ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হচ্ছেন চৌধুরী নাফিজ সারাফাত


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৮, ১১:১৬ এএম
ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হচ্ছেন চৌধুরী নাফিজ সারাফাত

নতুন প্রজন্মের ব্যাংক ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান হচ্ছেন সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেস অ্যাসেট ম্যানেজমেন্টের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত। ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। 

ব্যাংকটির চেয়ারম্যান ও পরিচালক হিসেবে চৌধুরী নাফিজ সারাফাতের নিয়োগ অনুমোদনের জন্য এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়েছে। গত ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে মহীউদ্দীন খান আলমগীর পদত্যাগের পর দেড় মাসের ব্যবধানে নতুন করে এ পরিবর্তন এলো।

ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালক পদে নিযুক্তির বিষয়ে চৌধুরী নাফিজ সারাফাত বলেন, ফারমার্স ব্যাংককে পুনর্গঠন করার জন্য কেন্দ্রীয় ব্যাংক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পর্ষদের শূন্য পদে নিয়োগ দিতে বলেছে। সে নির্দেশনার আলোকে ফারমার্স ব্যাংক পর্ষদ আমাকে পরিচালক হিসেবে মনোনয়ন দিয়েছে। একই সঙ্গে ব্যাংকটির পর্ষদ আমাকে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করে বাংলাদেশ ব্যাংকে অনুমোদনের জন্য পাঠিয়েছে।

তিনি বলেন, একটি ব্যাংকের পরিচালকের প্রথম দায়িত্ব হলো আমানতকারীদের সুরক্ষা দেয়া। পরিচালক হিসেবে আমার দায়িত্ব হবে আমানতকারীদের আমানত সুরক্ষা করা ও তাদের আমানত যথাযথভাবে ফিরিয়ে দেয়া। একই সঙ্গে ব্যাংকটিকে পুনর্গঠন করে পুরোপুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের হাতে তুলে দিতে চাই।

জানা গেছে, নতুন শেয়ার কেনার তালিকায় সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডসহ এমন প্রতিষ্ঠান রয়েছে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বর্তমানে ব্যাংকটিতে রয়েছে। এসব শেয়ার বিক্রি থেকে আসা অর্থের বিপরীতে পরিবেশ ট্রাস্ট ফান্ড, জীবন বিমা করপোরেশনের মতো বড় অঙ্কের আমানত রয়েছে এমন প্রতিষ্ঠানের অর্থ ফেরত দেওয়া হবে। এর মাধ্যমে আস্থা ফিরলে তখন আর আমানতকারীদের অর্থ তোলার চাপ থাকবে না বলে ব্যাংক সংশ্নিষ্টরা মনে করেন।

জানতে চাইলে ফারমার্স ব্যাংকের নতুন চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া চৌধুরী নাফিজ শারাফাত বলেন, ফারমার্স ব্যাংকের সংকট কাটিয়ে উঠতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক পরামর্শ দিয়েছে। এ পরিস্থিতিতে অনেক প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ডের প্রতিনিধি হিসেবে তাকে পরিচালক ও চেয়ারম্যান করা হয়েছে। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমানতকারীদের স্বার্থ রক্ষায় পদক্ষেপ নেওয়াই হবে তার প্রধান কাজ।

তারল্য সংকট এবং বিভিন্ন অনিয়ম প্রতিরোধে ব্যর্থতার দায়ে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে গত ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ ও চেয়ারম্যান থেকে পদত্যাগ করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীও ব্যাংক থেকে সরে দাঁড়ান। এরপর মোহাম্মদ মাসুদকে চেয়ারম্যান ও মারুফ আলমকে ভাইস চেয়ারম্যান করা হয়। এছাড়া পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান, নির্বাহী, অডিট ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠন করা হয়। বিভিন্ন প্রক্রিয়া শেষে গত ১৯ ডিসেম্বর ব্যাংকের এমডি একেএম শামীমকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। এসব পরিবর্তনের দু'মাস না পেরুতেই ব্যাংকটির পরিচালনা পর্ষদে আবার পরিবর্তন এলো।

গো নিউজ২৪/এবি
 

অর্থনীতি বিভাগের আরো খবর
৫৯৫ টাকা কেজি দরে দিনে ১ কোটি টাকার গরুর মাংস বিক্রি করেন খলিল

৫৯৫ টাকা কেজি দরে দিনে ১ কোটি টাকার গরুর মাংস বিক্রি করেন খলিল

১৪ বছর আগে একীভূত হয়েও এখনো ধুঁকছে যে ব্যাংক

১৪ বছর আগে একীভূত হয়েও এখনো ধুঁকছে যে ব্যাংক

রেড জোনে থাকা ‘বেসিক ব্যাংক’ যাবে কার সঙ্গে?

রেড জোনে থাকা ‘বেসিক ব্যাংক’ যাবে কার সঙ্গে?

বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গেছে বিদেশি ঋণ, পরিশোধ হবে যেভাবে

বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গেছে বিদেশি ঋণ, পরিশোধ হবে যেভাবে

৫ বছর মেয়াদি সুকুক বন্ড বাজারে ছাড়ার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার

৫ বছর মেয়াদি সুকুক বন্ড বাজারে ছাড়ার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার

বেসিক ব্যাংক কি বন্ধ হয়ে যাচ্ছে?

বেসিক ব্যাংক কি বন্ধ হয়ে যাচ্ছে?