৮ কার্তিক ১৪২৪, সোমবার ২৩ অক্টোবর ২০১৭ , ৮:০৮ পূর্বাহ্ণ

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

বিচারপতির চেয়েও লম্বা কবি-লেখকের হাত

লেখালেখি তো সোজা কথা নয়। লিখলেই সেটা প্রকাশ করা যায় না।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

সাধক পুরুষ লালন সাঁইয়ের জানা অজানা জীবনী

অন্যদিকে নদীতে ভাসতে ভাসতে লালনের দেহ এক ঘাটে পৌঁছায়। এক মহিলা নদীতে পানি আনতে যেয়ে দেখেন একজন জীবন্ত মানুষ পানিতে ভাসছে। তাঁর চোখের পাতা পড়ছে,হাত-পা নড়ছে দেখে মহিলা তাকে বাড়িতে নিয়ে আসে। মহিলা এক মুসলিম পরিবারের রমণী ছিলেন........

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

আজ লক্ষ্মীপূজা, জেনে নিন অজানা কিছু তথ্য...

শাস্ত্রমতে, দেবী লক্ষ্মী ধন-সম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক।  এছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিক), আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

যুক্তরাষ্ট্রে হামলা নিয়ে কী বললেন তসলিমা নাসরিন

২৭ বছর আগে ডিভোর্স হয়েছে , খুব অল্প সময় তার বিয়ে টিকেছিল। বধূ নির্যাতনের খবর পাওয়া যায়নি, সন্তান নেই। গার্লফ্রেন্ড আছে।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

এক নজরে দেখে নেন ছবিতে ছবিতে বানিশান্তা !

সত্যিই, ভদ্র সমাজে ‘বানিশান্তা’ একটি ‘পাপিষ্ঠ’, অবিচ্ছিন্ন জায়গা। তারা মনে করেন, এখানে শুধু ‘পাপ’ কাজ হয়। আর যারা এখানে বসবাস করে তারা সবাই ‘পাপী’

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

ফটোগ্রাফার শাহাদাতের ‘বানিশান্তা’ এখন ইংল্যান্ডে!

‘বানিশান্তা’ মূলত বাংলাদেশে অনুমোদনপ্রাপ্ত একটি যৌনপল্লী। এটি বাংলাদেশের খুব ক্ষুদ্র একটি দ্বীপ। বাগেরহাটের মংলা সমুদ্র বন্দরের নদীর ওপাড়ে ক্রমাগত পানির হুমকির মুখে রয়েছে দ্বীপটি। এখানে বসবাসরত মানুষের সংখ্যা দেড়শর মতো। যাদের বেশিরভাগই নারী ও কিশোরী। তারা কাজ করেন যৌনকর্মী হিসেবে।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

তোমরা অস্ত্র কেন

স্রষ্টা তোমাদের কুরআন দিয়েছেন
সাথে দিয়েছেন অঢেল সম্পদ তেল
ভেবে দেখ,
নিচ্ছ কি তোমরা 
মানবজাতির জীবনবাণী কুরআন 
নাকি রং তামাসার বহুরূপী তেল?

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

জাতীয় কবির প্রয়াণ দিবসে কুমিল্লায় নানা কর্মসূচি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রয়াণ দিবস উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত কুমিল্লায় নানা কর্মসূচি পালন করা হচ্ছে। রোববার (২৭ আগস্ট) কুমিল্লা জেলা প্রশাসন, নজরুল ইনস্টিটিউট কুমিল্লাকেন্দ্রসহ বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান এসব কর্মসূচি পালন করে।

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

সাকিব জামাল-এর কবিতাগুচ্ছ
অপমৃত্যুর চিরকুট চাই না

ভালোবাসা পরিমাপের ফ্যাদোমিটার যদি থাকতো/ তবে যেতো বোঝা - কে ভালোবাসে কারে কতো?/ কার জন্য বন্ধু তুমি নিবে আত্মহননের পথ বেছে/ তার জন্য! দুঃসময়ে যে তোমায় ছুঁড়ে ফেলে গেছে!

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি

মায়ের প্রত্যাবর্তন... 

একটা সময় অধিক শৌখিনতার ভিতরে থেকে চারপাশের সব কিছুই নোংরা মনে হত। সেসবের মোহে মস্তবড় ভুল ও অপরাধ করে ফেলেছে সেটা আজ উপলদ্ধি করছে আর পৃথিবীর চরম যন্ত্রণা তাকে মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে...