ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাবলিক বাসে নারীদের যত বিড়ম্বনা


গো নিউজ২৪ প্রকাশিত: মার্চ ২৯, ২০১৭, ০১:২৪ পিএম আপডেট: মার্চ ২৯, ২০১৭, ০৭:২৪ এএম
পাবলিক বাসে নারীদের যত বিড়ম্বনা

ঢাকা: বর্তমান সমা‌য়ে পুরুষের মতই ঘরে-বাইরে সমানতালে নারীকে পথ চলতে হয়, কাজ কর‌তে হয়। কিন্তু পুরুষের মতো নারীরা কি পারেন সহজে-স্বস্ত‌তে যাতায়াত করতে? তা‌দের নানা সময়ে নানা বিড়ম্বনায় পড়তে হয় যানবাহনে। বলা যায় না, কাউকে করা যায় না প্র‌তিবাদ।

ড্যাফডিল কলেজের ছাত্রী লিজা। বাসা মিরপুরে। তিনি বলেন, ক্লাস শুরু হয় সকালে। বাস পেতে দেরি, রাস্তায় যানজট সব মিলে বাসা থেকে একটু সময় নিয়ে সকালেই বের হতে হয়। বাসের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা, নেই কোনো যাত্রীছাউনি, নেই পাবলিক টয়লেট। আরেক ছাত্রী মিতু বলেন, বাসে ওঠানামা নিয়ে হয়রানি হতেই হয়। বাসের মধ্যে সম্মুখীন হতে হয় বিভিন্ন বিব্রতকর পরিস্থিতির। মনে হয় আমরা পুরুষদের পণ্য, তারা একটু সুযোগের জন্য বসে থাকে।

তিনি বলেন, আমি বাহন বা বিহঙ্গি আর্শিবাদ পরিবহনে যাতায়াত করি। এপথে যাতায়াতের জন্য কয়েকটি বাস থাকলেও নেই তেমন কোনো সচ্ছ ব্যবস্থা। অতিরিক্ত যাত্রী নিয়ে সবসময় এ পরিবহণগুলো রওনা হয়। তিনি আরো বলেন, নানা সময় অনেক বয়স্ক লোকও শরীরে স্পর্শ করে। যিনি আমার বাবার চেয়েও বয়স্ক। কটূক্তির শিকার হতে হয় পদে পদে।

রাজধানীর বাড্ডা থেকে মগবাজার যাতায়াত করেন সংবাদকর্মী ফিরোজা খাতুন। চলতে হয় পাবলিক গাড়িতে। চোখেমুখে তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরোজা বলেন, প্রতিদিন বাস থেকে ওঠানামার সময় সাধারণ লোকজন তো শরীরের সঙ্গে শরীর লাগাতে মুখিয়ে থাকে। সেই সুযোগ নেয় বাসের হেলপার পর্যন্ত।

তিনি বলেন, কয়েকবার প্রতিবাদও করেছি। কিন্তু কিছুতেই তো হচ্ছে না কিছু। বাসে যাতায়াতের সময় নির্যাতিত নারীদের মধ্যে ডাক্তার, নার্স, ছাত্রী, গার্মেন্ট কর্মী, স্কুলশিক্ষক, গৃহিণী কেউ বাদ পড়েনি। আমি অফিসে যাই বাসে। নিজের চোখেও নারীদের নির্যাতিত হওয়ার অনেক দৃশ্য দেখেছি। সেদিন এক স্কুলশিক্ষিকার কথায় আমার দুঃখ ও লজ্জা প্রবল হতে থাকে।

ভদ্রমহিলা বাসে ওঠার জন্য দরজায় পা রাখতেই তাকে বাসের হেলপার টেনেহিঁচড়ে বাসে তুলে নেয়। উনি বাসে উঠঅর সময় পড়ে যাওয়ার তেমন কোনো আশঙ্কাও ছিল না। তবুও তার গায়ে হাত দিয়েছে বাসের হেলপার। ভদ্রমহিলা লজ্জায় এর কোনো প্রতিবাদ করেননি।

কর্মক্ষেত্রে বর্তমান যুগে নারীর পদচারণা আগের তুলনায় বেড়েছে বহুগুণ। তবুও যাত্রাপথে নারীদের বিড়ম্বনা কমেনি এতটুকু। বরং বেড়েছে। অনেকে আবার অভিযোগ করেন, বাসের হেলপার, কন্ডাক্টর ও ড্রাইভার সুযোগ পেলেই নারীদের সঙ্গে অশালীন আচরণ করে। নারীদের নানা প্রয়োজনে প্রতিদিন বিভিন্ন যানবাহনে যাতায়াত করতে হয়। নারী যাত্রীরা বাসে ওঠানামার সময় বাসের হেলপার-কন্ডাক্টর অন্যায় ও অযৌক্তিকভাবে তাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ স্পর্শ করে।

ভিড়ের সুযোগ নিয়ে ঠেলাঠেলি, ধাক্কাধাক্কি করে। প্রতিটি বাসে মেয়েদের জন্য বরাদ্দ করা হয়েছে ৫ থেকে ৬টি সিট। কাউন্টার বাসের ক্ষেত্রে সামনের তিন সারি শিশু, নারী ও প্রতিবন্ধীদের জন্য রাখা হয়েছে। তিন সারিতে ৯ জন বসতে পারে। বাকি আসন পুরুষের জন্য রাখা হয়েছে। এখানেও নারীরা বৈষম্যের শিকার। লোকাল বাসের ৫-৬টি সিট পূর্ণ হলে নারী যাত্রীদের বাসে উঠতে দেওয়া হয় না। সিট নেই বলে চিৎকার করতে করতে হেলপাররা ধাক্কা দিয়ে গেট থেকে মেয়েদের সরিয়ে দেয়। এরপরও যদি জোর করে কোনো মেয়ে বাসে উঠে পড়ে পুরুষ যাত্রীদের মাঝখানে অবস্থান করে তার যে শিক্ষা হয়, তাতে দ্বিতীয়বার এভাবে বাসের যাত্রী হয়ে পুরুষদের মাঝে দাঁড়ানোর চিন্তাও করবে না সে।

রাজধানীর মিরপুর ১ এ বাসের জন্য অপেক্ষা করতে থাকা ছাত্রী লাবনী আক্তার জানান, আমাদের সবার ঘরেই মা-বোন রয়েছে। তাদের সবাইকেই রাস্তায় বের হতে হয়, পরিবহনে যাতায়াত করতে হয়। তাদের সঙ্গে যদি অন্য কেউ এ ধরনের আচরণ করে। তাহলে কেমন লাগবে। তাই সবার আগে আমাদের মানসিকতার পরিবর্তন প্রয়োজন।

নারী আন্দোলনের নেত্রী পারভীন বলেন, নারীদের কখনো পণ্যভাবা ঠিক নয়। এটা ভাবা অপরাধ। নারীদের জন্য আমাদের দেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশের নেত্রীত্বও দিচ্ছে নারী। সংসার সামলাচ্ছে নারী। তাই আপনার পাশে বসলেই বা শরীরের সঙ্গে স্পর্শ লাগলেই তাকে পণ্য ভাবা ঠিক নয়। আমাদের মানসিকতার পরিবর্তন প্রয়োজন।

ওমেন`স কর্নার বিভাগের আরো খবর
আপনার বাচ্চাকে ঘুমাতে সাহায্য করবে যেসব খাবার!

আপনার বাচ্চাকে ঘুমাতে সাহায্য করবে যেসব খাবার!

পিরিয়ডকালীন দুর্বলতা কমাবে যেসব খাবার

পিরিয়ডকালীন দুর্বলতা কমাবে যেসব খাবার

মেয়েদের যেসব সমস্যা ক্যান্সারের লক্ষণ!

মেয়েদের যেসব সমস্যা ক্যান্সারের লক্ষণ!

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে টেন মিনিট স্কুল

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে টেন মিনিট স্কুল

উইগুর নারীদের জরায়ুতে বিশেষ ডিভাইস বসিয়েছে চীন

উইগুর নারীদের জরায়ুতে বিশেষ ডিভাইস বসিয়েছে চীন

করোনা প্রতিরোধে হিজাব কার্যকরী, মার্কিন গবেষণা!

করোনা প্রতিরোধে হিজাব কার্যকরী, মার্কিন গবেষণা!