ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শোক দিবসে ক্লাস নেয়া শিক্ষককে ছুটি


গো নিউজ২৪ | কুবি প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৭, ০৭:২৫ পিএম
শোক দিবসে ক্লাস নেয়া শিক্ষককে ছুটি

কুমিল্লা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা উপেক্ষা করে ক্লাস নেয়ার অভিযোগে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মাহবুবুল হক ভুইয়া (তারেক) কে এক মাসের ছুটি দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে ঘটনার তদন্তের জন্য ৪ সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার সাক্ষরিত পৃথক দুটি অফিস আদেশ থেকে এসব তথ্য জানা যায়। অফিস আদেশে বলা হয়, জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত কর্মসূচি চলাকালীন সময়ে অভিযুক্ত শিক্ষকের ক্লাস নেওয়াকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে ঐ শিক্ষককে আগামী ২০ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের ছুটি প্রদান করা হলো।

অপর আদেশ থেকে জানা যায়, শোক দিবসে ঐ শিক্ষকের ক্লাস নেওয়া নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ায় ঘটনার সত্যতা যাচাইয়ে সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোসলেহ উদ্দিন আহমেদকে আহবায়ক এবং সহকারী রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরীকে সদস্য সচিব; শিক্ষক সমিতির সভাপতি ড. মো: আবু তাহের এবং রসায়ন বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ সৈয়দুর রহমানকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অল্প সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতেও বলা হয় অফিস আদেশে বলা হয়।

এদিকে উপাচার্য অফিস সময় শেষে ক্যাম্পাস ত্যাগ করতে চাইলে বেশ কিছুক্ষণ তার গাড়ি আটকিয়ে অবস্থান নেয় শিক্ষক সমিতি। এসময় তাদের মাঝে তুমুল বাকবিতন্ডা হয়। এই প্রতিবেদন (সন্ধা সাড়ে ৬টা) লেখা পর্যন্ত বাকবিতণ্ডা চলমান ছিলো।

ছাত্রলীগের ২দিনের আন্দোলনে বিশ্ববিদ্যালয়ে  স্নাতক ও স্নাতোকোত্তর মিলিয়ে সর্বমোট ২০টি পূর্বনির্ধারিত চ‚ড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানান উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নূরুল করিম চৌধুরী। এ বিষয়ে জানতে চাইলে শিক্ষক মাহবুবুল হক ভুইয়া বলেন, ‘আমি এবং আমার কোন শিক্ষার্থীর সাথে কোন ধরনের আলোচনা বা যোগাযোগ না করে এ শাস্তি দেওয়া হয়েছে। যা সম্পূর্ণ অনৈতিক এবং ষড়যন্ত্রমূলক।’ শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘অভিযুক্ত শিক্ষক জাতীয় শোক দিবসে ক্লাস নিয়ে বঙ্গবন্ধুর প্রতি যে অশ্রদ্ধা দেখিয়েছেন সেই অপরাধে আমরা আরও বেশি শাস্তির দাবি করেছিলাম। কিন্তু সাধারণ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার কথা বিবেচনা করে আমরা আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি।’

এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে দূর্নীতির অভিযোগ তুলে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় অভিযুক্ত শিক্ষক মো. আসাদুজ্জামান আজকেও টানা ৫ম দিনের মতো অবস্থানে বসেছেন। তার দাবির সাথে একাত্মতা পোষণ করে বেশ কয়েকজন শিক্ষককেও অবস্থান করতে দেখা যায়। প্রসঙ্গত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত শোক সভার আলোচনা উপেক্ষা করে শিক্ষার্থীদের ক্লাস নেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মাহবুবুল হক ভুঁইয়া (তারেক)। এ ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ঘটনাকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে এবং প্রশাসনিক ভবনসহ সবকটি অনুষদ ভবনে তালা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ করে দেয়। এছাড়াও অভিযুক্ত শিক্ষককে বহিষ্কারের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় শাখা ছাত্রলীগ।

গোনিউজ২৪পিআর
 

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল