৭ শ্রাবণ ১৪২৪, শনিবার ২২ জুলাই ২০১৭ , ১২:৫১ অপরাহ্ণ

স্বাস্থ্য

৩ দিনে ডায়াবেটিস নিয়ন্ত্রণ!

ডায়াবেটিস একটি বিপাকজনিত রোগ।  ইনসুলিন নামক একটি হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারণে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায় এবং পরবর্তীতে তা প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে

স্বাস্থ্য

ফিরে আসুক টিসা বেঁচে থাকুক ভালবাসা

অদ্ভুত এক টিউমারের নাম ক্রুকেনবার্গ। আর এই অদ্ভুত টিউমারের প্রতিক্রিয়ায় মৃত্যুর প্রহর গুনছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাকাউনন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অত্যন্ত মেধাবী ছাত্রী টিসা।

স্বাস্থ্য

চিকুনগুনিয়ার ব্যথা থেকে বাঁচতে যা করবেন

চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত রোগ। এটি এডিস মশার (এডিস এজিপ্টি ও এডিস অ্যালব্টিকাস ) কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়।

স্বাস্থ্য

চিকুনগুনিয়া থেকে নতুন রোগ পলি আর্থ্রাইটিস

পলি আর্থ্রাইটিস এক ধরণের আর্থ্রাইটিস। এই অসুখ সমস্ত বয়সের মানুষদের মধ্যেই হতে পারে। একসাথে শরীরের মোট ৫টি জয়েন্টে ব্যাথা করলে বুঝে নিবেন এটি পলি আর্থ্রাইটিস রোগ হতে পারে।

স্বাস্থ্য

জেনেনিন কোন অবস্থায় ‍‍`আদা‍‍` ক্ষতিকারক হতে পারে

আদার রয়েছে হাজারো ভেষজ গুণ। ঠাণ্ডা লাগা, ব্যথা কমানো, হজমের সমস্যা ছাড়াও আদার প্রভূত গুণ নিয়ে চিকিৎসক, ডায়টিশিয়ান, আয়ুর্বেদরা বার বার বলেছেন।

স্বাস্থ্য

রাজধানীর যে এলাকা গুলো চিকুনগুনিয়া বিস্তারের বেশি ঝুঁকিপূর্ণ

রাজধানী ঢাকার ২১টি এলাকা চিকুনগুনিয়া বিস্তারের জন্য বেশি ঝুঁকিপূর্ণ। এসব এলাকায় এ রোগের বাহক মশার ঘনত্ব বেশি। 

স্বাস্থ্য

রমজানে ৭০০ জীবন বাঁচানোর আশায় এই চিকিৎসক

এই টাকা দিয়ে তিনি ১০০টি বাইপাস সার্জারি, ১০০টি অ্যাঞ্জিওপ্লাস্টি এবং ৫০০টি অ্যাঞ্জিওগ্রাফি করবেন। ডা. হামদুলে বলেন, ‘বাজারের সেরা স্টেন্ট দিয়ে অ্যাঞ্জিওপ্লাস্টি করতে খরচ হয় প্রায় ১ লাখ টাকা।

স্বাস্থ্য

গর্ভকালে অ্যালকোহল সেবন শিশুর মুখমণ্ডলে পরিবর্তন ঘটাতে পারে

এ বিষয়ে অস্ট্রেলিয়ার গবেষক জেইন হ্যালিডে বলেন, ‘আমরা এখনও জানি না, বিকাশের সময়ে অন্য কিছুও শিশুর মুখমণ্ডলের পরিবর্তনের জন্য দায়ী কি না। এ নিয়ে গবেষণার পরিকল্পনা করছি আমরা।’

স্বাস্থ্য

৭টি খাবার আপনার রক্তনালীর ব্লক রোধ করবে

জীবনের একদিকে যেমন গতি বেড়েছে তেমনই পাল্লা দিয়ে অস্বাস্থ্যকর হয়ে উঠেছে জীবনযাত্রার মান। এমন অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য রক্তনালী ব্লক হয়ে পড়াটা একেবারেই অস্বাভাবিক কিছু নয়।

স্বাস্থ্য

সবজি ও ফল থেকে রাসায়নিক দূর করার ৫ উপায়

সুস্থ্য থাকতে প্রতিদিনই কম বেশি ফল ও সবজি খাওয়া উচিত। কিন্তু বর্তমানে ফল-সবজিতে রাসায়নিক দ্রব্য মেশানোর কারণে এটি উপকারের চেয়ে ক্ষতিই বেশি করছে।