১৩ আষাঢ় ১৪২৪, সোমবার ২৬ জুন ২০১৭ , ৪:৩৫ পূর্বাহ্ণ

ইসলাম

ঈদুল ফিতরে যা করবেন এবং যা করবেন না

‘ঈদ’ শব্দটি আরবি, যার অর্থ আনন্দ। ‘ফিতর’ শব্দটিও আরবি, যার অর্থ রোজা ভাঙা। ঈদুল ফিতরের অর্থ রোজা শেষ হওয়ার আনন্দ, আল্লাহর নেয়ামত লাভ করার আনন্দ। হিজরি সনের দশম মাস তথা শাওয়াল মাসের ১ তারিখ ঈদুল ফিতর উদ্যাপিত হয়।

ইসলাম

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রবিবার ঈদ

আজ শনিবার সন্ধ্যায় সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।

ইসলাম

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা।  ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালন করে থাকে। 

ইসলাম

বায়তুল মোকাররমে ঈদের জামাতের সময়সূচি

পাঁচটি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী।

ইসলাম

মরিশাসে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য ‍দিয়ে পবিত্র শবে কদর পালিত

স্বর্গোদ্যান বলে খ্যাত আফ্রিকার দ্বীপ রাষ্ট্র মরিশাসে বুধবার ছাব্বিশে রমজান দিবাগত রাত্রে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে ‍দিয়ে পবিত্র শবে কদর পালিত হয়েছে।

ইসলাম

লাইলাতুল কদরের নামাজের নিয়ত

আজ ২৬ রমজান। আজকের দিন শেষে যে রাত আসছে, তা ২৭ রমজানের রাত। এটি ‘শবেকদর’ বা ‘লাইলাতুল কদর’ হিসেবে পরিচিত। তাই এ রাতকে বিশ্বের মুসলমানরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করে। 

ইসলাম

স্ত্রীর ফিতরা কি স্বামীকেই আদায় করতে হবে? (ভিডিওসহ)

স্বাভাবিক নিয়ম অনুযায়ী তো স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব আপনার ওপর। তাই স্ত্রীর ফিতরাও আপনিই আদায় করে দেবেন, এটাই হচ্ছে বিধান।

ইসলাম

শবে কদরের নামাজের নিয়ম ও ফজিলত

ন্যূনতম আট রাকাত থেকে যতো সম্ভব পড়া যেতে পারে। এ জন্য সাধারণ সুন্নতের নিয়মে ‘দুই রাকাত নফল পড়ছি’ এ নিয়তে নামাজ শুরু করে শেষ করতে হবে।

ইসলাম

প্রতিদিন প্রায় ১২ লাখ মুসল্লি ইফতার করেন এই মসজিদে

বিশ্বের বৃহত্তম এ ইফতার মাহফিলের ইফতার সামগ্রী কোথা থেকে আসছে, তার সঠিক কোন হিসেব নেই কারো কাছে। ইফতারী প্রস্তুত করতে কারো কাছে কেউ হাতও পাতেন না। ত

ইসলাম

কিয়ামতের দিন যে তিন ব্যক্তির সাথে আল্লাহ কথা বলবেন না!

কিয়ামতের কঠিন দিনে মানুষ অস্থির হয়ে উঠবে। দিশেহারা পাখির মতো ছোটাছুটি করবে একটু সুপারিশের আশায়। লোকজন বলতে থাকবে আল্লাহ যেন আমাদের বিচার শুরু করেন। হাশরের এ কঠিন মাঠ আর সহ্য করতে পারিছি না। বিচার শেষে তিনি যা ফায়সালা করবেন, আমরা তাই মেনে নিব।