ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাখালপাড়ায় জঙ্গি আস্তানা: হতবাক গোয়েন্দারা, এলাকায় আতঙ্ক


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৮, ১০:০১ পিএম
নাখালপাড়ায় জঙ্গি আস্তানা: হতবাক গোয়েন্দারা, এলাকায় আতঙ্ক

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাত্র দেড়শ গজ এবং সংসদ সদস্যদের সরকারি বাসভবন বা ন্যাম ভবন থেকে মাত্র ২০ গজ দূরে পশ্চিম নাখালপাড়ার রুবি ভিলার অবস্থান। সর্বোচ্চ নিরাপত্তা ভেদ করে কীভাবে উগ্রপন্থি জঙ্গিরা রুবি ভিলায় আস্তানা তৈরি করেছিল সে বিষয়টি ভাবিয়ে তুলছে র‌্যাব-পুলিশসহ সবকটি গোয়েন্দা সংস্থার সদস্যদের।

অপরাধ ও নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, সবচেয়ে স্পর্শকাতর ওই এলাকার নিরাপত্তাই যদি এমন হয় তাহলে সারা দেশের নিরাপত্তা কেমন তা তো যে কেউ অনুধাবন করতে পারেন। অন্যদিকে, রুবি ভিলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে মামলা হয়েছে। বাড়ির মালিক বাংলাদেশ বিমানের ফ্লাইট পারসার সাব্বির রহমান, কেয়ারটেকার (তত্ত্বাবধায়ক) রুবেলকে আসামি না করলেও তাদের উদাসীনতার বিষয়টি এজাহারে উল্লেখ করা হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

ইতোমধ্যে রুবি ভিলায় নিহত তিনজনের ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। এছাড়াও তিন জনের মধ্যে একজনের পরিচয় পাওয়া গেছে। আজ রবিবার বিকাল সোয়া ৩টার দিকে র‌্যাব সদর দপ্তর থেকে এমন তথ্য জানানো হয়েছে।

র‌্যাব জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে নাখালপাড়ার ‘রুবি ভিলা’য় জঙ্গি আস্তানা সন্দেহে বাসা ঘেরাও করা হয়। এক পর্যায়ে ৬ তলা ওই ভবনের ৫ তলা থেকে জঙ্গিরা গ্রেনেড বিস্ফোরণ ঘটনায়। পরে র‌্যাব ও জঙ্গিদের মধ্যে গুলাগুলির ঘটনা ঘটে। এ সময় তিন জঙ্গি নিহত হয়।

ওই আস্তানা থেকে দুটি জাতীয় পরিচয়পত্র উদ্ধার করা হয়েছে। জাহিদ নামের একটি পরিচয়পত্র দিয়ে জঙ্গিরা সেই বাসা ভাড়া নেয়। তবে পরিচয়পত্র দুটিতে ভিন্ন ভিন্ন তথ্য উপাত্ত থাকায় তাৎক্ষণিক সঠিক পরিচয় নিয়ে সন্দেহে করে র‌্যাব। পরে র‌্যাবের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করা হয়।

এক পর্যায়ে ফিংগার প্রিন্ট অনুসন্ধানে জাহিদের আসল পরিচয় পাওয়া যায়। র‌্যাব জানায়, আস্তানায় পাওয়া জাতীয় পরিচয়পত্র ভুয়া ছিল। জাহিদ নামের ওই যুবকের আসল নাম মেজবা উদ্দিন। সে কুমিল্লা জেলার এনামুল হকের ছেলে। তার মায়ের নাম তাহমিনা আক্তার বলে জানিয়েছে র‌্যাব।

এদিকে, অপরাধ বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, জঙ্গিবাদ এখন বৈশ্বিক সমস্যা। জঙ্গিবিরোধী পদক্ষেপ, যুদ্ধাপরাধের বিচার, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারসহ নানা ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য বর্তমান প্রধানমন্ত্রী অনেকের শত্রুতে পরিণত হয়েছেন। তার নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেন, নিরাপত্তা নিয়ে শঙ্কা আছে আবার স্বস্তিও রয়েছে। কারণ আমাদের গোয়েন্দারা জঙ্গিদের সফলকাম হতে দেয়নি। তবে এটা ঠিক যে জঙ্গিরা একের পর এক স্পর্শকাতর এলাকায় তাদের আস্তানা তৈরির চেষ্টা করে যাচ্ছে।

বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে ১৩/১ পশ্চিম নাখালপাড়ার পঞ্চম তলায় অভিযান চালায় র‌্যাব। এতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির তিন সদস্য নিহত হয়। আস্তানা থেকে তিনটি লাশ ও দুটি পিস্তল, তিনটি আইইডি বোমা, বিস্ফোরক জেল, ঘটনাস্থলে পড়ে থাকা একটি লাশের নিচ থেকে একটি গ্রেনেড, গ্যাসের চুলার ওপর থেকে একটি গ্রেনেড ও সুইসাইডাল ভেস্ট উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

জানা গেছে, চলতি মাসের ৪ তারিখ জাহিদ পরিচয়ে এক যুবক ওই ফ্ল্যাটটি ভাড়া নেয়। সে বলেছিল তারা তিন ভাই এই ফ্ল্যাটে থাকবেন। র‌্যাব-৩-এর অধিনায়ক লে কর্নেল ইমরানুল হাসান বলেন, সন্ত্রাস দমন আইনে র‌্যাবের পক্ষ থেকে মামলাটি করা হয়েছে। তিনজনের মধ্যে একজনের নাম পরিচয় পাওয়া গেছে।

রবিবার সন্ধ্যায় কুমিল্লার মনোহরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) নজরুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গিদের একটি আস্তানায় র‌্যাবের অভিযানে নিহত তিন জঙ্গির মধ্যে এক জঙ্গির বাড়ি মনোহরগঞ্জ থানার হাসনাবাদ এলাকার বাদুয়ারা গ্রামে হওয়ার সম্ভাবনা রয়েছে। তার জঙ্গি মেজবা উদ্দিন। জিজ্ঞাসাবাদের জন্য তার পরিবারের সদস্যদের কুমিল্লা থেকে ঢাকায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে র‌্যাব-৩-এর অধিনায়ক লে কর্নেল ইমরানুল হাসান জানান, ওই বাড়িটিতে আগেও দুবার অভিযান চালিয়েছিল র‌্যাব। এরপরও বাড়ির মালিক তার ভাড়াটিয়াদের কাছ থেকে কোনো জাতীয় পরিচয়পত্র নেওয়ার প্রয়োজনবোধ করেননি। বাড়িটিতে কোনো সিসিটিভি ক্যামেরাও নেই। বাড়ির মালিক সাব্বির, কেয়ারটেকার রুবেল এবং মেস পরিচালক শীতল নামের ছেলেটিকে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

সরেজমিনে পশ্চিম নাখালপাড়ায় গিয়ে কথা হয় একাধিক ব্যক্তির সঙ্গে। কেউ কেউ বলছিলেন, র‌্যাব-পুলিশসহ বিভিন্ন সংস্থা থাকার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাশে কীভাবে জঙ্গিরা আস্তানা গড়ে। যদি এর মধ্যে বড় ধরনের কোনো ঘটনা ঘটিয়ে ফেলত? তবে রুবি ভিলায় ঢুকতেই চোখে পড়ে ছয়-সাতজন র‌্যাব সদস্য বাড়ির নিচতলায় বসে আছেন। উপরে যেতে চাইলে তারা এ প্রতিবেদককে বলেন, কোনো ফ্লোরে যেতে কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা রয়েছে। জঙ্গি আস্তানার ফ্লোরটি সিলগালা করে দেওয়া হয়েছে। তবে বিভিন্ন ফ্লোরের বাসিন্দাদের স্বাভাবিক কাজকর্ম করতে কোনো বাধা দেওয়া হচ্ছে না।

গোনিউজ২৪/কেআর

অপরাধ চিত্র বিভাগের আরো খবর
মামা, মামি ও মামাতো বোনকে গলা কেটে হত্যা করলো ভাগনে

মামা, মামি ও মামাতো বোনকে গলা কেটে হত্যা করলো ভাগনে

বিএনপির সমাবেশে সংবাদকর্মীরা হামলার শিকার

বিএনপির সমাবেশে সংবাদকর্মীরা হামলার শিকার

এমটিএফই প্রতারক মাসুদকে দেশে ফেরানোর চেষ্টা চলছে, নেওয়া হবে ইন্টারপোলের সহায়তা

এমটিএফই প্রতারক মাসুদকে দেশে ফেরানোর চেষ্টা চলছে, নেওয়া হবে ইন্টারপোলের সহায়তা

‘বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের চিহ্নিত করতে কমিশনের খসড়া প্রস্তুত’

‘বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের চিহ্নিত করতে কমিশনের খসড়া প্রস্তুত’

কিশোরী নির্যাতন করে যুব মহিলা লীগ নেত্রী মিশু তিন দিনের রিমান্ডে

কিশোরী নির্যাতন করে যুব মহিলা লীগ নেত্রী মিশু তিন দিনের রিমান্ডে

গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত দুই যুদ্ধাপরাধী গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত দুই যুদ্ধাপরাধী গ্রেপ্তার