিটির নাম। প্রেক্ষাপট ভাষা আন্দোলন। শিগগিরই শুটিংয়ে যাবেন। সব কাজ শেষ করে এ বছরই মুক্তি দেবেন।

ভালো থেকো : দারুণ ফর্মে থাকা নন্দিত নির্মাতা জাকির হোসেন রাজু নির্মাণ করছেন ‘ভালো থেকো’। এতে প্রথমবারের মতো জুটি হয়ে অভিনয় করছেন আরিফিন শুভ ও তানহা তাসনিয়া। আরো আছেন  কাজী হায়াৎ ও আমজাদ হোসেন।

লিডার : পরিচালক দিলশাদুল হক শিমুলের প্রথম সিনেমা ‘লিডার’। সেন্সর’সহ জটিলতার কারণে অনেকদিন আটকে ছিল সিনেমাটি। যার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, ফেরদৌস’সহ অনেকে। পলিটিক্যাল থ্রিলারধর্মী গল্পে নির্মিত হয়েছে ‘লিডার’।

যদি একদিন : গায়ক-অভিনেতা তাহসানের প্রথম ছবি এটি, ‘ঢাকা অ্যাটাক’খ্যাত ভিলেন তাসকিন রহমানও আছেন—দুই কারণে ছবিটি নিয়ে দর্শকের বেশ আগ্রহ। পরিচালনা করছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। সম্প্রতি সিনেমাটির শুটিং শুরু হয়েছে। নায়িকা হিসেবে আছেন ভারতের শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

নূরজাহান : জাজ মাল্টিমিডিয়া, রাজ চক্রবর্তী প্রডাকশন্স ও ভেঙ্কটেশ ফিল্মসের যৗথ প্রযোজনার ছবি। মারাঠি ‘সাইরাত’-এর রিমেক। অভিনয়ে বাংলাদেশের পূজা চেরি ও ভারতের আদ্রিত। অভিমন্যু মুখার্জির এই ছবিও বাজিমাত করতে পারে।

ঊনপঞ্চাশ বাতাস : নাট্য নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। অভিনয়ে শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ।  বৈশাখী উৎসবে মুক্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

আলগা নোঙর : বেশ আগেই নির্মিত হয়েছে ওয়াহিদ তারেকের প্রথম সিনেমা ‘আলগা নোঙর’। অভিনয় করেছেন নওশাবা। গত বছর ছিল মুক্তি প্রত্যাশিত সিনেমার তালিকায়। আশা করা যাচ্ছে এ বছর মুক্তি পাবে।

বিউটি সার্কাস : নাটক নির্মাতা মাহমুদ দিদারের এই ছবিটি সরকারি অনুদানের। মূল চরিত্রে জয়া আহসান। বড় পরিসরের ছবিটি ৩০ ভাগ শুটিং হওয়ার পরই অর্থ সংকটে পড়ে। পরে আবার শুটিং হয়। জয়া জানিয়েছেন, তাঁর অংশের শুটিং শেষ। এ বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। মুক্তি পেলে এটিও দর্শকদের চমকে দেওয়ার ক্ষমতা রাখে।

পেয়ারার সুবাস : সরকারি অনুদানে নুরুল আলম আতিক শুরু করেছিলেন ‘লাল মোরগের ঝুঁটি’। ওই সিনেমা শেষ না করেই শুরু করলেন ‘পেয়ারার সুবাস’। ঢাকার আশপাশে ও সিরাজগঞ্জের বিভিন্ন জায়গায় চলছে ছবিটির শুটিং। মূল চরিত্রে আছেন জয়া আহসান ও তারিক আনাম খান। ‘লাল মোরগের ঝুঁটি’তেও আছেন জয়া।

জান্নাত : জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে ছবিটি মুক্তি পাবে। পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। ‘জান্নাত’র মাধ্যমে পর্দায় কামব্যাক করবেন ‘পোড়ামন’খ্যাত জুটি সাইমন-মাহি।

বেপরোয়া : ‘রক্ত’ সিনেমায় অভিষেক হয় রোশানের। নজর কেড়েছেন তিনি। এরপর ‘ধ্যাততেরিকি’ ও ‘ককপিট’-এ দেখা গেলেও পুরোপুরি সুযোগ মেলেনি অভিনয়ের। এবার দেখা যাবে একক সিনেমা ‘বেপরোয়া’য়। তার বিপরীতে আছেন ববি, পরিচালনা করেছেন রাজা চন্দ।

এছাড়া বছরের আলোচিত অন্যান্য ছবির মধ্যে থাকবে সৈকত নাসিরের ‘পাষাণ’, ওয়াজেদ আলী সুমন ‘মনে রেখো’ ও ‘ফালতু’, অনন্য মামুনের ‘বন্ধন’ ও ‘তুই শুধু আমার’, উত্তম আকাশের ‘আমি নেতা হবো’, আব্দুল আজিজের ‘আঁধার থেকে আঁধার’, ধ্রুব হাসানের ‘দাহকাল’, আশিকুর রহমানের ‘অপারেশন অগ্নিপথ’, তানিম রহমার অংশুর ‘আদি’, আবু আকতার উল ইমানের ‘মিস্টার বাংলাদেশ’, আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘লাইভ ফ্রম ঢাকা’, বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’সহ বেশ কিছু সিনেমা।

গো নিউজ২৪/জাবু

বিনোদন বিভাগের আরো খবর
সুহানা সত্যিই কি বলিউডে পা বাড়াচ্ছেন? (ছবি)

সুহানা সত্যিই কি বলিউডে পা বাড়াচ্ছেন? (ছবি)

চলচ্চিত্রে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের হালছাল

চলচ্চিত্রে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের হালছাল

শুধু আমার জন্যই তৈরি হয়েছে আজকের পূর্ণিমা: নাসরিন

শুধু আমার জন্যই তৈরি হয়েছে আজকের পূর্ণিমা: নাসরিন

দীপনের ‘ঢাকা অ্যাটাক’ এ ভিলেন, এবার কি নায়ক?

দীপনের ‘ঢাকা অ্যাটাক’ এ ভিলেন, এবার কি নায়ক?

টাইগারের জন্মই রেকর্ড গড়ার জন্য! 

টাইগারের জন্মই রেকর্ড গড়ার জন্য! 

না ফেরার দেশে গানের পাখি শাম্মী আক্তার

না ফেরার দেশে গানের পাখি শাম্মী আক্তার

grameenphone