১১ জ্যৈষ্ঠ ১৪২৪, বৃহস্পতিবার ২৫ মে ২০১৭ , ১০:১৩ অপরাহ্ণ

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

যেমন ছিলেন রবীন্দ্রনাথের মা ‍‍`সারদাসুন্দরী দেবী‍‍`

বুধেন্দ্র নাথ খুব ছোট বয়েসে মারা যাওয়ার কারণে রবীন্দ্রনাথই হয়ে ওঠেন সংসারের ছোট ছেলে। প্রথাগত শিক্ষায় শিক্ষিতা না হলেও, সারদাসুন্দরী নিরক্ষর ছিলেন না।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

সাহিত্যের নিরলস সারথী শাহনাজ পারভীন শাহীন

প্রাকৃতির নিবিড় নৈসর্গিক পল্লী মায়ের আঁচলে বেড়ে উঠে। সেই ছোটবেলা থেকেই গ্রামীণ জনপথের মায়া মমতায় জড়ানো কবির জীবনে আসে কাব্যিক ধ্যান-ধারনা আর আবহমান গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি এক গভীর প্রেম যা তাকে পরিণত করেছে সাহিত্যের নিরলস কর্মী হিসেবে। তিনি একাধারে কবি, গীতিকার ও গল্পকার।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

সাহিত্যিক-সাংবাদিক সাযযাদ কাদির আর নেই

বাংলা সাহিত্যের অন্যতম কবি, গবেষক ও প্রাবন্ধিক সাযযাদ কাদির মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার দুপুরে জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ষাটের দশকের এই অন্যতম সাহিত্যিকের মৃত্যু হয় বলে জানা গেছে

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

নবাব সিরাজউদ্দৌলা’র যাত্রা টরেন্টোতে

টরেন্টোর মঞ্চে উঠলেন বাংলা–বিহার–উড়িষ্যার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলা আর তার আশে পাশে প্রধান সেনাপতি মীরজাফর আলী খান, মোহনলাল, উমিচাঁদ, ওয়াটস, লুতফা বেগম, আলেয়া, মোহম্মদি বেগসহ আরও অনেকে।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

৩ গুণীজনের সুকুমার রায় সাহিত্য পদক লাভ

পদকপ্রাপ্তরা হলেন-শিক্ষায় অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, সাংবাদিকতায় আহমেদ উল্লাহ ও কবিতায় জান্নাতুল ফেরদৌস পান্না। শনিবার কিশোরগঞ্জ জেলা সমবায় ভবনে ১৩তম কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ তাদের এ পদক প্রদান করে।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

বিখ্যাত তারকা যারা লেখক হিসেবেও পরিচিত

মাত্র ১৭ বছর বয়সে জ্যাকব গার্শন ছদ্মনামে কবিতা লিখতেন আমাদের অতি পরিচিত হ্যারি পটার। গার্ডিয়ানের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “অভিনেতা হিসেবে একজন মানুষের প্রতিভা প্রকাশের নির্দিষ্ট কিছু জায়গা আছে, কিন্তু শব্দ বা লেখার মাধ্যমে আপনি যেকোন সীমা অতিক্রম করতে পারেন৷’’

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

আমার ভেতর থেকে লেখার তাড়া দেয়: রণজিৎ সরকার

রণজিৎ সরকার এ সময়ের তরুণ কথাসাহিত্যিক।  একই সঙ্গে লিখছেন শিশু-কিশোরদের জন্য গল্প, উপন্যাস।  তিনি সাহিত্যে পদচারণা করছেন একযুগের বেশি সময় ধরে।  তার এ পর্যন্ত প্রকাশিত বইযের সংখ্যা ৩২টি।  উল্লেখযোগ্য বইয়ের মধ্যে- ভাষাশহীদের গল্প, বীরশ্রেষ্ঠদের গল্প, গল্পে গল্পে জাতীয় চার নেতা, ক্যাম্পাস প্রিয়তমা, নায়িকার প্রেমে পড়েছি, প্রেমহীন ক্যাম্পাস, স্কুল ছুটির পর, ক্লাসরুমে যত কাণ্ড।  

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

আমি স্বপ্ন দেখি ...............

আমি স্বপ্ন দেখি ...............

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে ভাষা শহীদদের

আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

মনিরুজ্জামান মানিকে কাব্যগ্রন্থ ‘পদ্য প্রচীর’

এই বইয়ের কবিতাগুলো ধারাবাহিকভাবে অনেক বছর ধরে লিখেছি। কবিতাগুলো এর আগে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া জাগিয়ে ছিল। সেই ভালোলাগা কবিতাগুলো নিয়েই সাজানো হয়েছে ‘পদ্য প্রাচীর’ কাব্যগ্রন্থটি।