ঢাকা বুধবার, ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫
Beta Version
Sharp AC

সবজীতে ভরপুর বাজার, কমছে পেঁয়াজের ঝাঁজ


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ৫, ২০১৮, ০৩:২৪ পিএম আপডেট: জানুয়ারি ৫, ২০১৮, ০৮:৫০ পিএম
সবজীতে ভরপুর বাজার, কমছে পেঁয়াজের ঝাঁজ
Sharp AC

ঢাকা : বাজারে কমতে শুরু করেছে নতুন দেশি পেঁয়াজের দাম। বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। তবে পুরাতন পেঁয়াজের দাম আগের মতোই আছে। নতুন আসা পেঁয়াজের কলি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। শুক্রবার রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এ তথ্য মিলেছে।

নভেম্বর মাসের শেষার্ধে এসে হঠাৎ করেই পেঁয়াজের দাম বাড়তে থাকে। দাম বাড়তে বাড়তে কিছু কিছু বাজারে দেশি পেঁয়াজের কেজি ১৫০ টাকা পর্যন্ত ওঠে। আর আমদানি করা পেঁয়াজের দাম প্রায় ১০০ টাকা হয়ে যায়। তবে ডিসেম্বরের শেষার্ধ থেকে কমতে থাকে পেঁয়াজের দাম। আমদানি করা পেঁয়াজের দাম কমে প্রায় অর্ধেকে নেমে আসে। একই অবস্থা নতুন দেশি পেঁয়াজের দাম কমতে থাতক। তবে পুরাতন দেশি পেঁয়াজের দাম এখনও ১০০ টাকার বেশি।

পাশাপাশি সবজির যোগান বেড়ে যাওয়ায় শীতকালীন সবজীতে ভরপুর কাঁচাবাজারগুলো। দামও রয়েছে ক্রেতাদের নাগালের মধ্যে।

বাজার ঘুরে দেখা গেছে, শীতের অন্যতম প্রধান সবজি ফুলকপি বিক্রি যাচ্ছে ২০ থেকে ৩০ টাকা পিচ। শালগম বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে। ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে বাঁধাকপি।  বেগুনের দাম  ২০ থেকে ৩০ টাকা কেজি,  মুলা ১৫ থেকে ২০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাঁচা পেঁপের দাম আগের মতোই ২০ থেকে ২৫ টাকা, শিম পাওয়া যাচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। লাউ ৩০ থেকে ৫০ টাকা, নতুন আলুর দাম ২০ থেকে ২৫ টাকা কেজি। আর পুরাতন আলু পাওয়া যাচ্ছে ১০ থেকে ১২ টাকা কেজি দরে।

এদিকে সবজির পাশাপাশি কিছুটা স্বস্তি রয়েছে কাঁচামরিচে। রাজধানীর বাজারগুলোতে কাঁচামরিচ আগের সপ্তাহের মতোই ৭০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে দেশি ফলের মধ্যে নারিকেল কুল কেজিপ্রতি ১৬০ টাকা থেকে ১০০ টাকা, বাউকুল ৬০-৪০ টাকা, টক কুল ৪৫ টাকা, দেশি পেয়ারা ৬০ টাকা ও সবেদা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া শবরী কলা প্রতি ফনা ৪০০ টাকা ও চাম্পা কলা প্রতি ফনা ২০০ টাকা এবং বরিশালের ডাব প্রতি পিস ২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

দেশি ফলের বাড়তি দাম সম্পর্কে বিক্রেতারা জানান, শীতের তীব্রতার কারণে রাজধানীতে ফলের চালান কম আসছে। দ্বিতীয়ত রাজশাহী ও সাতক্ষীরা অঞ্চলে বৃষ্টিপাত বেশি হওয়ার কুল ও পেয়ারা চাষ ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ দুই কারণ মিলিয়ে বাজারে দেশি ফলের আমদানি অনেক কমেছে। ফলে চাহিদা অনুযায়ী যোগানের ঘাটতি দেখা দিয়েছে। সেজন্য এসব ফলের দাম বেড়েছে।

 গো নিউজ২৪/আই

অর্থনীতি বিভাগের আরো খবর
কমলো ব্যাংক ঋণে সুদের হার 

কমলো ব্যাংক ঋণে সুদের হার 

শতভাগ কারখানায় বেতন-বোনাস দেওয়া হয়েছে : বিজিএমইএ

শতভাগ কারখানায় বেতন-বোনাস দেওয়া হয়েছে : বিজিএমইএ

প্রবাসী আয়ে ভ্যাট-ট্যাক্স নেই : এনবিআর

প্রবাসী আয়ে ভ্যাট-ট্যাক্স নেই : এনবিআর

ওয়ালটনের  আয়োনাইজার ও ইনভার্টার প্রযুক্তির স্মার্ট এসি

ওয়ালটনের আয়োনাইজার ও ইনভার্টার প্রযুক্তির স্মার্ট এসি

চালের বাজার আবারও অস্থির

চালের বাজার আবারও অস্থির

ঈদ কেনাকাটার ধুম অনলাইনে

ঈদ কেনাকাটার ধুম অনলাইনে

Best Electronics AC mela